বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমর্থন আদায়ে ব্যর্থ হলে যুক্তরাজ্যকে চুক্তি ছাড়াই ইইউ ছাড়তে হবে

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে বলেছেন, উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে সীমান্তে কড়াকড়ি যেন না থাকে সেজন্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসা বা ব্রেক্সিটের অন্তর্বর্তী সময়সীমা কয়েকমাস বাড়ানো যেতে পারে। এদিকে ব্রেক্সিট চুক্তির জন্য নিজের দেশে সমর্থন আদায়ের জন্য মেকে চাপ দিচ্ছেন ইউরোপীয় নেতারা। তারা সতর্ক করে দিয়ে বলেছেন, নিজ দেশের মধ্যে সমর্থন আদায় করতে না পারলে কোন চুক্তি ছাড়াই যুক্তরাজ্যকে ইইউ ত্যাগ করতে হবে। মে বলেছেন, ব্রেক্সিট নিয়ে ইইউ নেতৃবৃন্দের সঙ্গে আলাপকালে অন্তর্বর্তী সময় বাড়ানোর প্রসঙ্গটি এসেছে। গার্ডিয়ান।

তবে এটি নাও করা হতে পারে। আগামী মার্চে যুক্তরাজ্য ইইউ ত্যাগ করছে। পরিকল্পনা অনুযায়ী অন্তর্বর্তী মেয়াদ ২০২০ সালের শেষ পর্যন্ত। টোরি দলের ব্রেক্সিট সমর্থক এমপিরা এ পরিকল্পনায় সন্তুষ্ট নয়। তারা বলছেন, জোটের থেকে বেরিয়ে আসার পরও যুক্তরাজ্য দীর্ঘ দিন পর্যন্ত ইইউর বিধির অধীনে থেকে যাবে। মে বুধবার ব্রাসেলসে ইইউ সম্মেলনে ২৭টি দেশের নেতাদের সঙ্গে নৈশভোজে অংশ নেন। নৈশভোজে দেয়া ভাষণে মে একটি সিদ্ধান্তে উপনীত হওয়ার জন্য কঠোর অবস্থান থেকে সরে আসার জন্য সবার প্রতি আহ্বান জানান। বৃহস্পতিবার সকালে তিনি বলেন, উত্তর আয়ারল্যান্ড বা ইউরোপের বাকি অংশের সঙ্গে হার্ড বর্ডার বা কাস্টম বর্ডার নিয়ে বিবাদ এড়াতে তারা ইতোমধ্যেই একটি পরিকল্পনা নিয়ে কাজ শুরু করে দিয়েছেন। ‘আলোচনা থেকে অন্তর্বর্তী সময় বাড়ানোর নতুন একটি ধারণা পাওয়া গেছে। এটি এখনও কেবল ধারণার পর্যায়ে আছে।

সময় বাড়ানো হলেও সেটি কয়েক মাস হতে পারে। তবে আমি আশা করি আমাদের সম্ভবত সেটি করতে হবে না। ২০২০ সালের ডিসেম্বরের মধ্যেই আমরা ইইউর সঙ্গে বেরিয়ে আসার কাজ শেষ করে ফেলব আশা করি।’ ২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়ন হলেও অন্তর্বর্তী সময়ে ইইউর সঙ্গে ব্রিটেনের সম্পর্ক মোটামুটি একইরকম থাকবে। মে এই সময়টিকে বাস্তবায়নকালীন সময় বলছেন।

শীর্ষ সংবাদ:
কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২