মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জালিয়াতি প্রতিরোধ ও ব্যালট ছিনতাই বন্ধে ইভিএম ॥ সিইসি

  • কয়েক জেলায় প্রদর্শনী

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন ভোট প্রদানে স্বচ্ছতা, জালিয়াতি প্রতিরোধ, ভোট ডাকাতি ব্যালট ছিনতাই বন্ধ করতে ইভিএম পদ্ধতি। ভোটারদের স্বার্থ রক্ষার জন্য নির্বাচন কমিশন ইভিএম পদ্ধতি চালু করেছে। তিনি শনিবার মহানগরীর শিববাড়ি মোড়ের পাবলিক হল চত্বরে ইভিএম মেলা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা আরও বলেন, ভোট গ্রহণ পদ্ধতিতে ব্যালট পেপার ব্যবহারেও অনিয়ম হয়ে থাকে। ভোটের সময়ে অনিয়মের কোন প্রমাণ পেলে নির্বাচন কমিশন সেই কেন্দ্রে ভোট বাতিল করেন। তিনি বলেন, বিগত মে মাসে খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে তিনটি কেন্দ্রে অনিয়ম হয়েছিল। নির্বাচন কমিশন সেটি বাতিল করে পুনরায় ভোটগ্রহণ করেছে। সেক্ষেত্রে ইভিএম পদ্ধতিতেও কিছু ত্রুটি হতে পারে। নির্বাচন কমিশন সুষ্ঠু ভোটগ্রহণ নিশ্চিত করতে চায়। সিইসি বলেন, নির্বাচনের সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর পেছনে নির্বাচনী ব্যয়ের একটি বড় অংশ ব্যয় হয়ে থাকে। ইভিএম পদ্ধতি চালু হলে সেটা কমবে। রাত জেগে পুলিশ, বিডিআর, আনসার ও র‌্যাব বাহিনীর ভোট কেন্দ্র এবং ব্যালট বাক্স পাহারা দেয়া লাগবে না। ইভিএম বিরোধিতাকারীদের উদ্দেশে তিনি বলেন, আপনার এতে ভোটদানের পদ্ধতি দেখুন, বুঝুন তারপর বিরোধিতা করুন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে আইনের ভিত্তিতে সবার মতামত নিয়ে সীমিত আকারে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের পরিকল্পনা রয়েছে। এটি জোর করে চাপিয়ে দেয়া হবে না। তিনি বলেন, ইতোমধ্যে কয়েকটি সিটি কর্পোরেশন নির্বাচনে পাইলট আকারে ইভিএম পদ্ধতিতে ভোট নেয়া হয়েছে, যা দক্ষতার সঙ্গে সফল হয়েছে। এই পদ্ধতিতে ভোটগ্রহণ করলে নির্বাচনী ব্যয় ও জনবল কমিয়ে আনা সম্ভব হবে। যারা ইভিএমর বিরোধিতা করেন তাদের তিনি ইভিএম পদ্ধতি দেখে বুঝে পরামর্শ দেয়ার আহ্বান জানান।

এতে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। স্বাগত বক্তব্য দেন খুলনা বিভাগীয় নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুচ আলী। এ সময়ে অন্যদের মধ্যে বক্তব্য দেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ লোকমান হোসেন মিয়া, খুলনা রেঞ্জ ডিআইজি মোঃ দিদার আহমেদ, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ হুমায়ুন কবীর পিপিএম, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ।

প্রধান নির্বাচন কমিশনার দুপুর সাড়ে ১২টার দিকে ইভিএম মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। পরে নগরীর ১৮ ও ২১ নম্বরের দুটি ওয়ার্ডের ভোটাররা ১২টি বুথে প্রতীকী ভোট প্রদান করেন। এছাড়া আরও একটি বুথে সরকারী কর্মকর্তা, ওয়ার্ড কাউন্সিলর, সাংবাদিকদের প্রতীকী ভোট দেয়ার ব্যবস্থা রাখা হয়। মহানগরের ১৮ ও ২১ নম্বর ওয়ার্ডের চারটি এলাকার সাত হাজার ৩৯ জন ভোটার ইভিএমের মাধ্যমে ডেমো ভোট দেয়ার সুযোগ পাবেন। ভোট গ্রহণের পাবলিক হল চত্বরে ১৪টি ভোট কক্ষ রয়েছে। এতে স্টল রয়েছে ১২টি। ডেমো ভোটগ্রহণ চলে রাত ৯টা পর্যন্ত।

রাজশাহী ॥ স্টাফ রিপোর্টার জানান, ইভিএম রপ্ত করতে ভোটের আগেই ভোটদানের ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে ভোট প্রয়োগ করে দেখলেন রাজশাহীর ভোটাররা। রাজশাহী আঞ্চলিক নির্বাচন কমিশন অফিস চত্বরে এজন্য ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনী মেলার আয়োজন করা হয়। শনিবার বেলা এগারোটায় এই মেলার উদ্বোধন করেন নির্বাচন কশিনার মোঃ রফিকুল ইসলাম। আয়োজকরা জানান, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ইভিএম সম্পর্কে ভোটারদের ধারণা দিতেই রাজশাহী নির্বাচন কমিশন এ মেলার আয়োজন করে।

দুপুর ১২টার দিকে সরেজমিনে নির্বাচন কমিশন অফিস চত্বরে গিয়ে দেখা যায় প্রচুর মানুষের সমাগম। নগরীর বিভিন্ন এলাকা থেকে ভোটাররা জড়ো হয়েছেন ইভিএম সম্পর্কে ধারণা নিতে। দর্শনার্থীরা মেলায় বিভিন্ন বুথ ঘুরে ঘুরে ইভিএমে ভোট দেয়ার প্রক্রিয়াটি দেখছেন। মেলার বুথগুলোতে ভোটারদের প্রত্যক্ষ অভিজ্ঞতার জন্য ‘নমুনা ভোটদানেরও’ আয়োজন করা হয়।

মেলায় এসেছিলেন নগরীর বেতিয়াপাড়া এলাকার বাসিন্দা মুক্তি রানী রায়। কৌতূহলবশত একটি বুথে এসে নিজে দেখতে চাইলেন কিভাবে কাজ করে এই ইভিএম। বুথে থাকা ওয়ালীউল ইসলাম তাকে দেখিয়ে দিলেন কিভাবে কাজ করে এই মেশিন। মুক্তি রানী নিজের বৃদ্ধাঙ্গুলের ছাপ ইভিএম মেশিনের কন্ট্রোল বক্সে রাখতেই পর্দায় ভেসে উঠল। এরপর নির্বাচনী প্রতীক সম্বলিত ব্যালট প্যাড সচল হলে পছন্দের প্রতীকে ভোট দিলেন তিনি। সঙ্গে সঙ্গে কন্ট্রোল বক্সের স্ক্রিনে ভেসে উঠা ‘ভোটদান প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন’ লেখা দেখে মুক্তি রানীর মুখেও চওড়া হাসি ফুটল।

কথা বলতে গেলে এই কলেজ শিক্ষিকা বলেন, কত সহজে ভোট দেয়া হয়ে গেল! আগে ভোট দিতে গিয়ে কত ঝামেলা পোহাতে হতো। ভোটার তালিকা খুঁজে পাওয়া, ব্যালট নেয়া, সিল মেরে ভাঁজ করে ব্যালট বাক্সে ফেলতে কত সময় লাগত। কিন্তু এই মেশিনে কত সহজে ভোট দেয়া যাচ্ছে।

কুমিল্লা ॥ নিজস্ব সংবাদদাতা জানান, সংসদ নির্বাচন সামনে রেখে কুমিল্লায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুরে টাউন হল মাঠে বেলুন ও পায়রা উড়িয়ে এ প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব খোন্দকার মিজানুর রহমান। এর আগে প্রদশর্নী উপলক্ষে নগরীর টাউন হল মিলনায়তনে কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব মোঃ শাহেদুন্নবী চৌধুরী, কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ দুলাল তালুকদার, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন ও অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রুহুল আমিন মল্লিক প্রমুখ। অনুষ্ঠানে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের সুবিধা ও ইভিএম সম্পর্কে জনসচেতনতামূলক ভিডিওচিত্র প্রদর্শন করা হয় এবং ইভিএম সম্পর্কে সকলের প্রশ্নের জবাব দেয়া হয়। মেলায় ইভিএম পদ্ধতিতে ডেমো ভোট প্রদানের মাধ্যমে ভোট প্রদান কার্যক্রম প্রদর্শন করা হয়। এছাড়া ইভিএম পদ্ধতিতে ভোট প্রদান সম্পর্কে জানার জন্য টাউন হল মাঠের এ মেলার ১১টি স্টলে বিভিন্ন শ্রেণী-পেশার উৎসুক লোকজনের ভিড় লক্ষ্য করা গেছে। মেলায় কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের অধীন কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনী জেলা অংশগ্রহণ করে। রাত নয়টা পর্যন্ত ইভিএম প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত রাখা হয়।

সিলেট ॥ স্টাফ রিপোর্টার জানান, নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোখলেসুর রহমান বলেছেন, জাল ভোট, কেন্দ্র দখল করা এবং রাত জেগে কেন্দ্র পাহারা দেয়া এরকম অবস্থা থেকে উত্তরণ পাওয়ার জন্য ইভিএম’র বিকল্প নেই। সিলেটে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনকালে তিনি বলেন, সিলেটের সঙ্গে আজ দেশের আরও ৭টি অঞ্চলে একযোগে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনী চলছে। শনিবার বেলা ১১টায় সিলেট নগরীর জেলা পরিষদ প্রাঙ্গণে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে ইসি সচিব এসব কথা বলেন। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রতীকী এ ভোট প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ১২ ও ১৩ নবেম্বর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ইভিএম মেলা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম ॥ স্টাফ রিপোর্টার জানান, নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আহমদ শনিবার চট্টগ্রামে বলেছেন, ইভিএম (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার করা হবে। নগরীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে ইভিএম মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নির্বাচনে ইভিএম ব্যবহারে ভোটারদের অভ্যস্ত করতে হবে। ইভিএম মেলার এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মোঃ মাহবুবর রহমান, পুলিশ সুপার নুরে আলম মিনা প্রমুখ।

ফরিদপুর ॥ নিজস্ব সংবাদদাতা জানান, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে ভোটগ্রহণ প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছ ও আস্থার। তাই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চাইলে ইভিএম পদ্ধতিকেই বেছে নিতে হবে। কারণ ইভিএম পদ্ধতিতে ভোট চুরির কিংবা জাল ভোট প্রদানের কোন সুযোগ নেই।

শনিবার দুপুরে ফরিদপুরের কবি জসীমউদ্দীন হলে আয়োজিত ইভিএম ও ভোটিং ব্যবস্থা প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়ার সভাপতিত্বে নির্বাচন কমিশনের পরিচালক (প্রশিক্ষণ) ফরহাদ হোসেন, পুলিশ সুপার মোঃ জাকির হোসেন খান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার, সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোঃ আলাউদ্দিন বক্তব্য রাখেন। পরে কমিশনারসহ অতিথিরা ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত ভোটিং কার্যক্রম পরিদর্শন করেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু