বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধর্মান্ধতা-সাম্প্রদায়িকতা মানবতা পরিপন্থী ॥ চবি উপাচার্য

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতা মানবতার পরিপন্থী। ধর্মান্ধ ব্যক্তি ধর্ম বাদ দিয়ে সম্প্রদায়কে প্রাধান্য দেয় বলেই সাম্প্রদায়িতকতার সৃষ্টি হয়। অন্ধকারকে নিধন করে আলোর প্রজ্জ্বলন ঘটাতে না পারলে সাম্প্রদায়িকতার বিষবাস্প থেকে নিজেদের মুক্ত করা সম্ভব নয়।

বাংলাদেশ নারী প্রগতি সংঘ আয়োজিত দিনব্যাপী ‘অসাম্প্রদায়িকতা, শান্তি-সম্প্রীতি রক্ষা ও উগ্রবাদ প্রতিরোধ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য কথাগুলো বলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। সোমবার ইউনাইটেড নেশনস ডেমোক্রেসি ফান্ডের সহায়তায় চবি একে খান আইন অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত এই সেমিনারে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। উপাচার্য বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে এ দেশ স্বাধীন করেছেন। ঘোষিত রূপকল্পসমূহ বাস্তবায়নে নারী-পুরুষ নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ প্রয়াসে দেশের কল্যাণে এগিয়ে আসতে হবে। তিনি ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা ও উগ্রবাদ প্রতিহত করতে সকলকে স্ব-স্ব ধর্মের যথাযথ অনুশীলনের মাধ্যমে সত্যিকারের ধার্মিক হয়ে সত্যকে প্রতিষ্ঠা করার সাহসী ভূমিকা রাখার আহ্বান জানান। বাংলাদেশ নারী প্রগতি সংঘের সমন্বয়ক সঞ্জয় মজুমদারের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংস্কৃতিক কর্মী রাশেদ হাসান।

মাদারীপুরে যৌতুক মামলায় পুলিশের এসআই’র দ-

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২৮ জানুয়ারি ॥ স্ত্রীর কাছে ৫ লাখ টাকা যৌতুক দাবি করে না পেয়ে নির্যাতন করার দায়ে পুলিশের এস আই মাহিদুর রহমান সুমন (৩১)কে ৪ বছরের সশ্রম কারাদ- প্রদান করেছে আদালত। একই সঙ্গে ৪ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ২ মাসের কারাদ- প্রদান করা হয়। মাদারীপুরের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোহাম্মদ হোসেন সোমবার এ রায় দেন। রায় ঘোষণার সময় এস আই মাহিদুর রহমান সুমন আদালতে উপস্থিত ছিলেন। এস আই সুমন ঢাকার সূত্রাপুর থানায় কর্মরত।

উল্লেখ্য, ২০১০ সালে মাদারীপুর সদর উপজেলার দীঘলপাড়া গ্রামের মোতাহার মিয়ার ছেলে এস আই মাহিদুর রহমান সুমনের সঙ্গে কালকিনি উপজেলার বালিগ্রাম ইউনিয়নের খাতিয়াল গ্রামের মকবুল ফকিরের মেয়ে শিখা আক্তারের বিয়ে হয়।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত