রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেতু আছে সড়ক নেই ॥ দুর্ভোগে গ্রামবাসী

সংবাদদাতা, নান্দাইল, ময়মনসিংহ, ২৪ মার্চ ॥ উপজেলার একটি গ্রামীণ সড়কে সেতু আছে কিন্তু সংযোগ সড়ক না থাকায় চরম দুর্ভোগে পড়েছে ঘোষপালা সরকারী প্রাথমিক বিদ্যালয় ও ঘোষপালা ফাজিল মাদ্রাসার শিক্ষার্থীসহ কয়েক গ্রামের সাধারণ মানুষ। এলাকাবাসী সড়ক তৈরির মাধ্যমে সেতুটি চলাচলের উপযোগী করার দাবি জানালেও অদ্যবধি কোন উদ্যোগ নেয়া হয়নি। ফলে জনগণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

জানা গেছে, পৌর মহল্লার সীমানা ঘেঁষে চ-ীপাশা ইউনিয়নের দশালিয়া গ্রামে একটি খালের ওপর জিরাফের মতো সেতুটি দাঁড়িয়ে আছে। বিগত তিন যুগ আগে ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কে চলাচলের জন্য এই সেতুটি তৈরি করা হয়। তখন সেতুর দু’পাশে সংযোগ সড়ক ছিল। পরবর্তীতে সড়ক ও জনপদ বিভাগ ময়মনসিংহ হতে কিশোরগঞ্জ যাতায়াতের জন্য এ সড়কটি পরিবর্তন করে নতুন সড়ক নির্মাণ করে। ফলে সড়কটি দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। কিন্তু ঘোষপালা সরকারী প্রাথমিক বিদ্যালয়, ঘোষপালা ফাজিল মাদ্রাসার শিক্ষার্থীসহ দশালিয়া, ডাংরী, চ-ীপাশা, ঝাউগড়া, সুতারাটিয়া, ঘোষপালা এলাকার মানুষ এই রাস্তাটি দিয়েই চলাচল অব্যাহত রেখেছে। স্থানীয়রা জানিয়েছে প্রায় দুই যুগের বেশি সময় ধরে সড়কটিতে কোন সংস্কার না হওয়ায় ধীরে ধীরে মাটি ক্ষয়ে নিশ্চিহ্ন হয়ে গেছে।

শনিবার সেতু এলাকায় গিয়ে দেখা যায়, ঘোষপালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ছুটির পর বাড়ি ফেরার পথে সেতুটিতে বাধাপ্রাপ্ত হয়। এ সময় শিক্ষার্থীরা প্রথমে একজন সেতুতে উঠে অন্যদের টেনে তুলছে। সেতু পার হওয়ার বিষয়ে জানতে চাইলে সকলেই এক সঙ্গে বলে, এভাবেই প্রতিদিন পার হতে হয় তাদের। ষাটউর্ধ স্থানীয় বাসিন্দা রহমত আলী জানায়, সড়কবিহীন সেতুটি ধান শুকানো ও মারাই ছাড়া এখন কোন কাজে আসে না। অথচ সেতুটি তৈরির সময় এখানে সংযোগ সড়ক ছিল। তিনি আরও বলেন, জনগুরুত্বপূর্ণ সড়কটি সংস্কার করে সেতুটি চলাচল উপযোগী করার জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের বার-বার অনুরোধ জানালেও কেউ কর্ণপাত করেনি। ঘোষপালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা রিনা আক্তার বলেন, পানি আর ফসলি জমির মধ্যে ভাসছে সেতুটি। সেতুর এপার ওপার হতে চাইলে কষ্ট করে উঠে লাফ দিয়ে নামতে হয়। এভাবে দুটি শিক্ষা প্রতিষ্ঠানের আট শতাধিক শিক্ষার্থী ঝুঁকি নিয়ে প্রতিদিন বিদ্যালয়ে আসে। অনেক সময় লাফ দিয়ে নামতে গিয়ে মাটিতে পড়ে হাত-পা ভাঙ্গার ঘটনাও ঘটে। এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম বলেন, জনপ্রতিনিধিরা যদি সংযোগ সড়কের জন্য প্রস্তাব দেন তাহলে ব্যবস্থা গ্রহণ করা হবে। চ-ীপাশা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এমদাদুল হক ভূঁইয়া বলেন, দশালিয়া গ্রামের এই সড়কটি দ্রুত চালু করে সেতুটি কার্যকরী করার ব্যবস্থা করা হবে। উপজেলা নির্বাহী অফিসার মোসাদ্দেক মেহদী ইমামকে অবহিত করা হলে তিনি খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণের আশ^াস দেন।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর         রাজধানীর মালিবাগ ফ্লাইওভারের নিচে অজ্ঞাত ব্যক্তির মরদেহ         ১১ দফা বাস্তবায়নে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন         ভারতীয় ট্রাক চালকদের অবরোধে হিলি বন্দরে আমদানি-রফতানি বন্ধ         ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ খতিয়ে দেখা হচ্ছে’         ‘খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসার আহ্বান ফখরুলের’         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         মিয়ানমারে বিক্ষোভের উপর গাড়ি চালিয়ে ৫ জনকে হত্যা করল জান্তা বাহিনী         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার