মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুড়িগ্রামে ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

  • আতঙ্কে শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ রাজারহাট উপজেলার নাককাটির হাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণীকক্ষের অভাবে ঝুঁকিপূর্ণ কক্ষেই চলছে খুদে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম। যে কোন সময় কক্ষটির ছাদের পলেস্তারা খসে শিক্ষার্থীসহ শিক্ষকদের আহত হওয়ার আশঙ্কা থাকলেও শ্রেণীকক্ষ সঙ্কটে ঝুঁকি নিয়েই এ পাঠদান অব্যাহত রেখেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। এক বছর আগে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষ ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করলেও নতুন ভবন নির্মাণ না করায় এ সঙ্কটের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, রাজারহাট উপজেলার নাককাটিরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১৯৯৩ সনে একটি অফিস কক্ষসহ চার কক্ষ বিশিষ্ট একটি ভবন নির্মিত হয়। প্রায় দুই বছর আগে ভবনের একটি শ্রেণীকক্ষের বিভিন্ন অংশ ধসে পড়া শুরু করলে বিদ্যালয় কর্তৃপক্ষ ওই শ্রেণীকক্ষটি পরিত্যক্ত হিসেবে তালাবদ্ধ করে রাখেন। অপর শ্রেণীকক্ষ দুটিরও বিভিন্ন অংশে ধস নামায় এক বছর আগে উপজেলা শিক্ষা কর্তৃপক্ষ পুরো ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে এবং নতুন ভবন নির্মাণের প্রতিশ্রুতি প্রদান করেন।

কিন্তু আজ পর্যন্ত নতুন ভবন নির্মাণ না হওয়ায় উপায়হীনভাবে বিদ্যালয় কর্তৃপক্ষ ঝুঁকিপূর্ণ কক্ষ দুটিতেই পাঠদান কার্যক্রম চালাচ্ছেন। এ অবস্থায় প্রচ- ভীতি নিয়ে ওই কক্ষেই পাঠ দান করানো হচ্ছে বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের। বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থী স্বপন কুমার, রবিউল ইসলাম ও শারমিন আক্তার জানান, আমাদের ক্লাস রুম না থাকায় আমরা বাধ্য হয়ে ক্লাস করি। কিন্তু আমরা সব সময় ভয়ে থাকি। যে কোন সময় বড় কোন দুর্ঘটনা ঘটতে পারে। আমরা চাই আমাদের জন্য নতুন ক্লাসরুম তৈরি করা হোক।

বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা সুলতানা পারভিন বলেন, ঝুঁকিপূর্ণ শ্রেণীকক্ষে শিক্ষার্থীরা ক্লাস করতে চায় না। তবু ও সেখানেই ক্লাস করতে হচ্ছে। দেয়াল ও ছাদের প্লাস্টার ধসে পড়ে। এছাড়া বর্ষাকালে কক্ষের ভিতর পানি জমে থাকে। প্রধান শিক্ষক জয়নাল আবেদীন ম-ল জানান, আমরা উপায়হীন হয়ে পড়েছি। নিম্নমানের ইটগুলোর ওপর নতুন প্লাস্টার কিংবা মেরামতও সম্ভব না হওয়ায় ওই কক্ষেই পাঠদান করাতে হচ্ছে। বিষয়টি বারবার উপজেলা শিক্ষা অফিসকে অবগত করেও কোন লাভ হয়নি। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আতিকুল ইসলাম বিদ্যালয়টি ঝুঁকিপূর্ণ ঘোষণার সত্যতা স্বীকার করে জানান, বিদ্যালয়টি ঝুঁকিপূর্ণ হিসেবে তালিকা করে পাঠানো হয়েছে। বরাদ্দ আসলে নতুন ভবন নির্মাণ করা হবে।

শীর্ষ সংবাদ:
পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         ঝিনাইদহের হরিণাকুন্ডুতে সড়ক দুর্ঘটনায় নসিমন চালক নিহত         চিকিৎসা শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি         নোয়াখালীতে ফয়সালের জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম এসেছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা