বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গুজব ও অসত্য তথ্য ঠেকাতে সংবাদ যাচাই কেন্দ্র চালু

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গুজব ঠেকাতে সাইবার নিউজ ভেরিফিকেশন (সংবাদ যাচাইবাছাই) সেন্টার চালু করা হয়েছে। নির্বাচনের সময়ে কেউ যদি গুজব ও অসত্য তথ্য প্রকাশ করে, তাহলে ফিডব্যাক পাওয়া যাবে। নির্বাচন সফল করার জন্য সেন্টারে দায়িত্ব পালনকারীদের উপযুক্ত প্রশিক্ষণ দেয়া হয়েছে। ইতোমধ্যেই প্রয়োজনীয় সরঞ্জামও সরবরাহ করা হয়েছে। সারাদেশের সব আসনে মোবাইল টিমের মাধ্যমে দায়িত্ব পালন করবে র‌্যাব। নির্বাচনে নিরাপত্তায় প্রস্তুত রাখা হচ্ছে হেলিকপ্টার।

বৃহস্পতিবার রাজধানীর কাওরানবাজারে নির্বাচন কেন্দ্রিক নিরাপত্তার বিষয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এমনটাই জানালেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ। তিনি আরও জানান, নির্বাচন সফল করার জন্য সারাদেশে ১০ হাজার র‌্যাব সদস্য মোতায়েন করা হবে। এছাড়া অসত্য তথ্য প্রচার ঠেকাতে ফেসবুকে একটি পেজের মাধ্যমে সাইবার নিউজ ভেরিফিকেশন (সংবাদ-যাচাই) সেন্টার চালু করা হয়েছে। নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যেই গুজব ও অসত্য তথ্য প্রচার হয়েছে। এর পেছনে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী কাজ করছে। নির্বাচন কমিশন তাদের হেলিকপ্টার ব্যবহারের অনুমতি দিয়েছে। তারা প্রয়োজনে তা ব্যবহার করবেন।

নির্বাচনকে সফল করতে র‌্যাব এক বছর ধরে কাজ করে যাচ্ছে। নির্বাচনের জন্য হুমকি ছিল অবৈধ অস্ত্র ও জঙ্গীবাদ। গত এক বছরে দেশের বিভিন্ন জায়গায় তারা অভিযান চালিয়ে অবৈধ অস্ত্র উদ্ধার করেছে। জঙ্গীবাদী কর্মকা- দূর করতে সাঁড়াশি অভিযান অব্যাহত আছে। গুজব ও মিথ্যা কথা প্রচার করার জন্য একটি স্বার্থান্বেষী গোষ্ঠী লক্ষ-কোটি টাকা খরচ করেছে। মিথ্যা তথ্য দিয়ে ও অসত্য গল্প বলে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। তিন মাসের বেশি সময় ধরে এটি রোধে তারা কাজ করেছেন। এই কারণে তারা সচেতনতামূলক একটি তথ্যচিত্র তৈরি করেছেন। সারাদেশে ৫৭টি বিশেষ ক্যাম্প স্থাপন করেছে র‌্যাব। সেনাবাহিনীর দুইটি ও তাদের দুইটিসহ মোট চারটি হেলিকপ্টার সর্বক্ষণিক প্রস্তুত থাকছে।

শীর্ষ সংবাদ:
হাটহাজারীর ত্রিপুরা পল্লীতে প্রধানমন্ত্রীর উপহার ১২ পরিবারকে         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         ভারতে মহানবীকে নিয়ে কটূক্তি ॥ বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৩         করোনা ভাইরাস ॥ একদিনে ভারতে শনাক্ত ৬০ হাজারের বেশি, মৃত্যু ৮৩৪         দুদকে কার্যালয়ে আবুল কালাম আজাদ         লেবানন থেকে ফিরলেন ৭১ বাংলাদেশি         রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন বিজ্ঞানীদের         ভারতে হিন্দু পরিবারের সম্পত্তিতে ছেলে-মেয়ে সমান অধিকার         করোনা ভাইরাসের মধ্যেই মহড়া চালাবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া         করোনা ভাইরাস ॥ ১০২ দিন পর নিউজিল্যান্ডে ফের সংক্রমণ         পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্ত লাখ ছাড়াল         বিস্ফোরণের পর স্বাস্থ্য সংকটে লেবানন         দ. সুদানে সেনা-জনতা সংঘর্ষে নিহত ৭০ ॥ জাতিসংঘ         বৃহস্পতিবার সংসদ অধিবেশন ডেকেছেন লেবানন স্পিকার         কৃষ্ণাঙ্গ-ভারতীয় কমলা হ্যারিসকেই বেছে নিলেন বাইডেন         গ্রিসের দুই দ্বীপের কাছে তুরস্কের সামরিক মহড়ায় উত্তেজনা         তুর্কি ড্রোন হামলায় ইরাকি সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ ২ কর্মকর্তা নিহত         ট্যাংকবাহী যানসহ সব ধরনের অতি ভারী যান নির্মাণে স্বয়ংসম্পূর্ণ ইরান        
//--BID Records