সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৫ বছর বটগাছ তলায় ক্ষৌরকর্ম করেন রহিম

হাট-বাজার রাস্তার পাশে বা গাছতলায় বসে ক্ষৌরকর্ম করত নরসুন্দর বা নাপিতরা। এই নাপিতদের অনেক এলাকায় শীলও বলা হয়। আধুনিক সেলুনের ভিড়ে তেমন একটা দেখা মেলে না এদের। গাছতলা থেকে অর্থের অভাবে সেলুনের ব্যবস্থা করতে পারেনি অনেকেই। তার পরও বহু বছরের পুরনো পেশাকে আঁকড়ে ধরে আছেন।

এদের মধ্যে একজন হলো আব্দুর রহিম (৫০)। বাড়ি নান্দাইল উপজেলার চন্ডিপাশা মহল্লায়। রহিমের স্ত্রী, চার পুত্র, দুই কন্যাসহ আটজনের সংসার। নান্দাইল নতুন বাজার এলাকায় শতবর্ষী একটি বট গাছের নিচে বসেন তিনি। সেখানেই তিনি চুল দাড়ি কামানোর প্রথাকে আঁকড়ে ধরে রুটি-রুজির সন্ধানে ব্যস্ত সময় পার করেন। এখান থেকে চুল-দাড়ি কামিয়ে যা আয় হয় তা দিয়ে চলে সংসার।

চ-ীপাশার নতুন বাজার এলাকায় সেই বটগাছের নিয়ে কথা হয় তার সঙ্গে। এ সময় আব্দুর রহিম বলেন, অর্থের অভাবে আমি সেলুন দিতে পারিনি। তাই আজও বটগাছের নিচে বসে আপন মনে চুল-দাড়ি কামাই। শিশু এবং বয়স্ক লোকজনেই তার কাছে চুল দাড়ি কামাতে আসেন। যুব সম্প্রদায়ের কেউ পিড়ি বা ইটে বসে চুল দাড়ি কামাতে সঙ্কোচ বোধ করে। এ জন্য তারা সেলুনে চলে যায়। যারা টাকার ভয় করে সেই মানুষগুলো চুল-দাড়ি কামানোর জন্য তার কাছে আসে। আলাপচারিতায় আব্দুর রহিম আরও বলেন, আমি ছোটবেলা থেকেই ক্ষুর, কেচি নিয়ে বাবার হাত ধরে এ পেশায় নেমে পড়েছি। গত ২৫ বছর ধরে এই বটগাছের নিচে চুল-দাড়ি কাটি। আমার পিতা আছর আলী মৃত্যুর আগ পর্যন্ত নান্দাইল মোরগ মহল এলাকায় এই কাজই করে গেছেন। তাই পিতার পেশাকে সম্মান দেখাতে আমিও শেষ জীবনটা এভাবেই কাটাতে চাই।

চুল কাটতে আসা পৌরসভার দশালিয়া মহল্লার মজিবুর মিয়া (৫৫) বলেন, রহিমের পিঁড়ায় বসে চুল-দাড়ি কামাই দীর্ঘদিন ধরে। আর এ জন্য সেলুনে যাওয়া হয় না। চন্ডীপাশা এলাকার ওয়াদুদ মিয়া (৫০) বলেন, ছোটবেলা থেকে হাট-বাজারে ইটে বসে চুল কামিয়েছি। আগে রহিমের বাবার কাছে চুল-দাড়ি কামাইতাম আর এখন রহিমের এখানে আসি। তাছাড়া সেলুনে অল্প বয়স্ক যুবকদের জন্য যাওয়া যায় না।

-মজিবুর রহমান ফয়সাল

নান্দাইল, ময়মনসিংহ থেকে

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১