বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাঠক সমাদৃত বহুল বিক্রীত বইয়ের কথা

পাঠক সমাদৃত বহুল বিক্রীত বইয়ের কথা

মনোয়ার হোসেন ॥ রবিবার বৃষ্টিতে ভিজেছিল বই। ম্লান হয়েছিল বইমেলা। মেঘকে ফাঁকি দিয়ে সোমবার হেসে উঠেছে রোদ। আর রোদ ঝলমলে দিনে পুরনায় সজীব হয়েছে অমর একুশে গ্রন্থমেলা। মেলার দুই প্রান্তজুড়ে ছিল পাঠকের সরব উপস্থিতি। ছিল লেখকের পদচারণা। প্রায় প্রতিটি প্রকাশনা সংস্থায় ছিল বইপ্রেমীদের ভিড়।

প্রবীণ থেকে নবীন লেখকের আলোচিত গ্রন্থগুলো স্টলে স্টলে ঘুরে ঘুরে সংগ্রহ করছেন বইপ্রেমীরা। তুমুলভাবে পাঠক টানা কিছু বইয়ের আবার বেরিয়েছে অনেকগুলো সংস্করণ। প্রকাশক ও স্টলে ব্যবস্থাকদের কাছ থেকে খোঁজ নিয়ে সেসব বইয়ের কথা তুলে ধরা হলো এই লেখায়।

গত কয়েক বছর ধরে বইমেলায় প্রখ্যাত লেখকদের সঙ্গে সমান্তরালে পাঠক টানছেন কিছু তরুণ লেখক। তেমনই এক আলোচিত আয়মান সাদিক। শিক্ষামূলক অনুপ্রেরণার বই লিখে এই লেখক গত বছর জায়গা করে নিয়েছেন বেস্ট সেলার লেখকদের তালিকায়। এ বছরও শিক্ষার্থীসহ তরুণদের কাছে রয়েছে তার বইয়ের বিপুল কাটতি। আরেক লেখক সাদমান সাদিকের সঙ্গে ্এবার যৌথভাবে লিখেছেন ‘স্টুডেন্ট হ্যাকস’ শিরোনামের গ্রন্থ। তা¤্রলিপি প্রকাশনীর পরিবেশনায় অধ্যয়ন থেকে প্রকাশিত গ্রন্থটির কয়েকটি সংস্করণ প্রকাশিত হয়েছে। ইতোমধ্যে বিক্রি হয়েছে প্রায় কুড়ি হাজার কপি। খ্যাতিমান লেখক মুহম্মদ জাফর ইকবালের সায়েন্স ফিকশন ‘নিয়ান’ দারুণভাবে টানছে পাঠক। তা¤্রলিপি থেকে প্রকাশিত এই বৈজ্ঞানিক কল্পকাহিনীর চতুর্থ মুদ্রণ শেষে চলছে পঞ্চম মুদ্রণের বিকিকিনি। একই প্রকাশনী থেকে বেরুনো এ লেখকের উপন্যাস ‘রাজাকার ইজ্জত আলীর জীবনের একদিন’ আগ্রহভরে সংগ্রহ করছেন পাঠকরা। কবিতার বইয়ের কাটতি কমের আখ্যাকে পাশ কাটিয়ে তরুণ কবি পিয়াস মজিদের কাব্যগ্রন্থ ‘প্রেম পিয়ানো’ মন মজিয়েছে কবিতাপ্রেমীদের। প্রথম মুদ্রণ শেষ হয়ে পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত বইটির দ্বিতীয় মুদ্রণও টানছে পাঠককে। প্রখ্যাত কথাশিল্পী সেলিনা হোসেনের উপন্যাস ‘বিষণœ শহরের দহন’ নিয়ে রয়েছে গ্রন্থানুরাগীদের বিশেষ আগ্রহ। ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে বেরুনো বইটি প্রথম সংস্করণ পেরিয়ে পা রেখেছে দ্বিতীয় সংস্করণে। একই প্রকাশনী থেকে আসা রিজিয়া রহমানের ‘প্রেমের উপন্যাস’ গ্রন্থটিও চলছে ভাল। অংকের প্রতি কৌতূহলীদের কাছে কদর রয়েছে একই প্রকাশনী থেকে আসা আমিনুল ইসলামের ‘গণিত অলিম্পিয়াড : ধাঁধা ও কুইজ’।

তরুণ লেখকদের মধ্যে গদ্য ও পদ্যÑউভয় শাখাতেই এখন পাঠকপ্রিয় সাদাত হোসাইন। অন্যধারা থেকে প্রকাশিত এই লেখকের উপন্যাস ‘নির্বাসন’ চতুর্থ সংস্করণ শেষ করে পৌঁছেছে পঞ্চম সংস্করণে। একই প্রকাশনী থেকে আসা লেখকের ‘কাজল চোখের মেয়েরা’ নামের কাব্যগ্রন্থটিও দারুণভাবে টানছে কাব্যরসিকদের। চলছে এই কাব্যগ্রন্থের তৃতীয় সংস্করণের বিকিকিনি। সময়ের তুমুল জনপ্রিয় লেখক আনিসুল হকের ইতিহাসনির্ভর উপন্যাসগ্রন্থ ‘এই পথে আলো জ্বেলে’ যেন বিশেষভাবে আলো ফেলেছে বইমেলায়। প্রথমা প্রকাশন থেকে বেরুনো বইয়ের মধ্যে সর্বাধিক বিক্রির তালিকায় আছেন বইটি। অধ্যয়ন থেকে প্রকাশিত মুহম্মদ জাফর ইকবালের শিশুতোষ গ্রন্থ ‘টুনুর আজব কাহিনী’র এসে গেছে তৃতীয় মুদ্রণ। একই লেখকের সময় প্রকাশন থেকে প্রকাশিত ‘এক ডজন একজন’-এর চতুর্থ মুদ্রণ চলছে। অনুপম প্রকাশনী থেকে আসা লেখকের ‘যখন টুনটুনি তখন ছোটাচ্চু’র দ্বিতীয় মুদ্রণ চলছে। পার্ল পাবলিকেশন্স থেকে প্রকাশিত ‘মানুষের ছোট বাচ্চা’ বইটির চতুর্থ মুদ্রণের বিকিকিনি চলছে মেলায়।

আদর্শ থেকে প্রকাশিত আয়মান সাদিক ও অন্তিক মাহমুদের শিক্ষার্থীদের অনুপ্রেরণামূলক ‘ভাল্লাগে না’ বইটি পেয়েছে তুমুলপাঠকপ্রিয়তা। প্রকাশনীটির অন্যতম স্বত্বাধিকারী মামনুর রশীদ জানান, দশ হাজার কপির সংস্করণে প্রকাশিত বইটির দ্বিতীয় মুদ্রণও এখন শেষ পর্যায়ে। মাওলা ব্রাদার্স থেকে আসা শাহাদুজ্জামানের ‘গুগুল গুরু’, আখতারুজ্জামান ইলিয়াসের ‘গল্পসমগ্র’ ও ড. আবু মাহমুদের ‘মার্কসীয় বিশ্ববীক্ষা’ পেয়েছে পাঠকপ্রিয়তা। পার্ল পাবলিকেশন্স থেকে আসা আনিসুল হকের ‘নিষিদ্ধ কৌতুক’, সুমন্ত আসলামের ‘ফোর রাসকেলস’, মোস্তফা কামালের ‘অগ্নিমানুষ’, দীপু মাহমুদের ‘আলমপনা’ ও মোস্তফা মামুনের ‘দুর্ধর্ষ তিন’ শিরোনামের গ্রন্থগুলো ভাল বিক্রি হচ্ছে। ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে বেরুনো প্রখ্যাত কথাশিল্পী হাসান আজিজুল হকের ‘স্মৃতিকহন’-এর প্রতি বিশেষ আছে মনোযোগী পাঠকের।

অন্যপ্রকাশর ব্যবস্থাপক সানাউল কবির চৌধুরী কিরণ জানান, এখনও তাদের বিক্রির শীর্ষে রয়েছে হুমায়ূন আহমেদের বই। ‘দেয়াল’, ‘বৃষ্টিবিলাস’, ‘লীলাবতীর মৃত্যু’, ‘জ্যোৎস্না ও জননীর গল্প’ সর্বাধিক বিক্রি হচ্ছে। এর বাইরে একই প্রকাশনীর হরিশংকর জলদাসের ‘প্রস্থানের আগে’, ইমদাদুল হক মিলনের ‘ফেলে আসা রুমালখানি’, স্বকৃত নোমানের উপন্যাস ‘মায়ামুকুট’ ও হক ফারুক আহমেদের কাব্যগ্রন্থ ‘নিসঙ্গতার পাখিরা’ ভাল বিক্রি হচ্ছে। পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে আসা বেসিক আলী সিরিজের একাদশ পর্ব ও ‘হ্যাকারের কবলে’ ভাল বিক্রি হচ্ছে। এর বাইরে কামরুল হাসান শায়কের ‘পা-ুলিপি’ চলছে ভাল। কথাপ্রকাশ থেকে বেরুনো রকিব হাসানের গোয়েন্দা কাহিনী কিশোর মুসা রবি সিরিজের ‘পিরামিড রহস্য’ ও ‘উড়ন্ত’, সিরাজুল ইসলাম চৌধুরীর ‘গণতন্ত্রের অভিমুখে’, যতীন সরকারের ‘প্রত্যয় প্রতিজ্ঞা প্রতিভা’, সেলিনা হোসেনের ‘সময়ের ফুলে বিষপিঁপড়া’, মুস্তাফিজ শফির ‘ব্যক্তিগত রোদ এবং অন্যান্য’, সুমন্ত আসলামের ‘এক মায়াবতী আমার’ ভাল বিক্রি হচ্ছে বলে জানান প্রকাশনীটির ব্যবস্থাপনা ইউনুছ আলী। ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল জানান, তাদের প্রকাশনী থেকে আসা সাদ উর রহমানের ‘ঢাকার ইতিকথা ১ ও ২’, শাহাদুজ্জামানের ‘নির্বাচিত কলাম’, সুহান রিজওয়ানের ‘পদতলে চমকায় মাটি’ ও জিমি হাইসনের ‘রক্ততৃষ্ণা’ ভাল চলছে। সময় প্রকাশন থেকে আসা সুমন্ত আসলামের ‘টুটুন’ ও ‘অযান্ত্রিক’ এবং রথীন্দ্রনাথ সরকারের ‘স্বপ্ন পূরণের পাঁচ’ ভাল বিক্রি হচ্ছে। অনুপম প্রকাশনী থেকে বেরুনো আহসান হাবীবের ‘১০০ রম্য’ ভাল বিক্রি হচ্ছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মুনতাসীর মামুনের দুই বই ॥ আগামী বছরের ১৭ মার্চ হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী। আর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রখ্যাত ইতিহাসবিদ, প্রাবন্ধিক ও লেখক মুনতাসীর মামুনের দুটি বই প্রকাশিত হয়েছে একুশে গ্রন্থমেলায়। অনন্যা থেকে এসেছে ‘বঙ্গবন্ধু জীবন : ছাত্র রাজনীতি থেকে জাতীয় রাজনীতি ১৯২০-১৯৪৯। লেখকের শ্রমসাধ্য গবেষণার মাধ্যমে প্রবন্ধের বইটিতে বঙ্গবন্ধুর জীবনীকে পুনর্গঠন করতে চেয়েছেন লেখক। প্রাণোজ্জ্বল ভাষায় উঠে এসেছে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের রূপরেখা। জাতীয় চার নেতার অন্যতম তাজউদ্দীন আহমদকে নিয়ে লিখেছেন আরেকটি গ্রন্থ। শিরোনাম ‘তাজউদ্দীন আহমদ : তরুণের রাজনীতিবিদ হয়ে ওঠা’। অনন্যা থেকে আসা এ বইয়ে উঠে এসেছেন বাংলাদেশের মুক্তির সংগ্রামে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর তাজউদ্দীনের অনন্য নেতৃত্বের কথা। দুটি বইয়েরই প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

নুরুল ইসলাম নাহিদের নতুন বই ॥ সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নতুন বই ‘এক দশকে শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী অর্জন’ বই প্রকাশ করেছে চারুলিপি প্রকাশন। শিক্ষামন্ত্রী হিসেবে দশ বছরের দায়িত্ব পালনকালে তার নেয়া পদক্ষেপগুলোর বর্ণনা রয়েছে এতে। সোমবার মেলার সোহরাওয়ার্দী উদ্যানের শহীদ সালাম চত্বরে বইটির মোড়ক উন্মোচন করেন জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য হারুন-অর-রশিদ।

লেখক বলছি... মঞ্চ ॥ সোমবার লেখক বলছি, মঞ্চে নিজেদের সাম্প্রতিক প্রকাশিত বই নিয়ে কথা বলেন পাঁচ কবি ও সাহিত্যিক। কবি-সাংবাদিক মুস্তাফিজ শফি কথা বলেন কথাপ্রকাশ থেকে প্রকাশিত কাব্যগ্রন্থ ‘ব্যক্তিগত রোদ এবং অন্যান্য’ নিয়ে।

নতুন বই ॥ একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, গতকাল মেলায় নতুন বই এসেছে ১৩৯টি। এর মধ্যে গল্প ২৫, উপন্যাস ১৯, প্রবন্ধ ৫, কবিতা ৪৭, গবেষণা ২, ছড়া ১, শিশুসাহিত্য ৫, জীবনী ৩, মুক্তিযুদ্ধ ১, নাটক ১, বিজ্ঞান ৪, ভ্রমণ ১, ইতিহাস ৩, স্বাস্থ্য ১, রম্য/ধাঁধা ৩, ধর্মীয় ২, অনুবাদ ১, বৈজ্ঞানিক কল্পকাহিনী ১ এবং অন্যান্য বিষয়ের উপরে আরও ১৪টি বই এসেছে। লেখক হায়দার বসুনিয়া এবং শাহজাদা বসুনিয়ার দুইটি করে উপন্যাস প্রকাশিত হয়েছে। হায়দার বসুনিয়া রচিত উপন্যাস দুটির নাম হলো ‘কবিরের ভিটা-মাটি’ ও ‘কামনা’। আর শাহজাদা বসুনিয়ার লেখা উপন্যাস দুটির নাম হলো ‘এ ক্রুয়েল ফাদার’ ও ‘দ্য ক্রেডিট কার্ডস। চারটি বই প্রকাশিত হয়েছে বিশ্ব সাহিত্য ভবন থেকে। যুক্ত প্রকাশন থেকে এসেছে আলফ্রেড নোবেলের ‘নেমেসিস’। একই প্রকাশনী থেকে বেরিয়েছে নিশাত জাহান রানার ‘অঞ্জলিভাষা’। সিঁড়ি প্রকাশন এনেছে রীতা রায় মিঠু রচিত ‘পারমিতার চিঠি’।

শিশুকিশোর চিত্রপ্রদর্শনী ॥ অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে বাংলা একাডেমি প্রতিবছর শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

‘কবি বেলাল চৌধুরী : শ্রদ্ধাঞ্জলি’ ॥ সোমবার গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়েছে ‘কবি বেলাল চৌধুরী : শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন কবি পিয়াস মজিদ। আলোচনায় অংশগ্রহণ করেন কবি জাহিদুল হক, দিলারা হাফিজ এবং তারিক সুজাত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি রবিউল হুসাইন।

সন্ধ্যায় কবি কণ্ঠে কবিতাপাঠ করেন কবি দিলারা হাফিজ, রেজাউদ্দিন স্টালিন, ফরিদ আহমেদ দুলাল, রহিমা আখতার কল্পনা এবং মতিন রায়হান।

আজকের আয়োজন ॥ মঙ্গলবার মেলা চলবে বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত। বিকেলে মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের ছড়াসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। সন্ধ্যায় রয়েছে কবি কণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু