বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সূর্য গবেষণায় মহাকাশযান পাঠাচ্ছে নাসা

  • নাসার সাহসী অভিযান

আইএএনএস ॥ সূর্য গবেষণায় আগস্ট মাসে মহাকাশযান পাঠানোর প্রস্তুতি নিচ্ছে নাসা। এ যাবতকালে মানুষের তৈরি যে কোন বস্তুর চেয়ে সূর্যের কাছ থেকে এই গবেষণা চালাবে গাড়ির আকারের এই মহাকাশযানটি।

নতুন এই গবেষণায় নক্ষত্রের বেশ কিছু অজানা তথ্য সামনে আসবে বলে ধারণা করা হচ্ছে। গাড়ির আকারের এই মহাকাশযানটির নাম বলা হয়েছে ‘পার্কার সোলার প্রোব’- খবর আইএএনএসের। ইউনাইটেড লঞ্চ এ্যালায়েন্স ডেল্টা ওঠ হেভি রকেটের মাধ্যমে মহাকাশযানটি পাঠাবে নাসা। উৎক্ষেপণের নির্দিষ্ট তারিখ ঘোষণা করা না হলেও ৬ আগস্টের আগে এর সম্ভাবনা নেই বলে প্রতিবেদনে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া। সূর্যের বায়ুমণ্ডল প্রতিনিয়ত বাইরের দিকে চুম্বকায়িত উপাদান পাঠায়, যা প্লুুটোর কক্ষপথের অনেক বাইরে আমাদের সৌর ব্যবস্থাকে ঘিরে ফেলছে। চুম্বকায়িত শক্তির কয়েল বিস্ফোরিত হয়ে আলো ও কণার বিকিরণ তৈরি করে যা মহাকাশে ঘুরতে থাকে এবং বায়ুমণ্ডলে সাময়িক বাধা সৃষ্টি করে, কোন কোন সময় পৃথিবীর আশপাশে রেডিও এবং যোগাযোগ সিগনাল বিকৃত করে। এই বিস্ফোরণের উৎপত্তির রহস্য রয়েছে সূর্যের মধ্যে। পার্কার সোলার প্রোব দিয়ে এই রহস্য উন্মোচনের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন নাসা গবেষক। পার্কার সোলার প্রোবের প্রকল্প ব্যবস্থাপক জনস হপকিনস এ্যাপ্লাইড ফিজিক্স ল্যাবের এ্যান্ডি ড্রিজম্যান বলেন, ‘মহাকাশযানটির একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি হলো থার্মাল প্রোটেকশন সিস্টেম, এটি মহাকাশযানটিকে ঘরের তাপমাত্রায় কার্যক্রম চালাতে দেয়।’ তাপ ঢালটি বানানো হয়েছে কার্বন-কার্বন যৌগিক উপাদান দিয়ে। প্রায় সাড়ে চার ইঞ্চি পুরু এই কার্বন ফোমের প্রায় ৯৭ শতাংশ বায়ু।

শীর্ষ সংবাদ:
দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’