বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আটটি দল মিলে ‘বাম গণতান্ত্রিক জোট’ গঠন

বিডিনিউজ ॥ একাদশ সংসদ নির্বাচনের আগে আটটি বাম দল মিলে নতুন একটি জোট গঠন করেছে- সিপিবি, বাসদ, গণসংহতি আন্দোলন এই জোটে রয়েছে। বুধবার ঢাকার পুরানা পল্টনের মুক্তি ভবনে (সিপিবি ভবনে) এক সংবাদ সম্মেলনে নতুন ‘বাম গণতান্ত্রিক জোট’ গঠনের ঘোষণা দেয়া হয়।

জোটের সমন্বয়কের দায়িত্ব পাওয়া বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক জানান, সিপিবি, বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাসদ (মার্কসবাদী), গণসংহতি আন্দোলন, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি ও সমাজতান্ত্রিক আন্দোলন এই জোটে রয়েছে।

সংবাদ সম্মেলনে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, তাদের এই জোট ‘ইলেকশন এ্যালায়েন্স’ না হলেও ভোটের সংখ্যা ‘রূপান্তরিত করার’ চেষ্টায় থাকবে। এটাকে (জোট) ভোটের সংখ্যায় রূপান্তরিত করার জন্য আমাদের প্রচেষ্টা থাকবে। কিন্তু জোট ভোটসর্বস্ব জোট না, এটা ইলেকশন এ্যালায়েন্স না। ইলেকশনটা আমাদের সামগ্রিক আন্দোলনের একটা অংশ।

আন্দোলনের স্বার্থে ভোটে আমরা অংশগ্রহণ করতে পারি, বয়কটও করতে পারি, বলেন দশম সংসদ নির্বাচন বর্জনকারী সিপিবির সভাপতি। দুই যুগ আগে বাংলাদেশের বাম দলগুলো পশ্চিমবাংলার আদলে যে বাম গণতান্ত্রিক ফ্রন্ট গঠন করেছিল, তা অকার্যকর হয়ে পড়ার মধ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিসহ কয়েকটি দল ক্ষমতাসীন আওয়ামী লীগের জোটে গিয়ে ভেড়ে।

নতুন জোটে দলগুলোকে আহ্বান করা হবে না বলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান সেলিম। তিনি বলেন, প্রকৃত বামপন্থীরা রাজপথে নামলে পড়ে আমাদের সঙ্গে মিলিতভাবে আমাদের এই জোটকে আরও সম্প্রসারণ করব। কিন্তু যারা শাসন শ্রেণীর সঙ্গে, এই ফ্যাসিস্ট দুঃশাসনের সঙ্গে হাত মিলিয়েছে তারা আমাদের এই চিন্তা বা আহ্বানের আওতাভুক্ত নয়। আমাদের লড়াই তাদের বিরুদ্ধেও।

রাশেদ খান মেনন নেতৃত্বাধীন ওয়ার্কার্স পার্টি থেকে বেরিয়ে আলাদা দল গঠনকারী সাইফুল হক নতুন জোটের সমন্বয়ক হিসেবে তিনটি কর্মসূচীর ঘোষণা দেন। এগুলো হলো- ‘দুঃশাসন, জুলুম, দুর্নীতি-লুটপাটতন্ত্র ও পরিবারতন্ত্র’ প্রতিরোধে ২৪ জুলাই ঢাকাসহ সারাদেশে সমাবেশ। ‘ভোটাধিকার নিশ্চিত’ করার দাবিতে ৪ আগস্ট মতবিনিময় সভা। ছয়টি বিভাগীয় শহরে সভা, সমাবেশ, মিছিল ১০ ও ১১ আগস্ট। সংবাদ সম্মেলনে বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলম, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মার্কসবাদী) নেতা শুভ্রাংশু চক্রবর্তী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু ও সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত