রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিএসজির জয়রথ থামাল বোর্দো

  • ফ্রেঞ্চ লীগ ওয়ানে প্রথমবার পয়েন্ট হারাল প্যারিস জায়ান্টরা, আবারও ইনজুরিতে নেইমার

স্পোর্টস রিপোর্টার ॥ অপ্রতিরোধ্য গতিতে ছুটছিল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। মৌসুমের প্রথম ১৪ ম্যাচের সবকটিতেই জয়ের দেখা পায় তারা। তবে ১৫তম ম্যাচে এসেই ধাক্কা খেল এমবাপে-নেইমাররা। রবিবার বোর্দোর মাঠে যে ২-২ গোলে ড্র করে থমাস টাচেলের দল! শুধু তাই নয়, এই ম্যাচে চলতি মৌসুমে প্রথমবার পয়েন্ট হারানো পিএসজি নেইমারকেও হারায়। দ্বিতীয়ার্ধের শুরুতেই যে ইনজুরির কারণে মাঠ ছাড়েন পিএসজির ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমার।

নিজেদের মাঠে বোর্দো এদিন স্বাগত জানায় পিএসজিকে। তবে প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই দাপট দেখাতে থাকে থমাস টাচেলের দল। প্রথমার্ধের ৩৪ মিনিটেই এগিয়ে যায় প্যারিসের দলটি। স্বদেশী ডিফেন্ডার দানি আলভেসের বাড়ানো বল থেকে গোল পান নেইমার। চলতি মৌসুমে ১১তম গোলটি আদায় করে নেন বর্তমান বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার। নেইমারের গোলেই এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রেঞ্চ লীগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়নরা।

কিন্তু বিরতির পরই ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় স্বাগতিক বোর্দো। ৫৩ মিনিটেই সমতায় ফেরে স্বাগতিকরা। দলের হয়ে প্রথম গোলটি করেন ফ্রেঞ্চ ফরোয়ার্ড জিমি ব্রায়ান্ড। তার চার মিনিট পরই বল পায়ে আসলে ইনজুরি আক্রান্ত হন নেইমার। এ সময় তাকে মাঠ ছাড়তে হয়। তার বদলি হিসেবে মাঠে নামেন চৌপো মোটিং। তবে হাল ছাড়েনি নেইমারবিহীন পিএসজি। দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে পিএসজিকে আবারও এগিয়ে দেন দলের আর এক সেরা তারকা কিলিয়ান এমবাপে। কিন্তু লড়াই তখনও চলতে থাকে সমানে সমান। রেফারির শেষ বাঁশি বাজানোর ৬ মিনিট আগে বোর্দোকে সমতায় ফেরান আর্ন্দে কর্নেলিয়াস। এর পরের সময়টাতে আর কোন গোল না হলে ২-২ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ে দুই দল।

তবে পিএসজির ক্ষতি হয়েছে একটু বেশিই। ২০১৮-১৯ মৌসুমে প্রথম পয়েন্ট হারানোর ম্যাচে যে ইনজুরির কবলে পড়েন পিএসজির ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। যদিওবা নেইমারের জন্য চোট নতুন কিছু নয়। গত মাসে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামার কিছুক্ষণ পর ইনজুরিতে পড়তে হয় নেইমারকে। বোর্দোর বিপক্ষে ম্যাচের পর দলের সবচেয়ে বড় তারকার ইনজুরি নিয়ে পিএসজি কোচ থমাস টাচেল কথা বলেছেন। তিনি বলেন, ‘আমার মনে হয় এটা আগের ব্যথাটাই।’ আগামী বুধবার স্ট্রাসবার্গের বিপক্ষে লীগ ওয়ানের ম্যাচের আগে নেইমারকে ফিরে পাওয়াটা নিয়েও রয়েছে শঙ্কা। এমনটাই জানিয়েছেন পিএসজি বস।

গেল সপ্তাহে উয়েফা চ্যাম্পিয়নস লীগে লিভারপুলের বিপক্ষের ম্যাচে দিয়ে মাঠে ফিরেছিলেন। ২-১ গোলে জয় পাওয়া সেই ম্যাচে গোল দেয়া ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন ২৬ বছর বয়সী এই তারকা। রবিবার বোর্দোর বিপক্ষে ম্যাচেও গোল করেছেন তিনি। কিন্তু গোল করেও শেষ পর্যন্ত ইনজুরির কবলে পড়তে হয় তাকে। তবে লিভারপুলের বিপক্ষে ম্যাচের পরই নেইমার বলেছিলেন, ‘আমি শত ভাগ ফিট নই। মহাগুরুত্বপূর্ণ ম্যাচ তাই খেললাম।’

বোর্দোর সঙ্গে ড্র করলেও ১৫ ম্যাচ থেকে ৪৩ পয়েন্ট নিয়ে ফ্রেঞ্চ লীগ ওয়ানে সবার উপরে অবস্থান করছে এমবাপে-নেইমারের দল। দ্বিতীয় স্থানে থাকা মপেলিয়েরের সংগ্রহ ২৯ পয়েন্ট। অর্থাৎ দুই নম্বরে থাকা দলের সঙ্গে পিএসজির পয়েন্ট ব্যবধান ১৪ পয়েন্ট। রবিবার লীগ ওয়ানে ড্র হয়েছে আরও দুটি ম্যাচ। নিজেদের মাঠে তুলুজও ২-২ ব্যবধানে ড্র করেছে দিজনের সঙ্গে। আরেক ম্যাচে মার্শেই গোলশূন্য ড্র করেছে রেইমেসর সঙ্গে। তবে রেনেসের বিপক্ষে বড় জয় নিয়েই বাড়ি ফিরেছে স্ট্র্যাসবার্গ। এদিন তারা ৪-১ গোলের বড় ব্যবধানে পরাজিত করেছে স্বাগতিক রেনেসকে।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক