বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তিযোদ্ধার ভুলে জিতল আবাহনী

স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকা আবাহনী লিমিটেড জিতেছে। তবে নিজেদের কৃতিত্বে নয়। বরং প্রতিপক্ষ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের কৃতিত্বে! বিস্ময়কর হলেও এটিই সত্যি। সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলের দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী জিতেছে ২-০ গোলে। দুটি গোলের একটি তারা পেয়েছে ‘আত্মঘাতী’, আরেকটি পেয়েছে প্রতিপক্ষের চরম ভুলে।

খেলার শুরুতে আবাহনী খেলে ৪-৩-৩ এবং মুক্তিযোদ্ধা খেলে ৪-৪-২ ফর্মেশনে। প্রথমার্ধে উভয় দলই আক্রমণাত্মক ও গতিশীল ফুটবল খেলে। তবে তুলনামূলক বেশি আক্রমণ করে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনীই।

খেলার ৩০ মিনিটে সৌভাগ্যবশত গোল পেয়ে যায় ঢাকা আবাহনী। মুক্তিযোদ্ধার সীমানার ডানপ্রান্ত থেকে লম্বা থ্রোয়িং করেন আবাহনীর ডিফেন্ডার রায়হান হাসান। তার নেয়া উঁচু থ্রো গিয়ে পড়ে মুক্তিযোদ্ধার ডি বক্সের ভেতরে। সেখানে জটলার মধ্যে বল পেয়ে তা হেড করে বিপদমুক্ত করার চেষ্টা করেন মুক্তিযোদ্ধার আইভরি কোস্টের ফরোয়ার্ড বাল্লো ফামৌসা। কিন্তু কাজটা ঠিকঠাক করতে পারেননি তিনি। বলটা তার মাথার সঠিক জায়গায়, সামনে বা কপালে লাগাতে পারেননি। বলটি গিয়ে পড়ে তার মাথার মাঝখানে। ফলে বলটি স্কিড করে সামনের দিকে না গিয়ে বরং পেছনের দিকে চলে যায়। মুক্তিযোদ্ধার গোলরক্ষক আরিফুজ্জামান হিমেল বলের এই পরিবর্তিত গতিপথ যখন বুঝতে পারেন, তখন বলটি ধরার জন্য চেষ্টা করেন। কিন্তু অনেক দেরি হয়ে গেছে ততক্ষণে। বল আশ্রয় নিয়েছে জালে। ‘গিফট’ পাওয়া গোলের উল্লাসে মেতে ওঠে দ্য স্কাই ব্লু বিগ্রেড দল। আর হতাশায়-অনুশাচনায় ভেঙ্গে পড়েন নিজেদের সর্বশেষ ম্যাচে অনবদ্য হ্যাটট্রিক করা বাল্লো ফামৌসা (১-০)।

৬৯ চরম দুটি ভুলে আবারও গোল হজম করে বসে মুক্তি শিবির। মাঝমাঠ থেকে বল নিয়ে মুক্তির ডি বক্সের কাছকাছি এসে পড়েন আবাহনীর কারভেন্স ফিলস বেলফোর্ট। একসময় থ্রু পাস বাড়ান সতীর্থ নাইজিরিয়ান ফরোয়ার্ড সানডে চিজোবার উদ্দেশে। কিন্তু বলটি ঠিকমতো নিয়ন্ত্রণে নিতে পারেননি সানডে। বল চলে যায় মুক্তির গিনি ডিফেন্ডার ইউনৌসা কামারার পায়ে। কিন্তু কামারাও দুর্ভাগ্যবশত বলটি নিয়ন্ত্রণে নিতে পারেননি। কপালগুণে ডি বক্সের ভেতরে আবারও বল পেয়ে যান সানডে। আর দেরি না করে ঠা-া মাথায় বুদ্ধিদীপ্ত আলতো ও ডান পায়ের বাঁকানো শটে বল তুলে দেন পোস্ট লক্ষ্য করে এবং সফলও হন। কেননা গোলরক্ষক হিমেল পোস্ট ছেড়ে অনেকটাই সামনে এগিয়ে এসেছিলেন। ফলে তার মাথার ওপর দিয়ে বলটি চলে যাওয়ায় আর বলের নাগাল পাননি তিনি (২-০)।

একাডেমির জন্য বাফুফের খেলোয়াড় বাছাই

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ব্যবস্থাপনায় আগামী ১ মার্চ থেকে অনুর্ধ-১৫ ও অনুর্ধ-১৮ বয়সের প্রতিভাবান খেলোয়াড়গণের অংশগ্রহণে বাফুফে ফুটবল একাডেমি, বেরাইদ, ঢাকায় দীর্ঘামেয়াদী এক আবাসিক প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দেশের সব জেলা থেকে ট্রায়ালের মাধ্যমে অনুর্ধ-১৫ ও অনুর্ধ-১৮ বয়সের প্রতিভাবান খেলোয়াড় বাছাইয়ের অংশ হিসেবে সোমবার রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জে বাফুফের প্রশিক্ষকদের মাধ্যমে দিনব্যাপী অনুর্ধ-১৫ ও অনুর্ধ-১৮ বয়সের খেলোয়াড় বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হয়।

ওই বাছাইকৃত খেলোয়াড়দের পরবর্তীতে চূড়ান্ত বাছাইয়ের মাধ্যমে বাফুফে ফুটবল একাডেমির জন্য নির্বাচন করা হবে। পর্যায়ক্রমে প্রতিটি জেলায় অনুরূপ খেলোয়াড় বাছাই কার্যক্রম পরিচালিত হবে।

রেফারিজ কমিটির ১৯ কার্যক্রম

স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার বাফুফে রেফারিজ কমিটির নিয়মিত সভা বাংলাদেশ ফুটবল ফেডারেশন ভবনের বোর্ড রুমে কমিটির চেয়ারম্যান ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় সর্বসম্মতিক্রমে রেফারিজ কমিটির আওতাধীন ২০১৯ সালের ১৯টি কার্যক্রমসমূহ বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়। এগুলো ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে পর্যায়ক্রমে ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

শীর্ষ সংবাদ:
৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার