শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচনী প্রচারে তিন সিটি

বরিশাল

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ আর মাত্র পাঁচদিন পরেই অনুষ্ঠিত হবে বহু কাক্সিক্ষত বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচন। কার কাঁধে উঠবে বরিশাল সিটির দায়িত্ব। কে হবেন বরিশালের নগরপিতা। কার মাধ্যমে সাবেক প্রয়াত মেয়র শওকত হোসেন হিরনের মতো নগরীতে উন্নয়নমূলক কাজ হবে, তা নিয়ে ভোটারদের মধ্যে চলছে চুলচেরা বিশ্লেষণ।

আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার তরুণ প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ও বিএনপির মনোনীত ধানের শীষ মার্কার প্রবীণ প্রার্থী মজিবর রহমান সরোয়ার দুইজনই জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। তবে ভোটের আগেই প্রচারে পিছিয়ে রয়েছেন ধানের শীষের প্রার্থী মজিবর রহমান সরোয়ার। নগরীর অলি-গলিতে শোভা পাচ্ছে বিভিন্ন প্রার্থীদের পোস্টার। চায়ের দোকান থেকে শুরু করে সর্বত্রই ৩০ জুলাই ভোটের হিসাব-নিকাশ চলছে। নির্বাচনকে ঘিরে পুরো বরিশাল নগরীতে চলছে উৎসবমুখর পরিবেশ। শেষ সময়ে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ভোটারদের দ্বারে দ্বারে ছুটছেন প্রার্থী ও তাদের কর্মী সমর্থকরা। বরিশাল সিটির প্রাণকেন্দ্র সদর রোডের বিবির পুকুরের দক্ষিণ পূর্বকোণে অবস্থিত এনেক্স ভবনে আওয়ামী লীগের জেলা কার্যালয়। ওই কার্যালয়-ই আওয়ামী লীগ প্রার্থীর প্রধান প্রচার কেন্দ্র। এখান থেকেই সবকিছু নিয়ন্ত্রণ করা হয়। সকালে কে কোন ওয়ার্ডে যাবে, কে পোস্টার লাগাবে, কে মাইকিং করবে সব কিছু ওই কার্যালয় থেকেই নিয়ন্ত্রণ করা হয়। বরিশাল শহর ও আশপাশের জেলা শহর ও কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের উপস্থিতিতে সবসময় সরগরম থাকে পুরো এনেক্স ভবন। তবে মাত্র কয়েক শ’ গজ দূরেই জেলা বিএনপির অফিস থাকলেও সেখানে নেই কোন ভিড়। অশ্বিনী কুমার টাউন হল সংলগ্ন উত্তর পাশেই জেলা বিএনপির অফিস। ওই অফিসকেই ধানের শীষের প্রার্থীর প্রধান নির্বাচনী কার্যালয় হিসেবে ঘোষণা করা হলেও সেখানে নেই কোন পোস্টার, নেই নেতাকর্মীও। ফলে নিষ্প্রাণ হয়ে পড়েছে বিএনপি প্রার্থীর প্রধান নির্বাচনী অফিস।

নৌকার বিজয় নিশ্চিত ॥ আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেছেন, আমাদের প্রচার ভাল চলছে। ইনশআল্লাহ আগামী ৩০ জুলাই নগরীর সর্বস্তরের ভোটারদের ভোটের মাধ্যমে নৌকার বিজয় শ্চত হবে। নগরীর সদর রোডে গণসংযোগকালে সাদিক আব্দুল্লাহ আরও বলেন, নির্বাচনী মাঠে যে যার মতো করে প্রচার চালিয়ে যাচ্ছেন। আমি বিশ্বাস করছি, ভোটাররা তাদের মূল্যবান ভোটের মাধ্যমে আধুনিক বরিশাল নগরী গড়তে নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করবেন। সাদিক আব্দুল্লাহ অকারণে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ না করার জন্যও প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতি অনুরোধ করেন।

নির্বাচন বিঘিœত হওয়ার শঙ্কা ॥ বিএনপি মনোনীত ধানের শীষ মার্কার মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার বলেন, শহরকে নিরাপত্তার চাদরে এখনি না ঢাকলে নির্বাচন বিঘিœত হওয়ার শঙ্কা রয়েছে। তিনি আরও বলেন, আমরা বিরোধী দল আমাদের জনগণের কাছে যাওয়া ছাড়া কোন কৌশল নেই। নগরীর ওয়াপদা গেট এলাকায় গণসংযোগকালে সরোয়ার সাংবাদিকদের বলেন, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নির্বাসিত গণতন্ত্রকে উদ্ধারের জন্য জনগণ সিটি নির্বাচনে ধানের শীষ মার্কায় ভোট দিয়ে আমাকে বিজয়ী করবে।

রাজশাহী

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ মঙ্গলাবার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে রাজশাহীতে। আবহাওয়া অনেকটা বৈরী। মেঘে ঢাকা কালো আকাশ। তবে সব বৈরিতা পেছনে ফেলে প্রার্থীরা ছুটছেন ভোটারদের কাছে। ভোটের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে চরম সরগরম এখন রাজশাহীর ভোটের মাঠ।

রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের সমর্থিত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটনের প্রচারে এবার যোগ হয়েছে নতুন মাত্রা। লিটনের পক্ষে এক সপ্তাহ ধরে প্রচার চালাচ্ছেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। এবার তার সঙ্গে যুক্ত হয়ে রাজশাহীর মাঠে নেমেছেন গাজীপুর সিটি কর্পোরেশনের সদ্য নির্বাচিত মেয়র জাহাঙ্গীর আলম। এছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও লিটনের জন্য মাঠে নেমেছেন রাজশাহীতে।

মঙ্গলবার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে নগরীর সাহেববাজার এলাকা থেকে লিটনের পক্ষে প্রচার শুরু করেন গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম ও খুলনার মেয়র তালুকদার আব্দুল খালেক। সেখান থেকে নগরীর মনিচত্বর, জিরোপয়েন্ট ও গনকপাড়া এলাকায় এ গণসংযোগ করেন তারা। এ সময় তারা লিটনকে ভোট দেয়ার জন্য ভোটারদের কাছে অনুরোধ জানান।

গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম বলেন, ‘সম্প্রতি তিনি গাজীপুর সিটি কর্পোরেশনে নৌকা প্রতীক নিয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। ভোটাররা নৌকায় ভোট দিয়ে তাকে বিপুল ভোটে বিজয়ী করেন। এর প্রতিদান ভোটাররা সঙ্গে সঙ্গে পেয়েছেন। তিনি শপথ নেয়ার আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুর সিটি কর্পোরেশনের উন্নয়নের জন্য ১৪০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

এদিকে, গত এক সপ্তাহ ধরে রাজশাহী নগরীতে অবস্থান করে নৌকার পক্ষে মাঠ চষে বেড়াচ্ছেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। হাতে নৌকার লিফলেট নিয়ে সকাল থেকে রাত পর্যন্ত ভোটের মাঠে ব্যাপক গণসংযোগ করছেন তিনি। কখনও একা, কখনও দলবদ্ধ হয়ে ছুটে বেড়াচ্ছেন নগরীর এ প্রান্ত থেকে ও প্রান্ত। ক্লান্তিহীন এ মেয়রের প্রচারে থাকছে রাসিকের নির্বাচনে লিটনকে ঐক্যবদ্ধভাবে ভোট দেয়ার আহ্বান। নগরীর ওলিগলি থেকে শুরু করে বাজার, বিপণিবিতান ও বিভিন্ন দফতরে ঘুরে ঘুরে মানুষের সঙ্গে কথা বলছেন তিনি। সমানে চাচ্ছেন খায়রুজ্জামান লিটনের পক্ষে নৌকায় ভোট।

বুলবুল-মিনুর অপপ্রচার, লিটনের প্রতিবাদ ॥ ভোটের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে উত্তাল রাজশাহীতে এখন বাড়ছে উত্তাপ। ভোটের মাঠে মিথ্যাচার আর অপপ্রচার প্রধান হাতিয়ার হিসেবে ব্যবহার শুরু করেছেন বিএনপি মনোনীত প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল। তার সঙ্গে ভোটের প্রচারে নেমে সবচেয়ে মাঠ উত্তপ্ত করে তুলছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু। তার অপপ্রচার সম্পূর্ণ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী লিটনের বিরুদ্ধে। আওয়ামী লীগ সরকারের উন্নয়নের বিরুদ্ধে। আওয়ামী লীগের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন মেয়র নির্বাচিত হলে পদ্মা নদীর পাড়ের বাসিন্দাদের উচ্ছেদ করে সেখানে পার্ক নির্মাণ করা হবে বলেও অপপ্রচারে লিপ্ত এখন বুলবুল মিনু।

তবে মিনুর এমন বক্তব্যকে ‘মিথ্যাচার’ আখ্যায়িত করে এর কড়া প্রতিবাদ জানিয়েছেন খায়রুজ্জামান লিটন। তিনি বলেছেন, বুলবুল-মিনুর বক্তব্য কাল্পনিক। এটা মিথ্যাচার-অপপ্রচার ছাড়া আর কিছুই নয়। নৌকার বিজয় বুঝতে পেরে বিএনপি নদীর ধারের বসতি উচ্ছেদ করে পার্ক নির্মাণসহ নানা বিষয়ে অপপ্রচার ও মিথ্যাচার করছে। এভাবে ভোটারদের আকৃষ্ট করা যায় না বলেও মন্তব্য করেন লিটন। তিনি বলেন অপপ্রচারের জবাব এবার রাজশাহীবাসী ব্যালটের মাধ্যমে দেবেন।

লিটনের প্রচার অব্যাহত ॥ এদিকে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন নৌকা মার্কায় ভোটের মাঠে প্রচার অব্যাহত রেখেছেন। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে নগরীর সাহেববাজার জিরো পয়েন্ট থেকে আওয়ামী লীগের মেয়র প্রার্র্থী এএইচএম খায়রুজ্জামান লিটনের নৌকা প্রতীকের প্রচার মিছিল বের করা হয়। মিছিলটি মণিত্বর গিয়ে শেষ হয়।

অবশেষে বুলবুলের ইশতেহার ঘোষণা ॥ অবশেষে নির্বাচনের মাত্র ৫ দিন আগে ইশতেহার ঘোষণা করেছেন বিএনপির মনোনীত মেয়রপ্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল। মঙ্গলবার দুপুরে আনুষ্ঠানিকভাবে এ নির্বাচনী ইশতেহার ঘোষণা করা হয়েছে।

বিএনপি নেতা মন্টু ৫ দিনের রিমান্ডে ॥ রাসিক নির্বাচনে দলীয় মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলের প্রচারসভায় বোমা বিস্ফোরণের ঘটনায় গ্রেফতার রাজশাহী জেলা বিএনপির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মতিউর রহমান মন্টুকে পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। মঙ্গলবার সকালে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-৩ এর বিচারক জাহিদুল ইসলাম এ রিমান্ড মঞ্জুর করেন।

সিলেট

সালাম মশরুর, সিলেট অফিস ॥ সিলেট সিটি নির্বাচনের প্রধান আকর্ষণ এখন আওয়ামী লীগ ও বিএনপি। নৌকা আর ধানের শীষ নিয়ে মাঠে আছেন বড় দুদলের প্রার্থী। এই মুহূর্তে নৌকা আর ধানের শীষ প্রতিযোগিতার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে। নৌকা প্রতীক নিয়ে নগর ভবনে যাওয়ার প্রত্যাশা পূরণের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন কামরান। ভোটাররা তাকে এতটাই সায় দিচ্ছেন বলে তার অভিমত। সুসংগঠিত নৌকার অবস্থান নগরীতে স্পষ্ট হতে চলেছে। শুরু থেকে নিজের দল ও জোটের প্রার্থী নিয়ে জটিলতা ও নানান বিপত্তিতে হোঁচট খেয়ে পড়ে যাওয়া বিএনপি প্রার্থী আরিফুল হক চৌধুরী নৌকার প্রার্থী কামরানের পেছন থেকে এখনো নিজেকে এগিয়ে নিয়ে আসতে পারেননি। তবে সব বিপত্তি কাটিয়ে উঠে নিজের অবস্থান সুসংহত করতে মাঠে আরিফুল হক চৌধুরী প্রাণান্তর প্রচেষ্টা চালাচ্ছেন। নির্বাচনের আর মাত্র পাঁচ দিন বাকি।

কামরানের সমর্থনে সিলেট বিভাগীয় ক্রীড়া পরিবারের মতবিনিময় সভা ॥ আওয়ামী লীগের মেয়রপ্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান মঙ্গলবার দুপুরে সিলেট বিভাগীয় ক্রীড়া পরিবার আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। সিলেট সিটি নির্বাচনে নৌকা প্রতীকের সমর্থনে নগরের একটি হোটেলের সভাকক্ষে এই সভা আয়োজন করা হয়। সভায় সিলেট বিভাগের ক্রীড়া পরিবারের সদস্যরা মেয়র পদে বদর উদ্দিন আহমদ কামরানকে সমর্থন জানান। তারা ৩০ জুলাই অনুষ্ঠেয় নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দেয়ার জন্য ক্রীড়া পরিবারের সদস্যদের প্রতি আহ্বান জানান।

বাদামবাগিচা এলাকায় গণসংযোগ ॥ মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান মঙ্গলবার সকালে সিলেট নগরীর বাদামবাগিচা এলাকায় গণসংযোগ করেন। সেখানে গেলে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এবং স্থানীয় লোকজন তাকে স্বাগত জানান। বদর উদ্দিন আহমদ কামরান তাদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং ৩০ জুলাই অনুষ্ঠেয় নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দিতে অনুরোধ জানান।

ঘাসিটুলায় জনসভা ॥ বদর উদ্দিন আহমদ কামরান সিলেট নগরীর ঘাসিটুলাসহ বিভিন্ন স্থানে নৌকা প্রতীকের সমর্থনে অনুষ্ঠিত জনসভায় বক্তব্য দেন। রাতে ঘাসিটুলায় স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় সভাপতিত্ব করেন ১০নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি জালাল উদ্দিন সাবুল।

শিববাড়ীতে নৌকার সমর্থনে জনসভা ॥ মেয়রপ্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান ও নৌকা প্রতীকের সমর্থনে নগরীর দক্ষিণ সুরমার শিববাড়ী এলাকায় বিশাল জনসভা অনুষ্ঠিত হয়।

আরিফুল হক চৌধুরী ॥ কোন ষড়যন্ত্র করে জনগণের হৃদয় থেকে আমাকে দূরে ঠেলে দিতে পারবেন না বলে হুঁশিয়ার করে বিএনপি মনোনীত ও ২০ দলীয় জোট সমর্থিত আরিফুল হক বলেছেন, সিলেটে নির্বাচনী পরিবেশকে নষ্ট করার জন্য ধানের শীষের সমর্থকদের বাসা-বাড়িতে গিয়ে তাদের হয়রানি করা হচ্ছে। রাজনীতির সঙ্গে জড়িত নয়, এমন মানুষের হয়রানি ও গ্রেফতার করায় নিন্দা জানিয়ে আরিফুল হক বলেন, আমার ওপর অবিচার করা হচ্ছে। মেয়রের দায়িত্বকালের তিনটি বছর আমাকে কারাগারে কাটাতে হয়েছে। দুটি বছরে দায়িত্ব পালনকালে সর্বোচ্চ চেষ্টা করেছি নগরবাসীর সেবা করার জন্য। পাঁচটি বছর দায়িত্ব পালন না করতে না পারার আক্ষেপ করে তিনি বলেন, আমি যদি পাঁচটি বছর দায়িত্ব পালন করতে পারতাম, তবে সিলেটকে বিশ্বের অন্যতম নগরী হিসেবে গড়ে তুলতে পারতাম। আমাকে আমার নির্বাচিত করলে সিলেট নগরীর সার্বিক সমস্যা সমাধান করে আপনাদের স্বপ্নকে পূরণ করবো। মঙ্গলবার নগরীর কুমারপাড়া, মিরবক্সটুলা, চারাদিঘীরপার, সওদাগর টুলা, বারুত খানা, ধোপাদিঘীরপাড়, হাওয়াপাড়া এবং জেলরোডে গণসংযোগকালে তিনি প্রশাসনকে সতর্ক করে কথাগুলো বলেন।

জামায়াত নেতা স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলা ॥ সিলেট সিটি নির্বাচনে টেবিল ঘড়ি মার্কায় মেয়র প্রার্থীর সমর্থকদের হামলার আশঙ্কায় একটি ব্যবসায়ী পরিবার। জামায়াত নেতা স্বতন্ত্র প্রার্থী এ্যাডভোকেট এহছানুল মাহবুব জুবায়েরের কর্মী সমর্থকদের রোষানলে পড়ে পালিয়ে বেড়াচ্ছেন ওই ব্যবসায়ী। এমনকি প্রাণ সংহারের আশঙ্কায় তার সন্তানদেরও বিদ্যালয়ে যাওয়া বন্ধ করে দিয়েছেন।

নৌকা পোড়ানোসহ দুই মামলায় ছাত্রদল কর্মীদের জামিন ॥ পুলিশের কাজে বাধা দেয়া ও টুলটিকরে নৌকার কার্যালয় পুড়ানোর অভিযোগে দায়েরকৃত মামলায় জামিন পেয়েছেন সিলেট জেলা ও মহানগর ছাত্রদল নেতারা।

আচরণবিধি লঙ্ঘনের দায়ে জরিমানা ॥ নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করায় তিন প্রার্থীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার দুপুর ১টার দিকে নগরীর ১, ২ ও ৩ নং ওয়ার্ডে তিন প্রার্থীকে ১১ হাজার টাকা জরিমানা করা হয়। সিলেট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ এরশাদ মিয়ার নেতৃত্বে কোতোয়ালি থানা পুলিশের সহযোগিতায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট