সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্চে ফুটবল একাডেমি চালুর ঘোষণা

  • ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাত কাজী সালাউদ্দিনের

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশে নতুন সরকার গঠন হয়েছে বেশিদিন হয়নি। এবার যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী হয়েছেন নতুন আরেকজন। এই দায়িত্ব পাওয়া জাহিদ আহসান রাসেলকে আগেই অভিনন্দন জানিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন। এবার সৌজন্য সাক্ষাত করেছেন তার সঙ্গে। রবিবার সচিবালয়ে ক্রীড়া প্রতিমন্ত্রীর দফতরে তার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন কাজী সালাউদ্দিন। এদিকে রবিবার বাফুফে ভবনে নতুন ডেভেলপমেন্ট কমিটির প্রথম সভা শেষে বাফুফে সভাপতি ঘোষণা দিয়েছেন, রাজধানীর বাড্ডার বেরাইদে ফর্টিস গ্রুপের মাঠে মার্চের প্রথম সপ্তাহে আবাসিক ক্যাম্প শুরু হবে।

বাফুফে সভাপতি ফুল দিয়ে শুভেচ্ছা জানান নতুন ক্রীড়া প্রতিমন্ত্রীকে। ফুটবল নিয়ে বিস্তারিত আলোচনার জন্য ক্রীড়া প্রতিমন্ত্রীকে বাফুফে ভবনে আমন্ত্রণ জানিয়েছেন সালাউদ্দিন। জাহিদ আহসান রাসেল ২৩ জানুয়ারি বাফুফে ভবনে এসে ফুটবল নিয়ে আলোচনার করবেন বলে সময় দিয়েছেন। জাহিদ আহসান রাসেল বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনকে বলেছেন, ফুটবল উন্নয়নে অনেক টাকার প্রয়োজন। যা সরকারের পক্ষে পুরোটা দেয়া সম্ভব হয় না। তিনি চেষ্টা করবেন ফুটবলের জন্য যতটা বেশি সহযোগিতা করা যায়। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে ফুটবল উন্নয়নে কাজ করার আহ্বান জানিয়েছেন নতুন ক্রীড়া প্রতিমন্ত্রী।

এদিকে দুই মাস আগে ডেভেলপমেন্ট কমিটি পুনর্গঠন করা হলেও প্রথম বৈঠক হয়েছে গতকাল। আর তাতেই একাডেমি শুরু নিয়েই বিস্তারিত আলোচনা হয়েছে। সভা শেষে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন নিজেই মিডিয়াকে ব্রিফ করেন। তিনি বলেন, আগে এ কমিটির চেয়ারম্যান ছিলেন বাদল রায়। বছর খানেক আগে তার শরীর খারাপ হওয়ার পর কমিটি নেতৃত্বশূন্য ছিল। এটা গুরুত্বপূর্ণ বিষয় বলে আমি নিজেই দায়িত্ব নেই। এ কমিটি গঠন করা হয়েছে সাবেক ফুটবলারদের প্রাধান্য দিয়ে। ২/১ জন সংগঠক আছেন। প্রথম সভায় ইয়ুথ ডেভেলপমেন্ট নিয়ে আলোচনা হয়েছে। বিকেএসপির সিলেট শাখা একাডেমির জন্য বরাদ্দ নিয়ে সেখানে আবাসিক ক্যাম্প চালু করেও বন্ধ করে দিতে হয়েছে অর্থ সঙ্কটে। তারপর বাফুফের অনীহা তৈরি হয়েছিল একাডেমি নিয়ে। বাস্তবতার আলোকে সেই একাডেমিতেই ফিরছে বাফুফে। এবার বেশ জোরেশোরেই।

এ প্রসঙ্গে সালাউদ্দিন বলেন, ফর্টিস গ্রুপের মাঠটি আমরা নিয়েছি। তাদের একটি ভাল বিল্ডিংও আছে। ইতোমধ্যে সেখানে সংস্কার কাজও শুরু হয়েছে। আশা করছি ২৫/৩০ দিনের মধ্যে শেষ হবে। কিছু আসবাবপত্রও লাগবে। সব ঠিকঠাক করে মার্চের প্রথম সপ্তাহে ওখানে আমরা ফুটবলার উঠিয়ে আবাসিক ক্যাম্প শুরু করতে পারব। ত্রিশ দিন পর আমরা আবার সভা করব। কাদের নিয়ে একডেমি শুরু হবে এ বিষয়েও বিস্তারিত বলেছেন সালাউদ্দিন। তিনি বলেন, আমাদের একটা বয়সভিত্তিক দল আছে। তাদের মধ্যে যারা সেরা তাদের একাডেমিতে রাখা হবে। বাইরে থেকেও প্রতিভা খুঁজে ক্যাম্পে ওঠানো হবে। খেলোয়াড়দের কোন সংখ্যা নির্ধারণ করছি না। যত কোয়ালিটি পাওয়া যাবে ততো খেলোয়াড়ই একাডেমিতে তোলা হবে।

সিলেটের একাডেমির জন্য ফিফার বরাদ্দ পেয়েও বাফুফে তার কার্যক্রম অব্যাহত রাখতে পারেনি। একডেমির জন্য ফিফার বরাদ্দ নিয়ে বাফুফে সভাপতি বলেছেন, ফিফার স্পেশাল ফান্ড থেকে তৎকালীন সভাপতি সেপ ব্লাটার একটা বরাদ্দ দিয়েছিলেন। যে অর্থের বড় একটা অংশ ভবন সংস্কার, মাঠ সংস্কার ও আসবাবপত্র কিনতে খরচ হয়েছিল। তারপর এক দেড় বছর একাডেমির কার্যক্রম চলেছে। ফিফার নির্দিষ্ট বরাদ্দে তো যুগযুগ কার্যক্রম চলবে না, তাই না?

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার