সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যে ভুলে স্মার্টফোনের ক্ষতি হচ্ছে

  • আইটি ডটকম ডেস্ক

খুব শখ করে স্মার্টফোন কিনেছেন। কিছুদিন পরেই দেখলেন প্রত্যাশা অনুযায়ী ফোনের পারফর্মেন্স নেই। হতাশ হওয়াটাই স্বাভাবিক। এ রকম অবস্থায় আমরা নিজের ফোনকে দোষারোপ করে থাকি। একটি সর্বভারতীয় হিন্দী দৈনিকের প্রতিবেদনের দাবি অনুযায়ী, ব্যবহারকারীর কিছু ভুলই হয়ত অজান্তে ফোনের পারফর্মেন্স খারাপ করছে। বিভিন্ন ভুলের জন্য স্মার্টফোনের ক্ষতি হতে পারে। আসুন জেনে নেই কি কি ভুলে ক্ষতি হচ্ছে আপনার স্মার্টফোনের। অনেকেই ফোন মেমরি ভরে না যাওয়া পর্যন্ত আলাদা মেমরি কার্ড বা এসডি ব্যবহার করেন না। ফোন মেমরিতে পুরোপুরি ভর্তি হয়ে গেলে ফোনের পারফর্মেন্সে তার প্রভাব পড়ে। ফলে প্রথম থেকেই ফোনে মেমরি কার্ড ব্যবহার করা উচিত। ফোন ব্যবহার করতে শুরু করলে অনেকেই দীর্ঘদিন তা শাট ডাউন বা রিবুট করেন না। বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে অন্তত একদিন ফোন শাট ডাউন অথবা রিবুট করা উচিত। এর ফলে ফোনের ক্যাশে ক্লিয়ার হয়।

পানি লাগলে ফোনের ক্ষতি হয় তা মোটামুটি সবাই জানে। তা সত্ত্বেও ভেজা হাতে অনেকেই ফোন ধরেন। এতে কিন্তু ফোনের মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষত, ফোনের হোম বাটন-এ কখনই ভেজা হাত লাগাবেন না। ভাইরাস থেকে ফোনকে অবশ্যই বাঁচান। এর জন্য কোন এ্যাপ ইনস্টল করার আগে সতর্ক হন। একবার ফোনে ভাইরাস ঢুকলে বড় সমস্যায় পড়তে হবে। ফোন নির্মাতা যে সফটওয়্যার ইনস্টল করার অনুমতি দেয় না, অনেকেই জোর করে সেই সমস্ত সফটওয়্যার নিজের স্মার্টফোনে ইনস্টল করার চেষ্টা করেন। যাকে বলা হয় ‘রুটিং’। এমন কাজ বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন