মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহাজীবনের প্রতিকৃতি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর হিসেবে ‘বাংলাদেশ’ নামক জাতিরাষ্ট্র প্রতিষ্ঠায় যে ক’জন রাজনীতিকের ভূমিকা অগ্রগণ্য ও সর্বজনবিদিত- তাঁদের একজন সৈয়দ নজরুল ইসলাম। তিনি আমাদের অন্যতম জাতীয় নেতা। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগরে বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি এবং তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী নির্বাচিত করে যে অস্থায়ী সরকার গঠন করা হয়েছিল- সৈয়দ নজরুল ইসলাম ছিলেন সে সরকারের উপ-রাষ্ট্রপতি।

বঙ্গবন্ধুকে পাকিস্তানের কারাগারে বন্দী করে রাখায় তখন তিনিই ভারপ্রাপ্ত বা অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন এবং মহান মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেন। স্বাধীনতার পর বঙ্গবন্ধুর নেতৃত্বে গঠিত বাংলাদেশ সরকারের নতুন মন্ত্রী পরিষদে তিনি শিল্পমন্ত্রী হন। ১৯৭৫ সালে তিনি পুনরায় হন উপ-রাষ্ট্রপতি। এছাড়াও দুই-দুইবার আওয়ামী লীগের পার্লামেন্টারি পার্টির উপনেতা ছিলেন তিনি।

সৈয়দ নজরুল ইসলামের জীবনপঞ্জির ওপর ভিত্তি করে রচিত হলেও বইটি মুক্তিযুদ্ধ এবং এর পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপটের এক অনন্য দলিল।

বিশেষ করে ’৭১-এর ১৭ এপ্রিল গঠিত মুজিবনগর সরকারের গুরুত্বপূর্ণ অনেক ডক্যুমেন্ট (তথ্য-প্রমাণ) তুলে ধরা হয়েছে বইটিতে। আছে মুক্তিযুদ্ধের সময় জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ঐতিহাসিক রিপোর্টেরও বিস্তারিত বিবরণ। মুক্তিযুদ্ধের সময় ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এবং সৈয়দ নজরুল ইসলামের লেখা বেশকিছু গুরুত্বপূর্ণ চিঠিরও বর্ণনা স্থান পেয়েছে বইটিতে। এসব তথ্য-প্রমাণ সংগ্রহ করতে গিয়ে লেখক বেশ পরিশ্রম স্বীকার করেছেন- বইটি পড়লেই তা অনুমান যায়। তাই বলা যায়, গুরুত্বপূর্ণ এ বইটি পাঠের পর সৈয়দ নজরুল ইসলামের সংগ্রামী জীবনের পাশাপাশি মুক্তিযুদ্ধ এবং এর পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপট সম্পর্কেও ধারণা পাওয়া যাবে। বিশেষ করে নতুন প্রজন্মের পাঠকদের সামনে অনেক অজানা বিষয় এবং তথ্য-প্রমাণের সন্ধান দেবে ফয়সাল আহমেদের এ বইটি।

সঞ্জয় সরকার

শীর্ষ সংবাদ:
নোয়াখালীতে ফয়সালের জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম এসেছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড