শুক্রবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়াসমিন ট্র্যাজেডির ২৩ বছর পূর্তি উপলক্ষে স্মরণসভা

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের দশমাইল মোড়ে ইয়াসমিন ট্র্যাজেডির ২৩ বছর পূর্তি দিবস উদযাপন ও নিহতদের স্মরণে সোমবার সকালে স্মরণসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন ইয়াসমিন ধর্ষণ ও হত্যার প্রথম প্রতিবাদকারী নেতা মনোরঞ্জন শীল গোপাল এমপি। তিনি বলেন, দিনাজপুরের সহজ-সরল ও বাহে মানুষগুলো ’৯৫’র ইয়াসমিন ধর্ষণ ও হত্যার প্রতিবাদ করতে গিয়ে দেখিয়েছেন, তাদের জোর কত। ঐক্যবদ্ধ আন্দোলনের ফলে আমরা যে বিচার পেয়েছি, তা বিশে^র ইতিহাসে বিরল। যাদের কারণে সামু, কাদের, সিরাজ নিহত হয়েছেন, তাদের বিচার হওয়া উচিত। তিনি বলেন, বিএনপি এবং খালেদা জিয়ার প্রতিনিধি সে সময় দিনাজপুরে এসে সাধারণ মানুষের আট দফা দাবি মেনে নিলেও তারা তা বাস্তবায়ন করেনি। পরবর্তীতে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে, মামলা প্রত্যাহারসহ নিহত ও আহতদের ক্ষতিপূরণ দিয়েছে।

ইয়াসমিন ট্র্যাজেডি স্মরণ পরিষদের আহ্বায়ক মজিদুল ইসলাম মাস্টারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, সাংবাদিক চিত্ত ঘোষ, সুলতান কামাল উদ্দিন বাচ্চু প্রমুখ। সভাটি পরিচালনা করেন হারেস আলী। এদিকে ইয়াসমিন ধর্ষণ ও হত্যা ঘটনাকে কেন্দ্র করে প্রেসক্লাবসহ পত্রিকা অফিসগুলোতে অগ্নিসংযোগ ও লুটপাট করার ঘটনাকে কেন্দ্র করে কালো দিবস উপলক্ষে দিনাজপুর প্রেসক্লাব আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বক্্সী বাচ্চু। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, আবু বক্কর সিদ্দিক, ইদ্রিস আলী, সালাউদ্দিন আহাম্মেদ, শাহরিয়ার হিরু, বিপুল সানি প্রমুখ।

উল্লেখ্য, ১৯৯৫ সালের ২৪ আগস্ট কিছু বিপথগামী পুলিশ সদস্য ইয়াসমিনকে ধর্ষণের পর শ^াসরোধে হত্যা করে। তারই প্রতিবাদে যে আন্দোলন গড়ে উঠেছিল তা চূড়ান্ত রূপ নেয় ২৭ আগস্ট। সেদিন পুলিশের গুলিতে সামু, কাদের, সিরাজসহ ৭ জন নিহত হয়। সেই থেকে তাদের স্মরণে ২৭ আগস্ট স্মরণসভা পালিত হয়ে আসছে। কাহারোল উপজেলার দশমাইলস্থ পূর্ব সাদিপুর উচ্চ বিদ্যালয়ে ইয়াসমিন ধর্ষণ ও হত্যার প্রতিবাদে সৃষ্ট গণ আন্দোলনে নিহত সামু, সিরাজ, কাদেরসহ ৭ শহীদ স্মরণে ৭১ লাখ টাকা ব্যয়ে ‘সামু-সিরাজ-কাদের’ নামকরণে একটি একাডেমিক ভবন নির্মাণ করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         কুসিক নির্বাচনে অংশ নেয়ায় সাক্কুকে বহিষ্কার বিএনপির         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল