সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চারঘাটে পদ্মায় ভাঙ্গন ॥ হুমকিতে বাড়ি

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ চারঘাট উপজেলার টাঙ্গনে পদ্মা নদীর তীর রক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে হুমকির মুখে পড়েছে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ নদীর তীরবর্তী বাড়িঘর। এখনই ব্যবস্থা গ্রহণ না করা হলে বিলীন হতে পারে শিক্ষা প্রতিষ্ঠানসহ কয়েক হাজার বাড়িঘর।

স্থানীয়রা জানায়, ২০০১ সালে পদ্মা নদীর তীর রক্ষা বাঁধটি ব্লক দিয়ে বাঁধাই করা হয়। এরপর ভালই চলছিল। তবে গত এক বছর ধরে ব্লক ধসে টাঙ্গনের নিচে পদ্মা নদীর তীর রক্ষা বাঁধে দেখা দেয় ভাঙ্গন। পাউবো প্রতিবারেই সংস্কার করলেও এবার আবার ভাঙ্গনের মুখে পড়েছে বাঁধ। এ অবস্থায় নদীর তীরবর্তীরা রয়েছেন চরম উৎকণ্ঠা ও শঙ্কার মধ্যে। সোমবার সকালে সরজমিনে গেলে নদীর তীরে বসবাসকারী হাবলু বলেন, বাপ দাদার সম্পত্তি ভাঙ্গতে ভাঙ্গতে দেয়ালে পিঠ ঠেকে গেছে। আর কত ভাঙ্গনের মুখে পড়তে হবে। নিঃস্ব হয়ে গেছি। স্থানীয় বাসিন্দা রফিকুল, আলান, মাহাবুবের দাবি, বর্ষা মৌসুমে পদ্মায় পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যাপক স্র্রোতে ব্লকগুলো দিন দিন খসে পড়ছে। ফলে দেখা দিয়েছে ভয়াবহ ভাঙ্গন আশঙ্কা।

টাঙ্গন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাসুদ রানা জানান, দীর্ঘদিন ধরেই ভাঙ্গনের মুখে রয়েছে বিদ্যালয়টি। এবারের ভাঙ্গনে চরম হুমকির মুখে রয়েছে প্রতিষ্ঠানটি। তিনি বলেন, অধিক ছাত্র-ছাত্রীদের নিয়ে বিদ্যালয়টির পুরাতন ভবনে ক্লাস করা কঠিন হওয়ায় ইতোমধ্যে বিদ্যালয়টির সামনের ফাঁকা জায়গায় ৬১ লাখ টাকা ব্যয়ে আধুনিক ভবন নির্মাণ কাজ চলছে। ফলে ভাঙ্গন প্রতিরোধে এখনই কার্যকর ব্যবস্থা নেয়া না হলে ক্ষতিগ্রস্ত হবে প্রতিষ্ঠানসহ নদী তীরের হাজারও বসতি। স্থানীয় ইউসুফপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুজন সরকার জানান, টাঙ্গনে এক দিকে চলছে ভয়াবহ ভাঙ্গন। আর তারই পাশে অবৈধভাবে চলছে ড্রেজার দিয়ে বালু উত্তোলন। দিনের পর দিন অবৈধভাবে বালু উত্তোলনের ফলে সেখানকার মাটি ও ব্লক সরে গিয়ে শুরু হয়েছে ভাঙ্গন। ফলে ভাঙ্গনে অবস্থা দিন দিন প্রকট হচ্ছে। ইউসুফপুর ইউপি চেয়ারম্যান শফিউল আলম রতন জানান, নদীর ভাঙ্গনে ইউনিয়নের একটি বিশাল অংশ ইতোমধ্যে বিলীন হয়ে গেছে। প্রতিবছরই পদ্মায় পানি বাড়লে বাঁধটি ভাঙ্গনের শিকার হয়। তবে সম্প্রতি টাঙ্গন এলাকার ভাঙ্গন এলাকা পরিদর্শন করে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন চারঘাট-বাঘার সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শীর্ষ সংবাদ:
সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন