সোমবার ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজীবন সদস্য পদ ও সম্মাননা পেলেন ছটকু আহমেদ

আজীবন সদস্য পদ ও সম্মাননা পেলেন ছটকু আহমেদ

অনলাইন রিপোর্টার ॥ ঢাকাই ছবির বরেণ্য চিত্রনির্মাতা ও চিত্রনাট্যকার ছটকু আহমেদ। ১৯৭২ সালে 'তিতাস একটি নদীর নাম' চলচ্চিত্রে নির্মাতা ঋত্বিক ঘটকের সহকারী পরিচালক হিসেবে আগমন করেন। এরপর থেকে কাজ করেছেন বহু চলচ্চিত্রে। চিত্রনাট্য,কাহিনী ও সংলাপ রচনা করেছেন প্রায় সাড়ে তিনশত'র ও বেশি। এখন পর্যন্ত নির্মাণ করেছেন পনেরোটি ছবি।

সম্প্রতি কানাডার টরেন্টোতে স্কারবুরো কেনেডি কনভেনশন হলে বাংলাদেশের চলচ্চিত্রে অসামান্য অবদান রাখায় সরকারিভাবে আজীবন সম্মাননায় ভূষিত করা হয় এ গুণী নির্মাতাকে।অন্যদিকে জাতীয়সহ বাচসাস ও নানা পুরস্কারে ভূষিত প্রখ্যাত চলচ্চিত্রকার ছটকু আহমেদকে গত শনিবার গণভবনে প্রধানমন্ত্রী 'আইডিইবি' স্বর্ণপদকে ভূষিত করেন। একজন প্রকৌশলী হয়েও চলচ্চিত্রের বিভিন্ন শাখায় অসামান্য অবদান রাখায় ছটকু আহমেদকে এই সম্মাননা প্রদান করা হয়।

এছাড়াও গেলো কদিন আগে এফডিসিতে অনুষ্ঠিত হয় 'অন্ধকার জগত' ছবির অডিও প্রকাশনা উৎসব। সেখানে চলচ্চিত্র পরিচালক সমিতি ও শিল্পী ঐক্যজোট এ বরেণ্য নির্মাতাকে আজীবন সদস্যপদ দেয়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পী ঐক্যজোটের সভাপতি ডিএ তায়েব, সাধারণ সম্পাদক জিএম সৈকত, চলচ্চিত্র পরিবারের আহবায়ক ও প্রবীণ অভিনেতা ফারুক, বাংলাদেশ পুলিশের ডিআইজি হাবিবুর রহমান প্রমুখ।

সদস্যপদ প্রসঙ্গে ছটকু আহমেদ বলেন, ‘ শিল্পী ঐক্যজোট থেকে আজীবন সদস্যপদ পাওয়ায় আমি কৃতজ্ঞ। শিল্পী ঐক্যজোট শিল্পীদের নিয়ে কাজ করে। নির্মাতা, শিল্পীসহ নির্বিশেষে সবার কল্যাণে পাশে দাঁড়ায়। আমি চেষ্টা করব সংগঠনটির সকল ইতিবাচক কমর্কান্ডের সঙ্গে নিজে সম্পৃক্ত থাকতে।’

ছটকু আহমেদ ছাড়াও এই সংগঠনের আজীবন সদস্যপদ পেয়েছেন অভিনেতা মিশা সওদাগর। এছাড়া এর আগে এ সংগঠন থেকে আজীবন সদস্যপদ পেয়েছেন সোহেল রানা, আনোয়ারা, খালেদা আক্তার কল্পনা, সুজাতা, মায়া ঘোষ প্রমুখ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৭৬৩২
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭২৪৩৭
শীর্ষ সংবাদ:
রুখবে সাইবার ক্রাইম ॥ বিশ্বে সিকিউরিটি সার্ভিস প্রোভাইডিং হাব হবে বাংলাদেশ         বিজয়ের ইতিহাস মনে রাখার মতো আরও ছবি চাই         বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন         সেচ ব্যবস্থার উন্নয়নে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে         সন্তানদের সামনে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন         দু হাজার ৭শ’ কোটি টাকার নতুন দুটি প্রণোদনা প্যাকেজ         দেশে করোনায় আরও ২৩ জনের মৃত্যু         নতুন বছরের প্রথম সংসদ অধিবেশন আজ শুরু         বাইডেন আমলে ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক আরও জোরদার হবে ॥ মিলার         কর্মচারীদের বেতন দিতে না পারলে পৌরসভা পরিষদ বাতিল         ৬২টি পণ্য নিয়ে পর্যালোচনা চলছে         কাকরাইলে মা-ছেলে খুনের মামলায়৩ জনের ফাঁসি         বিচ্ছিন্ন সহিংসতায় উত্তপ্ত হয়ে উঠছে ভোটের হাওয়া         জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন ৩৩ শিল্পী         রোহিঙ্গা হিসেবে কোনো বাংলাদেশি সৌদিতে গিয়ে থাকলে পাসপোর্ট দেব : স্বরাষ্ট্রমন্ত্রী         নির্বাচনের ৪৮ ঘণ্টার মধ্যে বিজয় মিছিল বের করা যাবে না : ইসি সচিব         ফেব্রুয়ারিতে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সম্ভাবনা         যে কোন দুর্যোগে সেনাবাহিনী কাজ করতে প্রস্তুত রয়েছে ॥ সেনা প্রধান         আগামীকাল জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু         ইউক্রেন থেকে গম আমদানির পরিকল্পনা