বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীঘ্রই বাজারে আসছে শাওমির নতুন ফোন পোকো এফ১

শীঘ্রই বাজারে আসছে শাওমির নতুন ফোন পোকো এফ১

অনলাইন ডেস্ক ॥ দামে কম, কিন্তু উন্নত অনেক ফিচার আছে—এমন একটি স্মার্টফোন আনল শাওমি। এটি নতুন একটি ব্র্যান্ড হিসেবে বাজারে ছেড়েছে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। শাওমির নতুন স্মার্টফোনটির নাম পোকো এফ১। বাজার বিশ্লেষকেরা বলছেন, কম দামে এত উন্নত ফিচারের ফোন বাজারে ছাড়ায় অন্য স্মার্টফোন নির্মাতারা বাজারে চ্যালেঞ্জের মুখে পড়বে।

পোকো এফ১ স্মার্টফোনটিতে রয়েছে হালের স্ন্যাপড্রাগন চিপ, চার হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি ও ৮ গিগাবাইট র‍্যাম। ফিচারের দিক থেকে এটি স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি নোট ৯-এর কাছাকাছি। ভারতের বাজারে এটি সামর্থ্যের মধ্যে থাকা ফ্ল্যাগশিপ ফোন হিসেবে বিক্রি করবে।

বাজার বিশ্লেষকেরা বলছেন, শাওমির নতুন এ ফোন অন্যান্য ফোন নির্মাতাদের তাদের ফোনের দাম কমাতে বাধ্য করবে।

গ্যাজেটবিষয়ক ওয়েবসাইট পকেট-লিন্টের পর্যালোচনা সম্পাদক মাইক লোয়ি বলেছেন, পোকো এফ১ স্মার্টফোনটিতে সেরা কোয়ালকম প্রসেসর ব্যবহৃত হয়েছে। কিন্তু এর দাম বাজারের অন্যান্য ফ্ল্যাগশিপ স্মার্টফোনের অর্ধেক।

শাওমি কীভাবে এত কম দামে স্মার্টফোন বিক্রি করে? এ প্রসঙ্গে শাওমি ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক মানু জেইন বলেন, শাওমি ক্রেতাদের কথা মাথায় রেখে লাভ করে কম। উন্নত যন্ত্রাংশ ও ফিচারে খরচ করে বেশি। তাদের বিপণন খরচ কম। সব মিলিয়ে সামান্য কিছু লাভে পণ্য বিক্রি করে। ফলে বাজারে অন্যদের তুলনায় কম দামে পণ্য বিক্রি করতে পারে।

পোকো এফ১ স্মার্টফোনটির ৬ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ সংস্করণটির দাম হবে ৩০০ ডলার আর সিনথেটিক ফাইবারের ব্যাক প্যানেল ও ৮ জিবি র‍্যাম সংস্করণের পোকো এফ১ ফোনটির দাম হবে ৪৩০ ডলার।

দিল্লিতে এক অনুষ্ঠানে নতুন ফোনটির ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন মডেলর ফোনটি ওয়ানপ্লাস ৬ ও আসুসের জেনফোন ৫ জেডের সঙ্গে প্রতিযোগিতা করবে।

পোকো এফ১ ফোনটি শীঘ্রই আরও ৫০টি দেশের বাজারে ছাড়বে শাওমি।

বাংলাদেশের বাজারে ফোনটি ছাড়ার বিষয়ে এখনো কিছু আনুষ্ঠানিকভাবে জানায়নি শাওমি কর্তৃপক্ষ।

প্রযুক্তি বিশ্লেষক প্রতিষ্ঠান ওপেন সিগনালের বিশেষজ্ঞ ইয়ান ফগ বলেন, শাওমি এখন নতুন বাজারে ঢুকছে। বিভিন্ন মোবাইল অপারেটরের সঙ্গে কথা বলছে। কোয়ালকমের চিপসেট ব্যবহার করছে তারা যাতে বিভিন্ন অপারেটররা স্বস্তি বোধ করেন।

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে চতুর্থ বৃহত্তম স্মার্টফোন নির্মাতা শাওমি। ভারতের বাজারে শীর্ষস্থানে রয়েছে প্রতিষ্ঠানটি।

শীর্ষ সংবাদ:
২৪ দিন ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার : পররাষ্ট্রমন্ত্রী         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         তোপখানায় অনুমোদনহীন অক্সিমিটার ও এন ৯৫ মাস্ক উদ্ধার         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         রবির আইপিও অনুমোদন         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         কক্সবাজারে ব্যাংক থেকে টাকা সরানোর হিড়িক