শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যে ভুলে স্মার্টফোনের ক্ষতি হচ্ছে

  • আইটি ডটকম ডেস্ক

খুব শখ করে স্মার্টফোন কিনেছেন। কিছুদিন পরেই দেখলেন প্রত্যাশা অনুযায়ী ফোনের পারফর্মেন্স নেই। হতাশ হওয়াটাই স্বাভাবিক। এ রকম অবস্থায় আমরা নিজের ফোনকে দোষারোপ করে থাকি। একটি সর্বভারতীয় হিন্দী দৈনিকের প্রতিবেদনের দাবি অনুযায়ী, ব্যবহারকারীর কিছু ভুলই হয়ত অজান্তে ফোনের পারফর্মেন্স খারাপ করছে। বিভিন্ন ভুলের জন্য স্মার্টফোনের ক্ষতি হতে পারে। আসুন জেনে নেই কি কি ভুলে ক্ষতি হচ্ছে আপনার স্মার্টফোনের। অনেকেই ফোন মেমরি ভরে না যাওয়া পর্যন্ত আলাদা মেমরি কার্ড বা এসডি ব্যবহার করেন না। ফোন মেমরিতে পুরোপুরি ভর্তি হয়ে গেলে ফোনের পারফর্মেন্সে তার প্রভাব পড়ে। ফলে প্রথম থেকেই ফোনে মেমরি কার্ড ব্যবহার করা উচিত। ফোন ব্যবহার করতে শুরু করলে অনেকেই দীর্ঘদিন তা শাট ডাউন বা রিবুট করেন না। বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে অন্তত একদিন ফোন শাট ডাউন অথবা রিবুট করা উচিত। এর ফলে ফোনের ক্যাশে ক্লিয়ার হয়।

পানি লাগলে ফোনের ক্ষতি হয় তা মোটামুটি সবাই জানে। তা সত্ত্বেও ভেজা হাতে অনেকেই ফোন ধরেন। এতে কিন্তু ফোনের মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষত, ফোনের হোম বাটন-এ কখনই ভেজা হাত লাগাবেন না। ভাইরাস থেকে ফোনকে অবশ্যই বাঁচান। এর জন্য কোন এ্যাপ ইনস্টল করার আগে সতর্ক হন। একবার ফোনে ভাইরাস ঢুকলে বড় সমস্যায় পড়তে হবে। ফোন নির্মাতা যে সফটওয়্যার ইনস্টল করার অনুমতি দেয় না, অনেকেই জোর করে সেই সমস্ত সফটওয়্যার নিজের স্মার্টফোনে ইনস্টল করার চেষ্টা করেন। যাকে বলা হয় ‘রুটিং’। এমন কাজ বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক