শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিসিএলে শিরোপা উৎসব আজ

বিসিএলে শিরোপা উৎসব আজ
  • তিনদিনেই মধ্যাঞ্চলকে হারাল পূর্বাঞ্চল, ইয়াসির, মুমিনুলের সেঞ্চুরি, নাঈমের ৮ উইকেট শিকার

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) সপ্তম আসর চলছে। আসরটির শিরোপা জয়ে শেষদিনে এসে নাটকীয় মোড় দেখার মিলতে পারে। দ্বিতীয়দিন পর্যন্ত ষষ্ঠ বা শেষ রাউন্ডে দুটি ম্যাচের যে চিত্র ছিল তাতে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলেরই শিরোপা উৎসব করার কথা। সেই পথে এখনও আছে দলটি। তবে বিসিবি উত্তরাঞ্চল কোন নাটকীয়তা তৈরি করে ফেললে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল শিরোপা জয়ের আনন্দ করতে পারে। দক্ষিণাঞ্চলেরই শিরোপা উৎসব করার সুযোগ সবচেয়ে বেশি। তবে পূর্বাঞ্চলও শেষ মুহূর্তে আজ শিরোপা উৎসব করে ফেলতে পারে। তারা ইয়াসির আলী ও মুমিনুল হকের সেঞ্চুরিতে ওয়ালটন মধ্যাঞ্চলকে তিনদিনেই ৩২১ রানে হারিয়ে দিয়েছে। নাঈম হাসান একাই ৮ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন। তাতে আজ চতুর্থ ও শেষদিনের আগে পয়েন্ট তালিকায় সবার ওপরে চলে গেছে পূর্বাঞ্চল। যদি কোন কারণে দক্ষিণাঞ্চল-উত্তরাঞ্চল ম্যাচটি ড্র হয় তাহলেই চ্যাম্পিয়ন হয়ে যাবে পূর্বাঞ্চল।

মধ্যাঞ্চল-পূর্বাঞ্চল ম্যাচ, সিলেট ॥ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পূর্বাঞ্চল প্রথম ইনিংসেই ৪২৫ রান করে ফেলে। এরপর মধ্যাঞ্চলকে ২২৪ রানেই অলআউট করে দেয় পূর্বাঞ্চল। প্রথম ইনিংসেই ২০১ রানে এগিয়ে যায়। এরপর পূর্বাঞ্চল দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে দ্বিতীয়দিন শেষ হওয়ার আগে ২ রান করে। তৃতীয়দিন ইয়াসির আলীর অপরাজিত ১০১ ও মুমিনুল হকের ১০০ রানে ৩ উইকেট হারিয়ে ২৫৪ রান করে ইনিংস ঘোষণা করে দেয় পূর্বাঞ্চল। তৃতীয় উইকেটে মুমিনুল ও ইয়াসির মিলে ১৭৫ রানের জুটি গড়েন। মধ্যাঞ্চলের সামনে জিততে ৪৫৬ রানের টার্গেট দাঁড় হয়। শেষ এক সেশনেই কাবু হয়ে যায় মধ্যাঞ্চল। নাঈম হাসানের (৮/৪৭) অসাধারণ বোলিং নৈপুণ্যে ১৩৪ রানেই গুটিয়ে যায় মধ্যাঞ্চল। নাজমুল হোসেন শান্ত ৩৬ রান করতে সক্ষম হন। এই জয় পেয়ে পূর্বাঞ্চল এখন শিরোপা রেসে চলে এসেছে। আগে ১৭.৮৯ পয়েন্ট ছিল পূর্বাঞ্চলের। মধ্যাঞ্চলকে হারিয়ে ১১.২ পয়েন্ট পেয়েছে। মোট পয়েন্ট হয়েছে ২৯.০৯। দক্ষিণাঞ্চলের (২০.৬৩ পয়েন্ট) ৮.৪৬ পয়েন্ট বেশি। কোনভাবে যদি দক্ষিণাঞ্চল-উত্তরাঞ্চল ম্যাচ ড্র হয় আজ তাহলেই শিরোপা উৎসব করবে পূর্বাঞ্চল। স্কোর ॥ পূর্বাঞ্চল প্রথম ইনিংস ৪২৫/১০; মাহমুদুল ৯৪, মুমিনুল ৮২, ইমরুল ৭৮, জাকির ৫৭ এবং দ্বিতীয় ইনিংস তৃতীয়দিন শেষে ২/০ ও তৃতীয়দিন ২৫৪/৩; ইনিংস ঘোষণা; ইয়াসির ১০১*, মুমিনুল ১০০।

মধ্যাঞ্চল প্রথম ইনিংস ২২৪/১০; মোসাদ্দেক ৫৭, পিনাক ৫১; তাইজুল ৬/৯২, নাঈম ২/৪৪ ও দ্বিতীয় ইনিংস (টার্গেট ৪৫৬ রান) ১৩৪/১০; শান্ত ৩৬, সাইফ ৩১; নাঈম ৮/৪৭। ফল ॥ পূর্বাঞ্চল ৩২১ রানে জয়ী। ম্যাচসেরা ॥ নাঈম হাসান (পূর্বাঞ্চল)।

দক্ষিণাঞ্চল-উত্তরাঞ্চল ম্যাচ, চট্টগ্রাম ॥ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ জয় পেলেই শিরোপা উৎসব করবে দক্ষিণাঞ্চল। তবে কোনভাবে ম্যাচটিতে ড্র করলেই বিপদ আসবে। সেই স্বাদ আর পাবে না তিনবারের চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চল। অবশ্য দক্ষিণাঞ্চল-উত্তরাঞ্চল ম্যাচ যেভাবে এগিয়ে গেছে তাতে দক্ষিণাঞ্চলেরই জয়ের সম্ভাবনা বেশি। এখনও দক্ষিণাঞ্চল ৬২ রানে এগিয়ে আছে। উত্তরাঞ্চলের হাতে আছে ৫ উইকেট। এ ৫ উইকেট আজ যত দ্রুত তুলে নেয়া যায়, দক্ষিণাঞ্চলের জন্য ততই ভাল। না হলে শিরোপা হাতছাড়া হয়ে যেতে পারে। উত্তরাঞ্চল প্রথম ইনিংসে ২৯৩ রান করেছে। জবাবে দক্ষিণাঞ্চল প্রথম ইনিংসে ৫৪১ রান করেছে। দ্বিতীয়দিন এনামুল হক বিজয়ের অপরাজিত ১৫৫ রানে ৫ উইকেট হারিয়ে ৪০৭ রান করেছিল দক্ষিণাঞ্চল। তৃতীয়দিন বিজয় আরও ২৫ রান স্কোরবোর্ডে যোগ করে ১৮০ রান করেই আউট হয়ে যায়। শেষ পর্যন্ত দক্ষিণাঞ্চল দ্বিতীয়দিনের সঙ্গে আর ১৩৪ রান যোগ করতে পারে। প্রথম ইনিংসেই উত্তরাঞ্চল থেকে ২৪৮ রানে এগিয়ে যায়। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে উত্তরাঞ্চল ৫ উইকেট হারিয়ে ১৮৬ রান করতেই তৃতীয়দিন শেষ হয়। জুনায়েদ সিদ্দিকী ৭৭ ও নাঈম ইসলাম ৬৭ রান করেন। আজ চতুর্থ ও শেষদিনে জিয়াউর রহমান (১৫*) ও ধীমান ঘোষ (৩*) ব্যাট হাতে নামবেন। এই দুইজনের সঙ্গে ব্যাটিংয়ে সানজামুল ইসলাম, জহুরুল ইসলাম অমি, সাকলায়েন সজিব ও এবাদত হোসেন আছেন। যদি উত্তরাঞ্চল কোনভাবে অলআউট না হয়ে দিন শেষ করে দেয় কিংবা ম্যাচটি কোনভাবে ড্র হয়ে যায় তাহলে দক্ষিণাঞ্চলের শিরোপা উৎসব করা আর হবে না। ড্র হলে যে পূর্বাঞ্চল থেকে ৮.৪৬ পয়েন্টে পিছিয়ে থাকা দক্ষিণাঞ্চল পিছিয়েই থাকবে। দক্ষিণাঞ্চলের শিরোপা জয়ের একমাত্র পথ হচ্ছে জয়। তা না হলেই পূর্বাঞ্চল শিরোপা জিতে নেবে।

স্কোর ॥ উত্তরাঞ্চল প্রথম ইনিংস ২৯৩/১০; আরিফুল ৯৮; রাজ্জাক ৭/৬৯ ও দ্বিতীয় ইনিংস ১৮৬/৫; জুনায়েদ ৭৭, নাঈম ৬৭, জিয়াউর ১৫*, ধীমান ৩*।

দক্ষিণাঞ্চল প্রথম ইনিংস ৫৪১/১০; বিজয় ১৮০, আল-আমিন ১২৮, মেহেদী ৮৪; সানজামুল ৬/১৫৮।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি