মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহীর জয় আর ঢাকার হারে শেষ চট্টগ্রাম পর্ব

শাকিল আহমেদ মিরাজ ॥ রাজশাহী কিংসের জয় আর ভিন্ন ম্যাচে ঢাকা ডায়নামাইটসের হারে শেষ হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম পর্ব। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার দিনের দ্বিতীয় ম্যাচে ৫ উইকেটের দারুণ জয়ে সিলেট সিক্সার্সকে বিদায় করে প্লে-অফের আশা বাঁচিয়ে রেখেছে মেহেদী হাসান মিরাজের রাজশাহী। সাব্বির রহমান (৩৯ বলে ৪৫) ও নিকোলাস পুরান (৩১ বলে ৭৬*) ব্যাটিং ঝলকে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৮৯ রানের ফাইটিং স্কোরই গড়েছিল অলক কাপালির সিলেট। কিন্তু আউট হওয়ার আগে দুর্দান্ত উইলোবাজিতে ম্যাচসেরা লরি ইভান্স (৩৬ বলে ৭৬) ও রায়ান টেন ডেসকার্ট (১৮ বলে ৪২) যে ঝড় বইয়ে দেন, তাতে ২ ওভার ও ৫ উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় রাজশাহী। তার আগে দিনের প্রথম ম্যাচে তারকাখচিত ঢাকার বিপক্ষে ১১ রানের জয়ে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পর তৃতীয় দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করে মুশফিকুর রহীমের চিটাগং ভাইকিংস।

বিপিএলের এ পর্যায়ে সমান ৭টি করে জয়ে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে যথাক্রমে রংপুর, কুমিল্লা ও চিটাগং। আর লিগ পর্বে নিজেদের ১২ ম্যাচের সব কটি শেষে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রাজশাহী ক্ষীণ হলেও শেষ চারের আশা বাঁচিয়ে রাখল! ১০ খেলায় ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে সাকিব আল হাসানের ঢাকা। শেষ দুটি ম্যাচ তারা খেলবে ঘরের মাঠ মিরপুরে। সুতরাং রাজশাহী না ঢাকা, কারা হচ্ছে প্লে-অফের চতুর্থ দল? ঢাকায় লীগ পর্বের শেষ দৃশ্যে মিলবে সেই সমীকরণ। দিনের প্রথম খেলায় ৫ উইকেটে ১৭৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে চিটাগং। ক্যামেরন ডেলপোর্ট খেলেন ৭১ রানের দারুণ এক ইনিংস। এছাড়া মুশফিক করেন ৪৩ রান। ওপেনার শাহজাদের ব্যাট থেকে আসে ২১ রান। ভাল শুরু করলেও শেষ দিকে তেমন সুবিধা করতে পারেনি চিটাগং। বল হাতে ঢাকার হয়ে আন্দ্রে রাসেল হ্যাটট্রিক করেন। তখন অবশ্য খেলা শেষ ওভারে। চলতি আসরের তৃতীয় হ্যাটট্রিক এটি। ততক্ষণে লড়াই করার মতো সংগ্রহ পেয়ে যায় চিটগং।

১৭৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভাল শুরু হয়নি সাকিবদের। মাত্র ২৩ রান সংগ্রহ করতেই ৩ উইকেট হারিয়ে ফেলে তারা। এরপর সাকিব ও নুরুল হাসান এসে দলকে টেনে তোলার চেষ্টা করেন। কিন্তু ৩৩ রানের সময় ফেরেন নুরুল হাসান। মাঠে নামেন কাইরন পোলার্ড। তিনি সাকিবের সাথে ভুল বুঝাবুঝিতে শূন্য রানেই আউট হন। সাকিবকে ভাল সঙ্গ দেন বল হাতে দুর্দান্ত করা আন্দ্রে রাসেল। মনে হচ্ছিল এ দুই ব্যাটসম্যান লক্ষ্য ঠিকই টপকে যাবেন। কিন্তু ২৩ বলে ৩৯ রান করে রাসেল ফিরে গেলেই স্বপ্ন ফিকে হয়ে যায়। আশায় বুক বেঁধে খেলে যাচ্ছিলেন সাকিব। ১৯তম ওভারে নিজের ফিফটি পূর্ণ করে আউট হন সাকিব। ৪২ বলে খেলেন ৫৩ রানের ইনিংস। আর এতেই জয় একরকম নিশ্চিত হয়ে যায় চিটাগংয়ের। সাকিব চলে যাওয়ার পর শেষ ওভারে জয়ের জন্য ১৮ রান দরকার ছিল ঢাকার। তারা নিতে পারে ৬ রান। ঢাকা থামে ১৬৩/৯Ñএ। ১১ রানের দারুণ জয়ে প্লে-অফে উঠে যায় মুশির চিটাগং।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই