বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঔদ্ধত্যপূর্ণ আচরণে রশিদ খানের জরিমানা

স্পোর্টস রিপোর্টার ॥ সময়ের আলোচিত লেগস্পিনার রশিদ খানের প্রতিভা নিয়ে কোন প্রশ্ন নেই। দুর্দান্ত নৈপুণ্যে বিশ্ব ক্রীড়াঙ্গনের মনোযোগ কেড়ে নিয়েছেন তরুণ আফগান ক্রিকেটার। কিন্তু মাঠে প্রায়শ আবেগে বাঁধ দিতে পারছেন না। এশিয়া কাপের সুপারফোরেই যেমন পাকিস্তানের বিপক্ষে ঔদ্ধত্যপূর্ণ আচরণের জন্য জরিমানার কবলে পড়লেন রশিদ। আউট হওয়া প্রতিপক্ষ ব্যাটসম্যানকে আঙ্গুল দিয়ে মাঠ ত্যাগসহ তার অনেক আচরণই ছিল ক্রিকেটীয় স্পিরিটের পরিপন্থী। একই ম্যাচে জরিমানার কবলে পড়েছেন আফগানদের নিয়মিত অধিনায়ক আসগর আফগান এবং পাকিস্তানী পেসার হাসান আলিও। তিনজনকেই ম্যাচ ফির ১৫ শতাংশ করে জরিমানা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এবং সতর্ক করে দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ এনে জরিমানা করেন আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি এ্যান্ডি পাইক্রফট। বিষয়টিতে সম্মতি দেন ফিল্ড আম্পায়ার অনীল চৌধুরী ও শন জর্জ, থার্ড আম্পায়ার রড টাকার ও ফোর্থ আম্পায়ার আনিস-উর-রহমান।

ম্যাচ শেষে তাদের ডাকা হয় এবং সবাই তাদের দোষ স্বীকার করে জরিমানার বিষয়টি মেনে নেন। সে কারণে কোন আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। আফগানিস্তানের বোলিংয়েে সময় ৪৭তম ওভারে রশিদ খানের বল লং অফ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ধরা পড়েন পাকিস্তানের আসিফ আলী। আফতাব আলম তার বল তালুবন্দী করার পরপরই রশিদ খান আসিফ আলীকে মাঠ ছাড়ার ইঙ্গিত করেন। তারদিকে কটমট চোখে তাকান। এই ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি আনুষ্ঠানিকভাবে খেলোয়াড়দের ভর্ৎসনা করা, সর্বোচ্চ ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা ও একটি অথবা দুটি ডিমেরিট পয়েন্ট দেয়া। আর হাসান আলি ৩৩তম ওভারের সময় হাসান আলি নিজের বলে নিজেই ফিল্ডিং করে স্ট্রাইকার হাশমতউল্লাহ শাহিদির উদ্দেশে ক্ষুব্ধ মেজাজে বল ছোড়ার ভঙ্গি করেন। এছাড়া ৩৭তম ওভারে রান নেয়ার সময় আফগানিস্তানের অধিনায়ক আসগর প্রতিপক্ষ পেসার হাসান আলির পাশ দিয়ে যাওয়ার সময় তার কাঁধ দিয়ে ধাক্কা দেন।

হাসান আলি ও আসগর আফগান আইসিসির আচরণবিধির ২.১.১ ধারা লঙ্ঘন করার কারণে জরিমানা করা হয়েছে। যেখানে বলা আছে প্রতিপক্ষের খেলোয়াড় কিংবা সাপোর্ট পার্সোনেলদের সঙ্গে এমন আচরণ করা যেটা খেলার স্পিরিটের পরিপন্থী। অন্যদিকে রশিদ খানকে আইসিসির আচরণবিধির ২.১.৭ ধারা লঙ্ঘন করার কারণে জরিমানা করা হয়েছে। যেখানে বলা আছে আন্তর্জাতিক ম্যাচে কোন ব্যাটসম্যান আউট হওয়ার পর এমন ভাষা, কাজ, অঙ্গভঙ্গি কিংবা অবজ্ঞা করা যেটা আউট হওয়া ব্যাটসম্যানকে আক্রমণাত্মক কিংবা মারমুখী প্রতিক্রিয়া দেখাতে প্ররোচিত করে। যে ঘটনায় তিনজনকে জরিমানা ও ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’         বগুড়ায় বাসচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত         ৪০তম বিসিএসের ভাইভা স্থগিত         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         টাকা পাচাররোধে কাস্টমসের জোরাল ভূমিকা চান কৃষিমন্ত্রী         বেগম পাড়ার মালিকদের তালিকা বার বার চেয়েও পাচ্ছি না : দুদক চেয়ারম্যান         রাজধানীতে হঠাৎ বৃস্টিতে দুর্ভোগ নগরবাসীর         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         ২ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঢাকার মালয়েশিয়া হাইকমিশন         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ