রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চারঘাটে পদ্মায় ভাঙ্গন ॥ হুমকিতে বাড়ি

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ চারঘাট উপজেলার টাঙ্গনে পদ্মা নদীর তীর রক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে হুমকির মুখে পড়েছে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ নদীর তীরবর্তী বাড়িঘর। এখনই ব্যবস্থা গ্রহণ না করা হলে বিলীন হতে পারে শিক্ষা প্রতিষ্ঠানসহ কয়েক হাজার বাড়িঘর।

স্থানীয়রা জানায়, ২০০১ সালে পদ্মা নদীর তীর রক্ষা বাঁধটি ব্লক দিয়ে বাঁধাই করা হয়। এরপর ভালই চলছিল। তবে গত এক বছর ধরে ব্লক ধসে টাঙ্গনের নিচে পদ্মা নদীর তীর রক্ষা বাঁধে দেখা দেয় ভাঙ্গন। পাউবো প্রতিবারেই সংস্কার করলেও এবার আবার ভাঙ্গনের মুখে পড়েছে বাঁধ। এ অবস্থায় নদীর তীরবর্তীরা রয়েছেন চরম উৎকণ্ঠা ও শঙ্কার মধ্যে। সোমবার সকালে সরজমিনে গেলে নদীর তীরে বসবাসকারী হাবলু বলেন, বাপ দাদার সম্পত্তি ভাঙ্গতে ভাঙ্গতে দেয়ালে পিঠ ঠেকে গেছে। আর কত ভাঙ্গনের মুখে পড়তে হবে। নিঃস্ব হয়ে গেছি। স্থানীয় বাসিন্দা রফিকুল, আলান, মাহাবুবের দাবি, বর্ষা মৌসুমে পদ্মায় পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যাপক স্র্রোতে ব্লকগুলো দিন দিন খসে পড়ছে। ফলে দেখা দিয়েছে ভয়াবহ ভাঙ্গন আশঙ্কা।

টাঙ্গন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাসুদ রানা জানান, দীর্ঘদিন ধরেই ভাঙ্গনের মুখে রয়েছে বিদ্যালয়টি। এবারের ভাঙ্গনে চরম হুমকির মুখে রয়েছে প্রতিষ্ঠানটি। তিনি বলেন, অধিক ছাত্র-ছাত্রীদের নিয়ে বিদ্যালয়টির পুরাতন ভবনে ক্লাস করা কঠিন হওয়ায় ইতোমধ্যে বিদ্যালয়টির সামনের ফাঁকা জায়গায় ৬১ লাখ টাকা ব্যয়ে আধুনিক ভবন নির্মাণ কাজ চলছে। ফলে ভাঙ্গন প্রতিরোধে এখনই কার্যকর ব্যবস্থা নেয়া না হলে ক্ষতিগ্রস্ত হবে প্রতিষ্ঠানসহ নদী তীরের হাজারও বসতি। স্থানীয় ইউসুফপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুজন সরকার জানান, টাঙ্গনে এক দিকে চলছে ভয়াবহ ভাঙ্গন। আর তারই পাশে অবৈধভাবে চলছে ড্রেজার দিয়ে বালু উত্তোলন। দিনের পর দিন অবৈধভাবে বালু উত্তোলনের ফলে সেখানকার মাটি ও ব্লক সরে গিয়ে শুরু হয়েছে ভাঙ্গন। ফলে ভাঙ্গনে অবস্থা দিন দিন প্রকট হচ্ছে। ইউসুফপুর ইউপি চেয়ারম্যান শফিউল আলম রতন জানান, নদীর ভাঙ্গনে ইউনিয়নের একটি বিশাল অংশ ইতোমধ্যে বিলীন হয়ে গেছে। প্রতিবছরই পদ্মায় পানি বাড়লে বাঁধটি ভাঙ্গনের শিকার হয়। তবে সম্প্রতি টাঙ্গন এলাকার ভাঙ্গন এলাকা পরিদর্শন করে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন চারঘাট-বাঘার সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮