মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাজীগঞ্জে কুমড়া ক্ষেতে পোকার আক্রমণ ॥ দিশেহারা কৃষক

নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ১৩ জানুয়ারি ॥ হাজীগঞ্জ উপজেলায় একযুগের বেশি সময়ে বর্ষা মৌসুমের পরে কৃষি জমিতে কুমড়া আবাদ করে আসছেন এলাকার শতাধিক কৃষক। কুমড়া আবাদ লাভজনক হওয়ায় দিন দিন এই আবাদ বৃদ্ধি পায়। কিন্তু চলতি বছর পোকার আক্রমণ হওয়ায় অনেক কুমড়া জমিতে পচে যায় এবং কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়। এর কারণ হিসেবে কৃষকরা কৃষি কর্মকর্তাদের বার বার বলা সত্ত্বেও তাদের সহযোগিতা না পেয়ে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেন।

শনিবার বিকেলে জেলার হাজীগঞ্জ পৌর এলাকার বলাখাল দক্ষিণ গ্রাম ও বাকিলা ইউনিয়নের মাঠগুলোতে এসব দৃশ্য দেখা যায়।

জানা যায়, সদর ও হাজীগঞ্জ উপজেলায় অধিকাংশ ইউনিয়নে কুমড়া আবাদ হয়। এ বছর এ দুই উপজেলাসহ জেলায় ৬৫০ হেক্টর জমিতে কুমড়ার আবাদ হয়েছে। এর মধ্যে উৎপাদন হয়েছে ২৬ হাজার ৫০০ টন। আর হেক্টরপ্রতি গড় উৎপাদন হয়েছে ২৫ মেট্রিক টন। বলাখাল এলাকার কৃষিক অহিদুর রহমান জানান, আবহাওয়া ভাল থাকায় এ বছর উৎপাদন আরও বৃদ্ধি হওয়ার কথা থাকলেও পোকার আক্রমণে জমিতেই অধিকাংশ কুমড়া পচন হয়েছে। যার ফলে আমরা কুমড়াগুলো বিক্রি করতে পারিনি। অন্য বছর জেলার চাহিদা মিটিয়ে এসব কুমড়া ঢাকা ও চট্টগ্রামে রফতানি করা হয়েছে। কিন্তু এ বছর অন্য জেলায় রফতানি করতে না পেরে স্থানীয় বাজারগুলোতেই কুমড়া বিক্রি করতে হয়েছে।

চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ অফিসার নোয়াখেরুল ইসলাম জানান, কুমড়ায় পোকার আক্রমণ কিছু কিছু এলাকার কৃষকদের অভিযোগ পেয়েছি। কৃষি কর্মকর্তারা সব সময়ই কৃষকদের পরামর্শ দেন। যদি কোন কর্মকর্তা তাদের দায়িত্ব অবহেলা করে, তাহলে ব্যবস্থা নেবেন। আমরা ক্ষতিগ্রস্ত কৃষকদের তাৎক্ষণিক সহযোগিতা করে আসছি এবং তাদের প্রশিক্ষণও দেয়া হবে। চাঁদপুরের জনপ্রিয় এ কুমড়া আবাদের ক্ষেত্রে কৃষি বিভাগের তত্ত্বাবধান বাড়ালে এবং সঠিক সময়ে কৃষকদের পরামর্শ দিলে লোকসানে পড়বে না কৃষক।

স্থানীয় বাজারগুলোর চাহিদা মিটিয়ে রফতানি করতে পারবে দেশের অন্যান্য জেলায় এমন অভিমত অধিকাংশ কৃষকের।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ