বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভেড়া পালন করে রেহানা এখন স্বাবলম্বী

সদর উপজেলার সুগারমিল কলোনি এলাকার উত্তর হরি-হরপুর গ্রামে গেলেই প্রতিনিয়ত চোখে পড়বে একটি দৃশ্য ‘ফাঁকা একটি মাঠে কিছু ভেড়াকে নিয়ে খোলা আকাশের নিচে পরম আনন্দে খেলা করছেন মৃত হবিবর রহমানের স্ত্রী রেহানা বেগম (৫৫)।’ রেহানা বেগম বলেন, ‘আমি আমার সন্তানের মতো এই ভেড়াগুলোকে ভালোবাসী। বিক্রি করার প্রশ্নই ওঠে না।’ দীর্ঘদিন আগেই মারা গেছেন রেহানা বেগমের স্বামী হবিবর রহমান। জীবিত থাকা অবস্থায় তার স্বামী কলা বিক্রি করে সংসার চালাতেন। মাঝে মাঝে চালাতেন রিকশা। এভাবেই কোন রকমে কেটে যেত তাদের দিন। এরপর হঠাৎ স্বামীর মৃত্যুতে তাদের সংসারে নেমে আসে কালো মেঘ। তিন সন্তানকে নিয়ে দিশেহারা হয়ে পড়েন রেহানা। ওই সময় থাকার জায়গা তো দূরের কথা খাওয়াই তাদের জুটত না।

তখন এলাকাবাসীর সহযোগিতায় উত্তর হরি-হরপুর গ্রামে একটি জায়গায় তাদের থাকতে দেওয়া হয়। এরপর স্থানীয়দের সাহায্যে কষ্টের মধ্যে কোন রকমে কেটে যায় তার সংসার। এক পর্যায়ে বড় ছেলে বাহাদুরের বিয়ে দেন। তিন সন্তানদের মধ্যে বর্তমানে কেউ কাজ করেন হোটেলে, কেউবা রিকশা চালায়, কেউবা তবে অভাবের সংসারে এক সময় রেহানাকে ছেড়ে তিন সন্তানই চলে যায়। নিঃস্ব জীবনে তার সঙ্গী হয় বড় ছেলের কিনে দেয়া দুটি ভেড়া। এরপর আন্তে আন্তে এই ভেড়ার সংখ্যা বৃদ্ধি পেয়ে এখন ৩০টি ভেড়া আছে রেহানার। অভাবের সংসারে কিভাবে ভেড়াগুলোর দেখাশোনা করেন এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যেখানে মানুষের দেয়া খাবারের ওপর নির্ভর করে বেঁচে আছি সেখানে সঠিকভাবে ভেড়াগুলোর যতœ নিব কিভাবে? বাসার সামনে মাঠ আছে। সকালবেলা ঘর থেকে বেরিয়ে যায় ভেড়াগুলো। সারাদিন ওই মাঠ আর আশপাশের সড়কে ঘুরে ফিরেই ভেড়াগুলোর বেলা কেটে যায়। সন্ধ্যা হলেই বাড়ি ফিরে আসে ওরা। এরপর আর কি খেতে দেবো ? আমি নিজেইতো পেট ভরে একবেলা খেতে পারি না।’ স্থানীয় বাসিন্দা জাহানা জুই বলেন, ‘অনেকদিন ধরেই দেখে আসছি এই রেহানা বেগমকে।

-এস, এম জসিম উদ্দিন, ঠাকুরগাঁও থেকে

শীর্ষ সংবাদ:
মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯