বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাবির ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় পাস ২৬.২১

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ২৬ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী ভর্তির যোগ্যতা অর্জন করেছেন। উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৪ জনের মধ্যে ১ হাজার ৬১৫ জন শিক্ষার্থী সামাজিক বিজ্ঞান অনুষদ, ব্যাবসায় শিক্ষা অনুষদ, কলা অনুষদ ও শর্ত সাপেক্ষে বিজ্ঞান অনুষদের অধীনে বিভাগগুলোতে অধ্যয়নের সুযোগ পাবেন।

মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে এই ফলাফল ঘোষণা করেন। এসময় বিশ্ববদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক হাসিবুর রশিদ উপস্থিত ছিলেন।

গত ১২ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনকৃত ৯৫ হাজার ৩৪১ জন ভর্তি পরীক্ষার্থীর মধ্যে ৭০ হাজার ৪৪০ জন অংশ নেন। তাদের মধ্যে ন্যূনতম ৪৮ পেয়ে প্রতি আসনের বিপরীতে ১১ জন করে পাস করেছেন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ ওয়েবসাইট থেকে ফল জানা যাবে। এছাড়া যে কোন মোবাইল ফোন থেকে উট<>এঐঅ<>জড়ষষ টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস করেও ফলাফল জানা যাবে।

উত্তীর্ণদের সবাই ২২ অক্টোবর থেকে ৩ অক্টোবর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে ‘চয়েস ফরম’ পূরণ করতে পারবেন।

অন্যদিকে কোটায় আবেদনকারীরা ১৭ অক্টোবর থেকে ২৪ অক্টোবরের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে ফরম সংগ্রহ করে সেখানেই জমা দিতে পারবেন। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি দিয়ে ১৭ অক্টোবর থেকে ২২ অক্টোবরের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করতে হবে।

গত শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ও ক্যাম্পাসের বাইরে ৮১টি কেন্দ্রে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ডিজিটাল জালিয়তির প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি হয়েছে উল্লেখ করে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে প্রশ্নফাঁসের অভিযোগে গঠিত তদন্ত কমিটি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ১২ অক্টোবর ‘ঘ’ ইউনিটের পরীক্ষার দিন সকাল ৯টা ১৭ মিনিটে একজন ভর্তিচ্ছু মেসেঞ্জারের মাধ্যমে হাতে লেখা উত্তরসহ প্রশ্ন পায়।

এছাড়া তদন্ত কমিটি তাদের সুপারিশে বলেন, জালিয়াতির মাধ্যমে কোন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার বিষয়টি ধরা পড়লে তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিতে হবে। পাশাপাশি ভর্তি পরীক্ষা পদ্ধতি সংস্কার করার সুপারিশ করেছে কমিটি।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত