মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বহুমুখী পাট পণ্য রফতানিতে ঝুঁকছে ব্যবসায়ীরা

অর্থনৈতিক রিপোর্টার ॥ কাঁচা পাট রফতানি নির্ভরতা থেকে বের হয়ে বহুমুখী পণ্যের দিকে ঝুঁকছেন ব্যবসায়ীরা। সবশেষ অর্থবছরে এই খাত থেকে সব মিলিয়ে আয় হয়েছে বিলিয়ন ডলারের ওপরে। যেখানে পাটজাত পণ্যের অংশ বেশ ভাল। বিশ্লেষকরা বলছেন, এ খাতে নতুন বিনিয়োগ, উৎপাদন পদ্ধতিতে সংস্কার এবং পণ্যের বৈচিত্র্য বাড়ানো গেলে আয় বাড়ানো সম্ভব আরও কয়েকগুণ।

সোনালি আঁশ বা পাটের হাত ধরে অর্থনীতির ভিত শক্ত হয়েছে বাংলাদেশের। স্বাধীনতার পর রফতানি বাজারেও এদেশকে চিনিয়েছে কোটি কৃষকের স্বপ্ন। কিন্তু সাড়ে চার দশকে অর্থনীতির ধরন এবং গতি বদলে যাওয়ায়, গুরুত্ব কমতে থাকে এই ফসলের। কমতে থাকে রফতানি আয়ও। যদিও বর্তমানে পাটের তৈরি বহুমুখী ও বৈচিত্র্যময় পণ্যের কদরে কিছুটা পাল্টেছে সে চিত্র। এখন কেবল দেশেই নয়, সারা বিশ্বেই পরিবেশ বান্ধব এ পণ্যের প্রতি ঝুঁকছে মানুষ। নতুন করে এই খাত আবারো চাঙ্গা করতে বেশ উদ্যোগী হয়ে উঠেছে সরকার। যার ধারাবাহিকতায় বিশ্বের বেশ কয়েকটি দেশের সাথে আলোচনাও শুরু হয়েছে নতুন পণ্য রফতানির বিষয়ে। সবশেষ অর্থবছরে এ খাত থেকে রফতানি আয় এসেছে ১০২ কোটি ডলার। যা প্রত্যাশার চেয়ে কম হলেও প্রবৃদ্ধি এসেছে ৭ শতাংশের ওপর। উদ্যোক্তাদের মতে, নতুন প্রযুক্তির পাশাপাশি মান সম্পন্ন কাঁচাপাট সরবরাহ করা গেলে এ খাতের রফতানি আয় আরও বাড়ানো সম্ভব। বিশ্লেষকরা বলছেন, বহুমুখী পাটপণ্য উৎপাদনে যে কাঁচামাল প্রয়োজন পুরনো মিলগুলোতে সে সক্ষমতা নেই। এছাড়া নজর দেয়া হয়নি গুণগত ডিজাইনেও। পুরনো উৎপাদন পদ্ধতি, শিল্পের সংস্কার না হওয়া, গবেষণায় ঘাটতি এমন নানা কারণে প্রতিযোগিতা সক্ষমতায় এখনো পিছিয়ে বাংলাদেশ। বিশ্লেষকদের মতে, এই খাতে সরকারী সহযোগিতা বাড়ানো গেলে রফতানি আয় বাড়ার পাশাপাশি কর্মসংস্থান বাড়ানো সম্ভব।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মতিঝিলে বিআইসিসি ভবনের আগুন নিয়ন্ত্রণে