মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে এফবিসিসিআয়ের উদ্বেগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশজুড়ে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের চলমান কর্মবিরতিতে উদ্বেগ প্রকাশ করেছে ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সংগঠনটি আলোচনার মাধ্যমে পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করার আহ্বান জানিয়েছে।

এ কর্মবিরতির ফলে মানুষের জীবনযাত্রা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে এবং অর্থনৈতিক কর্মকা- বাধাগ্রস্ত হচ্ছে বলে এফবিসিসিআই মনে করছে।

এফবিসিসিসিআই প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলমান শ্রমিক কর্মবিরতির ফলে দেশের পরিবহন ব্যবস্থা মারাত্মকভাবে বিঘিœত হচ্ছে। এর ফলে প্রয়োজনীয় পণ্য সময় মতো এক জায়গা থেকে অন্য জায়গায় সরবরাহ করা যাচ্ছে না। এতে কোথাও কোথাও পণ্যজট হচ্ছে, আবার পরিবহন বিঘ্নের কারণে পচনশীল পণ্যগুলো পচে যাচ্ছে। বিশেষ করে শাক-সবজি ও ফলমূল পরিবহনে সঙ্কটের কারণে কৃষক মারাত্মকভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

শুধু তাই নয়, যানবাহন না থাকায় কাঁচামাল পরিবহন বিঘ্নিত হওয়ায় শিল্প-কারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে। এছাড়াও রফতানি পণ্যসামগ্রী জাহাজীকরণ বাধাগ্রস্ত হচ্ছে এবং রফতানিকারকগণ কার্গো বিমানের মাধ্যমে পণ্য পাঠাতে বাধ্য হচ্ছে। ফলে বৈদেশিক মুদ্রার অপচয় হচ্ছে এবং রফতানিকারকগণ ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে এফবিসিসিআই গভীর উদ্বেগ প্রকাশ করছে।

উদ্ভূত এই পরিস্থিতি থেকে উত্তরণ অত্যন্ত জরুরী এবং এ লক্ষ্যে এফবিসিসিআই সংশ্লিষ্ট পক্ষগুলোর আলোচনার ওপর গুরুত্ব দিচ্ছে। একইসঙ্গে এফবিসিসিআই দেশ ও অর্থনীতির স্বার্থে শ্রমিক ফেডারেশন সদস্যদের দ্রুত কাজে ফেরার আহ্বান জানিয়েছে।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা