মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রেস টিভির সাংবাদিক আটক ॥ সুইস রাষ্ট্রদূতকে তলব করল ইরান

প্রেস টিভির সাংবাদিক আটক ॥ সুইস রাষ্ট্রদূতকে তলব করল ইরান

অনলাইন ডেস্ক ॥ আমেরিকায় ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেস টিভি’র সাংবাদিক ও উপস্থাপক মারজিয়া হাশেমিকে অবৈধভাবে আটকের প্রতিবাদে তেহরানে নিযুক্ত সুইস রাষ্ট্রদূত মার্কোস লাইটনারকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি সম্প্রতি এ খবর জানিয়ে বলেছেন, বেআইনিভাবে ইরানি নাগরিক মারজিয়া হাশেমিকে আটক এবং বেশ কয়েকদিন পরও তাকে মুক্তি না দেয়ায় সুইস রাষ্ট্রদূতকে তলব করে তেহরানের তীব্র প্রতিবাদের কথা জানিয়ে দেয়া হয়েছে।

১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর থেকে ইরানে সুইস দূতাবাস মার্কিন স্বার্থ দেখাশোনা করে।

কাসেমি বলেন, প্রেস টিভির সাংবাদিককে অবৈধভাবে আটক, তার সঙ্গে অমানবিক ও বৈষম্যমূলক আচরণের ব্যাপারে একটি আনুষ্ঠানিক প্রতিবাদপত্র সুইস রাষ্ট্রদূতের হাতে তুলে দেয়া হয়েছে যেখানে অবিলম্বে মারজিয়া হাশেমি’র নিঃশর্ত মুক্তি দাবি করা হয়েছে।

প্রতিবাদলিপিতে বলা হয়েছে, প্রেস টিভির সাংবাদিকের সঙ্গে এফবিআই’র অসঙ্গত আচরণ এবং তাকে আটকের ব্যাপারে মার্কিন কর্মকর্তাদের রহস্যজনক নীরবতা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের পরিপন্থি। কাজেই এ ব্যাপারে মার্কিন সরকারকে জবাবদিহী করতে হবে।

এ সময় সুইস রাষ্ট্রদূত লাইটনার বলেন, তিনি অবিলম্বে ইরানের এ প্রতিবাদের কথা মার্কিন সরকারকে জানাবেন এবং ওয়াশিংটনের জবাব সম্পর্কে তেহরানকে অবহিত করবেন।

আমেরিকায় জন্মগ্রহণকারী ৫৯ বছর বয়সি সাংবাদিক মারজিয়া হাশেমি তরুণ বয়সে ইসলাম গ্রহণ করেন। তিনি একজন ইরানি নাগরিকের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে গত কয়েক দশক ধরে ইরানে বসবাস করছিলেন। গত রোববার আমেরিকার সেন্ট লুইস ল্যাম্বার্ট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে আটক করা হয়। তিনি নিজের অসুস্থ ভাই ও পরিবারের অন্যান্য সদস্যের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে আমেরিকা সফরে যান।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট