সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন কিছুটা কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ মঙ্গলবার উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবারে সকাল থেকেই শেয়ারবাজারে বেশিরভাগ কোম্পানির দর বাড়ার মধ্যে দিয়ে লেনদেন শুরু হয়। এক পর্যায়ে ডিএসইর সার্বিক সূচকটি আগের দিনের চেয়ে প্রায় ৫০ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু শেষ বিকেলে তা আর স্থায়ী হয়নি। তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানিগুলোর দর বাড়লেও অন্যান্য খাতের মিশ্র প্রবণতা সূচকে নেতিবাচক প্রভাব ফেলেছে। বিশেষ করে গ্রামীণ ফোনের শেয়ারের দর কমে যাওয়ায় এই প্রবণতা আরও বেড়ে যায়। এর আগে শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়াতে রাষ্ট্রায়ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) আগামী জাতীয় বাজেটে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দাবি জানায়। ফলে মঙ্গলবার সূচকের বৃদ্ধি দিয়েই লেনদেন শুরু হয়। কিন্তু শেষ বিকেলে শেয়ার বিক্রির চাপ কিছুটা বেড়ে যায়।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫২২ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্টে বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৮১ ও ১৯৭৭ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৫২ লাখ টাকার। যা আগের দিন থেকে ২১ কোটি টাকা কমে। আগের দিন লেনদেন হয়েছিল ৪২৩ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৯টি প্রতিষ্ঠানের। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৩টির বা ৫৩ শতাংশের, শেয়ার দর কমেছে ১০৬টির বা ৩০ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৬০টির বা ১৭ শতাংশ প্রতিষ্ঠানের। ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার। কোম্পানিটির ৩৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৩৯ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু সিরামিক এবং ২৪ কোটি ৮৬ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো। ডিএসইতে লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, গ্রামীণফোন, আলিফ ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ, সুহৃদ, সিঙ্গার বিডি এবং ডাচ্-বাংলা ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৩২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৪টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর। সিএসইতে ১৩ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ: