মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুরান ঢাকা ও বনানীর অগ্নিকান্ড থেকে শিক্ষা নেয়ার সময় হয়েছে ॥ পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, পুরান ঢাকা ও বনানীর এফ আর টাওয়ারের ভয়াবহ অগ্নিকান্ডের দুঃখজনক ঘটনা থেকে আমাদের শিক্ষা নেয়ার সময় হয়েছে। উন্নত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত এবং বিল্ডিং কোড মেনে ভবন নির্মিত হলে ভবিষ্যতে এরকম বড় ধরনের ক্ষতির হাত থেকে দেশবাসী রক্ষা পাবে। শুক্রবার দুপুরে সিলেটের গোলাপগঞ্জের ড্রিমল্যান্ড পার্কে ঢাকা বিশ্ববিদ্যালয় এক্স-স্টুডেন্ট এ্যাসোসিয়েশন, সিলেটের পুনর্মিলনী অনুষ্ঠানে যোগ দেয়ার আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। খবর বাসসর।

ড. মোমেন এ সময় আরও বলেন, রানা প্লাজার দুর্ঘটনার পর আমাদের গার্মেন্টসগুলোর নিরাপত্তা ব্যবস্থা অনেক বেশি উন্নত হয়েছে। কিন্তু বড় বড় ভবনের সেফটি এ্যান্ড সিকিউরিটি এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি। তিনি বলেন, আমরা এখন উন্নত হচ্ছি। কিন্তু উন্নত প্রযুক্তি এখনও পুরোপুরি সংযুক্ত করা সম্ভব হয়নি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘উন্নত দেশগুলোতে যতগুলো ভবন হয় সেগুলোতে জরুরী মুহূর্তের জন্য স্প্রিং ক্লাব, স্কেইপ এক্সিট থাকে। ভবনগুলো নির্মাণ হয় রাস্তার পাশে। রাস্তায় সবসময় ফায়ার হাইড্রেন থাকে এবং সেখান থেকে পানি পাওয়া যায়। বাংলাদেশেও সড়ক নির্মাণের সময় ফায়ার হাইড্রেন ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন।’ মোমেন বলেন, ‘বাসাবাড়ি নির্মাণের সময় রাস্তার জন্য প্রশস্ত জমি রাখা জরুরী। অন্যথায়, কোথাও আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়ি ও এ্যাম্বুলেন্স প্রবেশ করতে পারবে না। ফলে নিজেদেরই ক্ষতি হয়ে যাবে।’ একইসঙ্গে সকলের মধ্যে এ বিষয়ে সচেতনতা বাড়ানোর আহ্বান জানান তিনি।

ঢাকা বিশ^বিদ্যালয় এক্স-স্টুডেন্ট এ্যাসোসিয়েশন, সিলেটের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সার্টিফিকেট, জমির দলিল, পাসপোর্টসহ গুরুত্বপূর্ণ কাগজপত্র অনেক সময় জালিয়াতি হয়। এসব জালিয়াতি রোধে ডিজিটাল সত্যায়ন ব্যবস্থা চালু করা হবে। যার মাধ্যমে কয়েক মিনিটের মধ্যে এসব কাগজপত্র সত্যায়িত করা সম্ভব হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক্স-স্টুডেন্ট এ্যাসোসিয়েশন সিলেটের আহ্বায়ক, সিলেট এমসি কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মোঃ সালেহ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাস, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, পুলিশ সুপার মোঃ মনিরুজ্জামান, মুক্তিযোদ্ধা মুজিবুর রহমানসহ সিলেটে অবস্থানরত বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন