শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে কর্মকর্তা কর্মচারীদের বিক্ষোভ

  • গ্ল্যাক্সোস্মিথক্লাইন বন্ধ ঘোষণা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বহুজাতিক ওষুধ কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) আকস্মিক বাংলাদেশে তাদের ওষুধ উৎপাদন ও বিপণন কার্যক্রম বন্ধ করার ঘোষণার পর কোম্পানির সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীদের বিক্ষোভ অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার লোকসান গুনতে হচ্ছে ঘোষণা দিয়ে এটি বন্ধের ঘোষণা দেয়া হয়। ঘটনার পর থেকে চট্টগ্রামে ফৌজদারহাট এলাকায় প্রতিষ্ঠিত এই অফিস প্রাঙ্গণে কর্মকর্তা কর্মচারীরা বিক্ষোভ শুরু করে। কারখানার মূল ফটকে তালা লাগিয়ে দিয়ে তারা বিক্ষোভ শুরু করে। যুক্তরাজ্য ভিত্তিক এই কোম্পানিটি স্বাধীনতা অব্যবহিত পর সময় থেকে চট্টগ্রামে বিভিন্ন ক্যাটাগরির ওষুধ উৎপাদন করে আসছে। বিক্ষোভরতদের মতে, দেশী বিদেশী আন্তর্জাতিক চক্রান্তের শিকার হয়ে প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষণা করা হয়েছে। তাদের মতে, এটি লোকসানি কোন প্রতিষ্ঠান নয়। এটি বন্ধ ঘোষণার নেপথ্যে চক্রান্ত রয়েছে। সহ¯্রাধিক কর্মকর্তা-কর্মচারীদের প্রাপ্য না দিয়ে এটিকে বন্ধ ঘোষণা সম্পূর্ণ বেআইনী। কর্মকর্তাদের বিভিন্ন সূত্রে বলা হয়েছে, লোকসানি কোন স্টেটমেন্ট এরা প্রকাশ করেনি। অথচ, ঘোষণায় বলা হয়েছে লোকসানের কথা। জিএসকে এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি মোঃ ইলিয়াস হোসেন জানিয়েছেন, এটি একটি লাভজনক প্রতিষ্ঠান। ২০১৭ সাল পর্যন্ত পাঁচ বছরে এ কোম্পানির মুনাফা হয়েছে সাড়ে ৩শ’ কোটি টাকারও বেশি। এই কোম্পানিতে সরকারী মালিকানাধীন বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের ১৮ শতাংশ শেয়ার রয়েছে।

প্রসঙ্গত, বাণিজ্যিক লোকসান দেখিয়ে জিএসকের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঘোষণা দেয়া হয়, কোম্পানির পরিচালনা পর্ষদ সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে ফার্মাসিউটিক্যাল বিজনেস ইউনিটের সকল উৎপাদন ও বাণিজ্যিক কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কোম্পানির কনজুমার হেলথ্ কেয়ার ব্যবসা অব্যাহত থাকবে। ১৯৭৪ সালে এই কোম্পানি বাংলাদেশে প্রতিষ্ঠিত হওয়ার পর পুঁজি বাজারে আসে ১৯৭৬ সালে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা