বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জঙ্গী অর্থায়নের সেই সাকিলা বিএনপির মনোনয়ন পেলেন

  • সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের

বিশেষ প্রতিনিধি ॥ জঙ্গীদের পেছনে অর্থলগ্নির অভিযোগে বিচারের মুখে থাকা ব্যারিস্টার সাকিলা ফারজানাকে বিএনপি থেকে মনোনয়ন দেয়ার বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপিই জঙ্গীবাদের পৃষ্ঠপোষক। তা জঙ্গীদের পৃষ্ঠপোষকতার পরে তারা জঙ্গীকে মনোনয়ন দেবে এতে অবাক হওয়ার কিছু নেই। বুধবার ধানম-িতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সাকিলা ফারজানাকে বিএনপি থেকে মনোনয়ন দেয়াকে কিভাবে দেখছেন জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘জঙ্গী বলেই মনোনয়ন পেয়েছেন। জঙ্গী তৎপরতার সঙ্গে জড়িত ব্যক্তিদের অনেককেই বিএনপির মনোনয়ন পেয়েছেন। এখনও ঘোষণা না করলেও এটাই স্বাভাবিক যে, এসব জঙ্গীর পৃষ্ঠপোষকরাও বিএনপির মনোনয়ন পাবে।

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করা হলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমি জানি না কি কারণে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। তবে কারণ তো আছেই। সে কারণটা সত্য সত্যই। তবে সেটা সময় মতোই প্রকাশ হবে। তিনি বলেন, ড. কামাল হোসেনকে তো ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা বলা হচ্ছে। কিন্তু নির্বাচনে জিতলে কে তাদের প্রধানমন্ত্রী হবেন, এই প্রশ্নটার উত্তর আজও জানা যায়নি।

তিনি বলেন, মানুষ স্বাভাবিক কারণে মনে করেছিল ড. কামাল হোসেন হতে পারেন। কিন্তু মানুষের সেই ধারণা অবসান হলো। এখন কে ঐক্যফ্রন্টের প্রধানমন্ত্রী হতে পারেন এটা আবারও জানতে ইচ্ছে করছে। তিনি বলেন, একটা দল একটা জোট নির্বাচন করছে। সামনে কে কে নেতৃত্ব দিচ্ছে, কোন ফেইসটাকে কেন্দ্র করে বিএনপির নেতাকর্মীরা পরবর্তী প্রধানমন্ত্রীর স্বপ্ন দেখছে সে কথা আজও জানা গেল না। বিএনপি নেত্রী খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করতে না পারলে দেশে কোন অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখছেন কি না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, আমাদেরও তো আছেই। আমরা আগে ভাগে আঁচ করতে পেরে কক্সবাজারের এমপি আবদুর রহমান বদির মতো অনেককেই মনোনয়ন দেইনি।

নির্বাচন বানচালের ষড়যন্ত্র হতে পারে কি না জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, করতেই পারে। কারণ তারা তো নির্বাচনের এক মাস আগেও প্রধান নির্বাচন কমিশনের পরিবর্তন চায়। এ ধরনের দাবি কি কোনভাবে যৌক্তিক? এ ধরনের দাবি উত্থাপনের অর্থ হচ্ছে- নির্বাচনে যাওয়া নিয়ে তাদের যে প্রার্থিতা মনোনয়ন দিয়ে যাচ্ছেন, সেখানে একটা প্রশ্ন থেকেই যায়। তারা কি আসলে নির্বাচনে অংশগ্রহণ করতে চায়, নাকি নির্বাচন বানচাল করতে চায়? দ- নিয়ে সর্বোচ্চ আদালতের রায়কে স্বাগত জানিয়ে তিনি বরেন, হাইকোর্টের এই রায়কে স্বাগত জানাই। আপীল বিভাগও এই সিদ্ধান্তে অটল। এ বিষয়টি আমরা স্বাগত জানাই। তিনি বলেন, দশ বছরের দ- নিয়ে খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না, এটা আদালতের রায়েই বেরিয়ে গেছে। সর্বোচ্চ আদালতের এই রায়কে তো নির্বাচন কমিশনকেও মানতে হবে।

নির্বাচন পরিচালনার জন্যই নানক-রহমানরা মনোনয়ন পাননি ॥ আগামী জাতীয় সংসদ নির্বাচন পরিচালনার জন্য আওয়ামী লীগের পাঁচ সিনিয়র নেতাকে মনোনয়ন দেয়া হয়নি উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, আমাদের নির্বাচন পরিচালনার জন্য দক্ষ এবং অভিজ্ঞ যে নেতৃত্ব, তাঁরা সাধারণত নির্বাচনে অংশগ্রহণ করত। কিন্তু এবার আমাদের নেত্রী সিদ্ধান্ত নিয়েছেন যে, ভারতের বিজিপিসহ অনেক রাজনৈতিক দলের মতো আমাদের নেতাদের নির্বাচনের বাইরে রাখা হবে। তাই তিনি রেখেছেন।

তিনি বলেন, আগামী একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবার আওয়ামী লীগের নির্বাচন পরিচালনার কমিটির সঙ্গে থাকবেন। এ ব্যাপারে ইতোমধ্যেই মঙ্গলবার এসব নেতাদের আমাদের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেকে কিছু পরামর্শ দিয়েছেন, আরও দেবেন। তিনি বলেন, গণতান্ত্রিক রাজনীতিতে সবাই নির্বাচন করে না। ভারতের অনেকেই কিন্তু দলকে সহযোগিতা করার জন্য নির্বাচনে অংশগ্রহণ করেন না।

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক সামসুন্নাহার চাঁপা, উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এস এম কামাল হোসেন, আনোয়ার হোসেন, মারুফা আক্তার পপি প্রমুখ।

পেশাজীবীদের সঙ্গে ১৪ দলের মতবিনিময় শুক্রবার ॥ আগামীকাল শুক্রবার পেশাজীবী সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময় সভা করবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দলের নেতারা। বুধবার আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার বেলা ১১টায় বঙ্গবন্ধু এ্যাভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দলের সঙ্গে পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দের এক মতবিনিময় অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সংশ্লিষ্ট সবাইকে উক্ত সভায় যথাসময়ে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী