বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নৃত্য দিবসের সপ্তাহব্যাপী অনুষ্ঠান শুরু

নৃত্য দিবসের সপ্তাহব্যাপী অনুষ্ঠান শুরু
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বেজে ওঠে ঢাক-ঢোলের বোল। সবার চোখেমুখে খুশির উচ্ছ্বাস। কেউ বা আবার বোলের তালে নেচে ওঠে। এমন উচ্ছ্বাসমুখরতায় শুরু হলো সপ্তাহব্যাপী আন্তর্জাতিক নৃত্য দিবসের অনুষ্ঠান। মঙ্গলবার বৈশাখী বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় এ অনুষ্ঠানের উদ্বোধন হয়। এবারের প্রতিপাদ্য ‘আমার নূপুরের ধ্বনি/ছড়াক মানবতার বাণী’। আগামী ২৯ আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

বিকেলে আনন্দমুখর পরিবেশে চিত্রশালা প্লাজার সামনে একঝাঁক বর্ণিল বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় শুভেচ্ছা বক্তব্য দেন বিশিষ্ট নৃত্যশিল্পী লায়লা হাসান, আমানুল হক ও গোলাম মোস্তফা। সভাপতিত্ব করেন করেন সংস্থার সভাপতি মিনু হক। অনুষ্ঠান সঞ্চালনা ও পরিকল্পনায় ছিলেন নিলুফার ওয়াহিদ পাপড়ি।

মিনু হক বলেন, ক্রমশ এগিয়ে যাচ্ছে দেশের নৃত্যধারা। ধীরে ধীরে এই শিল্পের প্রতি মানুষের আগ্রহও বাড়ছে। আমাদের সপ্তাহব্যাপী এ অনুষ্ঠানে প্রতিদিনই যেমন নানা প্রান্তের ছোট-বড় শিল্পীরা পরিবেশন উপস্থাপন করেন, তেমনি বিভিন্ন স্থান থেকেও দর্শকরা এসে তা উপভোগ করেন। তবে সরকারী সহযোগিতা পেলে আরও বেশি বিকশিত হতো নৃত্যশিল্প। পাশাপাশি পৃষ্ঠপোষকতারও রয়েছে। এ দুটির সমন্বয় ঘটলে এই শিল্পের পরিপূর্ণভাবে সমৃদ্ধ হতো।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে শুরু হয় পরিবেশনা পর্ব। মুদ্রার সঙ্গে অভিব্যক্তির সম্মিলনে সমবেত নাচ করে ছোট ও বড়দের দল। শিশুদলের মধ্যে পরিবেশনা উপস্থাপন করে নটরাজ, নূপুরের ছন্দ, স্বপ্ন বিকাশ, ভোরের পাখি, বাংলাদেশ একাডেমি ও কলা কেন্দ্রের শিল্পীবৃন্দ। বড়দের দলের পরিবেশনা উপস্থাপন করে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস (বাফা), নটরাহ. ঝংকার, শিখর কালচারাল সেন্টার, স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র, স্পন্দন, নূপুরের ছন্দ ও নৃত্যসুরের শিল্পীবৃন্দ।

আগামী ২৮ এপ্রিল পর্যন্ত আয়োজন চলবে একাডেমির চিত্রশালা প্লাজায়। প্রতিদিন বেলা তিনটা থেকে চালু থাকবে খাদ্যদ্রব্যসহ বিভিন্ন পণ্যের সমাহারে সজ্জিত। আর সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে শুরু হবে পরিবেশনা পর্ব। ২৯ এপ্রিল সমাপনী অনুষ্ঠান হবে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে।

শীর্ষ সংবাদ:
ফরিদগঞ্জে মাকে কুপিয়ে হত্যা, ছেলে আটক         আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার         হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত         ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজার ৩৪৯ জন         পাটুরিয়ায় ফেরিঘাটে তীরে ভিড়ার সময় যানবাহনসহ ফেরিডুবি         খুলনায় তিন হত্যার ঘটনায় ৪ জন আটক         আইনজীবী বাসেত মজুমদার আর নেই         জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো