রবিবার ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অত্যধিক স্মার্টফোন ব্যবহারেই আঙুল বাঁকা হয়ে যায় তরুণীর

অত্যধিক স্মার্টফোন ব্যবহারেই আঙুল বাঁকা হয়ে যায় তরুণীর

অনলাইন ডেস্ক ॥ বিশ্রাম নেওয়ার জন্য অফিস থেকে টানা একটা সপ্তাহ ছুটি নিয়েছিলেন। কিন্তু সে অর্থে বিশ্রাম আর নেওয়া হয়ে ওঠেনি। রাতে ঘুমনোর সময়টুকু ছাড়া সবসময়ই একইভাবে ডান হাতে স্মার্টফোন নিয়ে থাকতেন। আর অত্যধিক স্মার্টফোন ব্যবহারেরই ফল ভোগ করতে হল ওই তরুণীকে। শেষে আঙুলগুলোকেই আর বাঁকাতে পারছিলেন না তিনি। ঘটনাটি ঘটেছে চিনের হুনাং প্রদেশের চাংসায়।

জানা গিয়েছে, ছুটি নিয়ে স্মার্টফোনে বুঁদ হওয়ারদু-তিনদিন পর থেকেই ডানহাতে প্রচণ্ড যন্ত্রনা শুরু হয় তাঁর। আর তার পর আঙুলগুলো আর নাড়াতে পারছিলেন না তিনি। ঠিক যে ভাবে স্মার্টফোন হাতে ধরে থাকতেন, আঙুলগুলো সে ভাবেই ফিক্সড হয়ে যায়। আর নাড়াচাড়া করতে পারছিলেন না। সামান্য বাঁকাতেও পারছিলেন না।

ওই তরুণী হাসপাতালে গিয়ে জানতে পারেন। তাঁর টেনোসিনোভিটিস হয়েছে। হাড়ের সঙ্গে মাংসপেশীরযোগ যে অংশে, সেখানেফ্লুইড ভর্তি কলাকোষ থাকে। ওই কলাকোষেই প্রদাহ শুরু হয়। যার ফলে প্রথমে যন্ত্রণা এবং অঙ্গের স্বাভাবিক নাড়াচাড়া বন্ধ হয়ে যায়। ওই তরুণীর আঙুলগুলো দীর্ঘ সময় একইরকম ভাবে থাকার কারণে কলাকোষগুলো আঘাত পেয়েছে। তাই আঙুলগুলোরএই পরিণতি হয়েছে।

অর্থপেডিক সার্জন গৌতম সাহা বলেন, ‘‘দীর্ঘদিন ধরে একই কাজ করতে থাকলে আমাদের ব্রেন ওই অঙ্গকে ঘিরে থাকা নার্ভকে সিগন্যাল দেয়। ওই কাজ করতে সুবিধা হবে এমন আকার নিয়ে নেয় অঙ্গ। এইক্ষেত্রেও তাই হয়েছে। ঠিক একই কারণে অতিরিক্ত সময় একইভাবে স্মার্টফোন ধরে থাকার ফলে ওই তরুণীর আঙুলগুলো এরকম হয়েছে।’’

হাসপাতালে চিকিৎসা করিয়ে আপাতত তিনি সুস্থ। আঙুলের স্বাভাবিক নাড়াচাড়াও হচ্ছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা