বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফোর জি ও থ্রি জি ইন্টারনেট সেবা বন্ধ

স্টাফ রিপোর্টার ॥ চলমান ছাত্র আন্দোলনের সপ্তম দিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু অপপ্রচারের ঘটনায় ফোর জি ও থ্রি-জি সেবা বন্ধ করে দিয়েছে বিটিআরসি। শনিবার সন্ধ্যার দিকে হঠাৎ করে মোবাইলে সেবা দু’টি বন্ধ হয়ে যায়। এ বিষয়ে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেন, বিটিআরসি থেকে এমন কোন নির্দেশ দেয়া হয়নি। ইন্টারনেট তো ঠিকই আছে। সূত্র জানিয়েছে, ফেসবুকে গুজব ছড়ানোর মাধ্যমে ঢাকার ধানম-িতে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে আওয়ামী লীগ কর্মীদের সংঘাতের পর মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়। মোবাইল অপারেটরগুলোর একাধিক কর্মকর্তা বলেন, ইন্টারনেটের গতি ১ দশমিক ২৮ কেবিপিএসে নামানোর ‘নির্দেশনা দেয়া হয়েছে’ তাদের। এই নির্দেশ দিনেই অপারেটরদের দেয়া হয়। অপারেটররা ফোর জি ও থ্রি জি নেটওয়ার্ক বন্ধ করে দেয়ার নির্দেশ পেয়েই সেবা দু’টি বন্ধ করেছে। তবে নির্দেশে কোন সময় সীমা উল্লেখ করা হয়নি। ঠিক কত কত দিন ফোর জি ও থ্রি জি নেটওয়ার্ক বন্ধ রাখা হবে তার কিছু বলা হয়নি। তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা বলেছেন, ১ দশমিক ২৮ কেবিপিএসে ফেসবুকে ছবি আপলোড করা সম্ভব হবে না। অন্যান্য ওয়েবসাইট দেখতেও গ্রাহকদের বেশ ভোগান্তিতে পড়তে হবে। এ কারণেই ১ দশমিক ২৮ কেবিপিএস এ নেটওয়ার্ক নামিয়ে আনা হয়েছে।

বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে কয়েক দফা যোগাযোগ করেও তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

শীর্ষ সংবাদ:
ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি