মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেজাজ বোঝার জন্য কুকুর মানুষের শরীর চেটে দেয়

মেজাজ বোঝার জন্য কুকুর মানুষের শরীর চেটে দেয়

অনলাইন ডেস্ক ॥ পছন্দের কাউকে দেখলেই এরা তাঁদের গা চেটে দেয়।একটু আদর পেলেই গা চেটে জানান দেয় ফিরতি আদর। কুকুরদের এই স্বভাবের সঙ্গে আমরা অপরিচিত নই। অন্য পশুরা না হয় নিজেদের বা তার ছানাদের গা চেটে পরিষ্কার করে। কিন্তু কুকুরই একমাত্র যে তার পছন্দের মানুষকেও চেটে দেয়। শুধুই ভালবাসা বোঝাতে? না কি এর অন্য কারণও আছে?

সাধারণত, আদর চাইতে বা আদর প্রকাশ করতে কুকুর এমনটা করে, এমনই মনে করেন তো? কিন্তু পশুর স্বভাব নিয়ে কাজ করা গবেষকরা জানাচ্ছেন মোটেও কেবল আদর প্রদর্শনের জন্যই গা চাটে না কুকুর। বরং এর পিছনে আরও কিছু কারণ আছে! দেখে নিন সে সব। তাঁদের মতে, কেবল আদর চাওয়াই নয়, খিদে পেলে বা তেষ্টা পেলে সামনের মানুষটার দৃষ্টি আকর্ষণ করতেও সে চেটে দেয় শরীর। অনেক সময় আদর না করলেও হঠাৎই কুকুর শুরু করে গা-হাত-পা চাটা। তখনই তাদের খিদে বা তেষ্টা পেয়েছে ধরে নিতেই পরামর্শ গবষকদের। তবে এমন ব্যবহারের আরও কারণ আছে। কী কী সে সব? চেটে দেওয়া আসলে কুকুরের একটি অনুভূতিরই প্রকাশ। চার পাশের পরিবেশ, মানুষ ইত্যাদি নিয়ে ধারণা তৈরি করতে তাদের জিভের স্বাদকোরক কাজ করে। প্রতিটি মানুষ-সহ জিনিসপত্রের সঙ্গেও নিজেকে পরিচিত করতে জিভ ও লালার সাহায্য নেয় কুকুর। গবেষকদের দাবি, চার পাশের প্রতি জন মানুষের শরীরের স্বাদ তারা মনেও রাখতে পারে। তবে অনেক সময় পাপোষ বা আসবাবও সে চাটতে থাকলে বুঝবেন গ্যাস্ট্রোইন্টেস্টিনালের কোনও সমস্যায় ভুগছে সে। তখন তাকে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যান। কুকুর যেমন নিজের শরীর চেটে পরিষ্কার করে, তেমনই মনে করে তার চার পাশের মানুষদেরও গা চেটে পরিষ্কার করা দরকার। তাই মাঝে মাঝেই সে আপনার গা চেটে দেয়। প্রভুর বা পছন্দের মানুষের গা চেটে দিলে কুকুরের শরীর থেকে এন্ডরফিন ক্ষরণ হয়। যা তাকে মানসিক আরাম ও তৃপ্তি দেয়। তাই ঘন ঘন গা চাটতে সে পছন্দ করে। আরও একটি কারণে কুকুর শরীর চেটে দেয়। জানেন তা কী? আমাদের শরীরের ঘামে ফেরোমন নামক একটি রাসায়নিক পদার্থ থাকে। তা থেকে আমাদের মেজাজ বোঝা যায়। কুকুরের মুখের লালা সেই ফেরোমনের সংস্পর্শে এলে চার পাশএর মানুষের মন-মেজাজও সে বুঝতে পারে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন