বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সিলোনা ফের শীর্ষে

  • স্প্যানিশ লা লিগা, জিরোনা ১-১ এ্যাটলেটিকো মাদ্রিদ, বার্সিলোনা ২-০ ভিয়ারিয়াল, আলাভেস ১-১ সেভিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ সেভিয়ার ব্যর্থতায় আবারও স্প্যানিশ লা লিগায় পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে বার্সিলোনা। রবিবার রাতে এ্যাওয়ে ম্যাচে আলাভেসের মাঠে গোল মিহের মহড়া করে ১-১ গোলে ড্র করেছে অতিথি সেভিয়া। এ কারণে নিজেদের মাঠ ন্যুক্যাম্পে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে শীর্ষে উঠে এসেছে বার্সিলোনা। আরেক ম্যাচে জিরোনার মাঠে ১-১ গোলে ড্র করে ফিরেছে দিয়াগো সিমিওনের এ্যাটলেটিকো মাদ্রিদ।

বর্তমানে ১৪ ম্যাচ শেষে শীর্ষে ওঠা বার্সিলোনার পয়েন্ট ২৮। গত সপ্তাহে শীর্ষে থাকা সেভিয়া ড্র করে ২৭ পয়েন্ট নিয়ে আপাতত দুইয়ে নেমে গেছে। ২৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে এ্যাটলেটিকো। ২৪ পয়েন্ট নিয়ে আলাভেসের অবস্থান চার নম্বরে। ২৩ পয়েন্ট নিয়ে হ্যাটট্রিক ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের অবস্থান পাঁচ নম্বরে। টানা দুই ম্যাচ পর স্বস্তির জয়ে ফিরেছে বার্সা। আগের দুই ম্যাচের মধ্যে রিয়াল বেটিসের কাছে হার ও এ্যাটলেটিকোর সঙ্গে ড্র করেছিল আর্নেস্টো ভালভার্ডের দল। এবার ‘হলুদ সাবমেরিন’ খ্যাত ভিয়ারিয়ালকে হারিয়ে জয়ের ধারায় ফেরার পাশাপাশি শীর্ষস্থানও ফিরে পেয়েছেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজরা। বার্সার জয়ে গোল করেন জেরার্ড পিকে ও তরুণ তারকা কার্লিস এ্যালেনা।

এই জয়ে ভিয়ারিয়ালের বিপক্ষে বার্সার অপরাজিত থাকার রেখাটা আরও লম্বা হয়েছে। দলটির বিপক্ষে এখন টানা ২১ ম্যাচে অপরাজিত কাতালানরা। এর মধ্যে ১৬টিতে জয় ও ৫টিতে ড্র। ‘হলুদ সাবমেরিন’দের কাছে বার্সার সবশেষ হার সেই ২০০৮’র মার্চে। প্রাধান্য বিস্তার করে খেললেও প্রথম গোল পেতে আধাঘণ্টার বেশি অপেক্ষা করতে হয় বার্সাকে। ৩৬ মিনিটে গোলের দেখা পায় তারা। এ সময় উসমান ডেম্বেলের দুর্দান্ত ক্রস থেকে অসাধারণ হেডে গোল করেন স্প্যানিশ ডিফেন্ডার পিকে। আগের ম্যাচে এ্যাটলেটিকোর বিপক্ষে ডেম্বেলের শেষ মুহূর্তে চোখ ধাঁধানো এক গোলেই হার বাঁচিয়েছিল কাতালানরা। আর ভিয়ারিয়ালের বিপক্ষে গোলের যোগান দিয়ে নানা বিতর্কের মধ্যে নিজের গুরুত্ব বাড়িয়ে নিলেন বিশ্বকাপজয়ী তারকা। আগের মৌসুমগুলোতে দুর্দান্ত ফুটবল খেললেও চলতি মৌসুমে অবনমনের শঙ্কায় আছে ভিয়ারিয়াল। তবে বার্সার বিপক্ষে চোখে চোখ রেখেই লড়াই করেছে দলটি। ম্যাচে অন্তত দুইবার সমতায় ফেরার সুযোগ সৃষ্টি করেছিল তারা। কিন্তু বার্সা গোলরক্ষক আন্দ্রে টের-স্টেগান ও ডিফেন্ডার ক্লিমেন্ট লেংলেট ভিয়ারিয়ালের সাজানো আক্রমণ নস্যাৎ করে দেন। প্রথমার্ধে এক গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার আরও বাড়ায় বার্সা। তবে একাধিক সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত জাল খুঁজে পাচ্ছিলেন না স্ট্রাইকাররা। অবশেষে ৮৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। গোল করেন ‘লা মাসিয়া’ থেকে দিন কয়েক আগে মূল দলে ডাক পাওয়া ২০ বছরের তরুণ এ্যালেনা। এই ম্যাচে গোল না পেলেও বদলি এ্যালেনার করা শেষ মুহূর্তের গোলের যোগানদাতা অধিনায়ক মেসিই।

দুর্দান্ত খেললেও ডেম্বেলেকে নিয়ে যেন খেলছে বার্সিলোনা। বিশ্বকাপজয়ী এই ফরাসীর কাতালান শিবিরে থাকা নিয়ে সংশয় আছে। এমন অবস্থায় প্রতি ম্যাচেই আলো ছড়াচ্ছেন তিনি। যে কারণে বার্সা কোচ আর্নেস্টো ভালভার্ডেও মুগ্ধ। ম্যাচ শেষে তিনি বলেন, ডেম্বেলে ছিল ম্যাচের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়। সে অনেক ভাল খেলেছিল।

শীর্ষ সংবাদ:
মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯