শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রি’র নতুন হাইব্রিড জাত অবমুক্ত হচ্ছে ॥ ফলন হবে হেক্টরে ১০ টন

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) নতুন উদ্ভাবিত পিতৃ ও মাতৃ সারি ব্যবহার করে দেশীয় আবহাওয়া উপযোগী উন্নত গুণ মানসম্পন্ন হাইব্রিড ধানের জাত উদ্ভাবন কাজে গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। প্রত্যাশিত এ জাতের ফলন হবে হেক্টরপ্রতি ১০ টন। এর দানা চিকন, জীবনকাল ১৪০-১৪৫ দিন এবং চালে এ্যামাইলোজের পরিমাণ শতকরা ২৫ ভাগের বেশি। এছাড়া বোরো মৌসুমের উপযোগী ৪৬৮টি পরীক্ষামূলক হাইব্রিড থেকে সম্ভবনাময় ১৭টি হাইব্রিড কম্বিনেশন বাছাই করা হয়েছে এবং এদের বীজ উৎপাদনের সক্ষমতা বিবেচনার জন্য বীজ উৎপাদনের পরীক্ষা করা হচ্ছে। এগুলোর মধ্যে দু’টি স্বল্প জীবনকালীন জাত রয়েছে যাদের ফলন প্রত্যাশিত লক্ষ্যমাত্রা পূরণ করার মতো। বৃহস্পতিবার গাজীপুরস্থিত ব্রি’র ভিআইপি কনফারেন্স রুমে অনুষ্ঠিত কর্মশালায় এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউট (ব্রি)-এর ভৌত সুবিধাদি ও গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্পের অগ্রগতি বিষয়ে এবং হাইব্রিড ধান গবেষণা দক্ষতা বৃদ্ধি শীর্ষক প্রকল্পের সমাপনী কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সনৎ কুমার সাহা। ব্রি’র মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীরের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ব্রি’র পরিচালক (প্রশাসক ও সাধারণ পরিচর্যা) ড. মোঃ আনছার আলী, পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য, কৃষি মন্ত্রণালয়ের পরিকল্পনা ইউংয়ের উপ-প্রধান মোঃ মাহবুবুল হক পাটোয়ারী। কর্মশালা দুটিতে পাওয়ার প্ল্যান্ট উপস্থাপন করেন যথাক্রমে প্রকল্প পরিচালক ড. মোঃ হুমায়ূন কবীর ও ড. মোঃ জামিল হাসান। কর্মশালায় বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের ১২০ জন বিজ্ঞানী, গবেষক ও কর্মকর্তা অংশগ্রহণ করেন। হাইব্রিড ধান গবেষণা দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের পরিচালক ড. জামিল হাসান জানান, প্রকল্পের আওতায় আউশ মৌসুমের সম্ভবনাময় সারি যাচাই-বাছাই করে উপযুক্ত বিবেচনায় বীজ প্রত্যয়ন এজেন্সিতে নিবন্ধন করা হয়েছে যা জাতীয় হাইব্রিড ধানের ফলন পরীক্ষায় (এসসিএ ট্রায়াল ২০১৮) প্রথম বছর মূল্যায়ন করা হচ্ছে। মূল্যায়নের ফলাফলের ওপর ভিত্তি করে আগামী আউশ ২০১৯ সালে এটি ব্রি’র নতুন হাইব্রিড জাত হিসেবে অবমুক্ত হওয়ায় সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮