বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লালমনিরহাটে থামছে না ধরলার ভাঙ্গন

লালমনিরহাটে থামছে না ধরলার ভাঙ্গন

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ এ বছর তেমন বন্যা না হলে থামানো যাচ্ছে না ধরলার ভাঙ্গন। তীব্র ভাঙনে গত এক সপ্তাহে সদর ও পাটগ্রাম উপজেলার মোট ছয়টি ইউনিয়নের অর্ধ- শতাধিক বসতবাড়ি নদীতে বিলীন হয়েছে। একই সঙ্গে বিলীন হয়েছে ফসলি জমি ও গাছপালা। হুমকির মধ্যে রয়েছে আরো অর্ধ-শতাধিক পরিবার।

সরেজমিনে দেখা যায়, লালমনিরহাট সদর উপজেলার কুলঘাট, মোগলহাট, বড়বাড়ী এবং পাটগ্রামের শ্রীরামপুর, জোংড়া, বুড়িমারী ইউপির ১৬টি পয়েন্টে নদীভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে। এর মধ্যে জোংড়া, কুলাঘাট ও মোগলহাটের অবস্থা উদ্বেগজনক। এ তিন ইউনিয়নের কিছু এলাকায় ভাঙ্গন ঠেকাতে চলছে বাঁধ নির্মাণের কাজ।

এলাকাবাসী ও স্থানীয় জনপ্রতিনিধিদের দাবি, বাঁধ নির্মাণের কাজ পরিকল্পিতভাবে করা হচ্ছে না। ফলে ভাঙ্গনের আশঙ্কা থেকেই যাচ্ছে। স্থায়ীভাবে নদী শাসন করতে না পারলে লালমনিরহাটের ধরলার তীরের মানুষ সর্বশান্ত হয়ে যাবে। মোগলহাটে ধরলা ভারত বাংলাদেশ সীমান্তে তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে বাংলাদেশে নদী ভাঙ্গছে। ভারতে বিশাল বিশাল চর তৈরী হচ্ছে। এখানে দ্রুত ভাঙ্গনরোধে ব্যবস্থা না নিলে মানচিত্র হতে ভূখন্ড কমে যাবে।

লালমনিরহাট পাউবোর নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন ধরলার ভাঙ্গনের সত্যতা নিশ্চিত করে বলেন, ভাঙ্গন রোধে পাটগ্রামের জোংড়া ইউপিতে ১০টি প্যাকেজে ২৪ কোটি টাকার কাজ চলছে। এ ইউপিতে সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে চলছে ধরলা নদীর খননকাজও। এছাড়া সদর উপজেলার তিনটি ইউপিতে আটটি প্যাকেজে ৮ কোটি টাকার কাজ চলছে। পাউবো পরিকল্পনা করেই কাজ বাস্তবায়ন করছে।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা