মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেজাজ বোঝার জন্য কুকুর মানুষের শরীর চেটে দেয়

মেজাজ বোঝার জন্য কুকুর মানুষের শরীর চেটে দেয়

অনলাইন ডেস্ক ॥ পছন্দের কাউকে দেখলেই এরা তাঁদের গা চেটে দেয়।একটু আদর পেলেই গা চেটে জানান দেয় ফিরতি আদর। কুকুরদের এই স্বভাবের সঙ্গে আমরা অপরিচিত নই। অন্য পশুরা না হয় নিজেদের বা তার ছানাদের গা চেটে পরিষ্কার করে। কিন্তু কুকুরই একমাত্র যে তার পছন্দের মানুষকেও চেটে দেয়। শুধুই ভালবাসা বোঝাতে? না কি এর অন্য কারণও আছে?

সাধারণত, আদর চাইতে বা আদর প্রকাশ করতে কুকুর এমনটা করে, এমনই মনে করেন তো? কিন্তু পশুর স্বভাব নিয়ে কাজ করা গবেষকরা জানাচ্ছেন মোটেও কেবল আদর প্রদর্শনের জন্যই গা চাটে না কুকুর। বরং এর পিছনে আরও কিছু কারণ আছে! দেখে নিন সে সব। তাঁদের মতে, কেবল আদর চাওয়াই নয়, খিদে পেলে বা তেষ্টা পেলে সামনের মানুষটার দৃষ্টি আকর্ষণ করতেও সে চেটে দেয় শরীর। অনেক সময় আদর না করলেও হঠাৎই কুকুর শুরু করে গা-হাত-পা চাটা। তখনই তাদের খিদে বা তেষ্টা পেয়েছে ধরে নিতেই পরামর্শ গবষকদের। তবে এমন ব্যবহারের আরও কারণ আছে। কী কী সে সব? চেটে দেওয়া আসলে কুকুরের একটি অনুভূতিরই প্রকাশ। চার পাশের পরিবেশ, মানুষ ইত্যাদি নিয়ে ধারণা তৈরি করতে তাদের জিভের স্বাদকোরক কাজ করে। প্রতিটি মানুষ-সহ জিনিসপত্রের সঙ্গেও নিজেকে পরিচিত করতে জিভ ও লালার সাহায্য নেয় কুকুর। গবেষকদের দাবি, চার পাশের প্রতি জন মানুষের শরীরের স্বাদ তারা মনেও রাখতে পারে। তবে অনেক সময় পাপোষ বা আসবাবও সে চাটতে থাকলে বুঝবেন গ্যাস্ট্রোইন্টেস্টিনালের কোনও সমস্যায় ভুগছে সে। তখন তাকে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যান। কুকুর যেমন নিজের শরীর চেটে পরিষ্কার করে, তেমনই মনে করে তার চার পাশের মানুষদেরও গা চেটে পরিষ্কার করা দরকার। তাই মাঝে মাঝেই সে আপনার গা চেটে দেয়। প্রভুর বা পছন্দের মানুষের গা চেটে দিলে কুকুরের শরীর থেকে এন্ডরফিন ক্ষরণ হয়। যা তাকে মানসিক আরাম ও তৃপ্তি দেয়। তাই ঘন ঘন গা চাটতে সে পছন্দ করে। আরও একটি কারণে কুকুর শরীর চেটে দেয়। জানেন তা কী? আমাদের শরীরের ঘামে ফেরোমন নামক একটি রাসায়নিক পদার্থ থাকে। তা থেকে আমাদের মেজাজ বোঝা যায়। কুকুরের মুখের লালা সেই ফেরোমনের সংস্পর্শে এলে চার পাশএর মানুষের মন-মেজাজও সে বুঝতে পারে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামী ও গাড়িচালককে নিয়ে অভিযানে র্যাব-পুলিশ         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামীসহ আটক ২         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে