সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে সাড়ে ৪ হাজার এইচআইভি রোগি, মারা গেছেন ৯২৪ জন : স্বাস্থ্যমন্ত্রী

দেশে সাড়ে ৪ হাজার এইচআইভি রোগি, মারা গেছেন ৯২৪ জন  : স্বাস্থ্যমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ সর্বশেষ হিসেব অনুযায়ী দেশে এইচআইভি পজেটিভ রোগীর সংখ্যা ৫ হাজার ৫৮৬ জন। এদের মধ্যে ৯২৪ জন মারা গেছে। অবশিষ্ট ৪ হাজার ৬৬২ জন রোগী এখন্ও দেশে বসবাস করছেন। এসকল এইডস রোগীদের মধ্যে আবার ৬৩ জনই রোহিঙ্গা।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সংসদে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত পরিসংখ্যান তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, এইচআইভি সংক্রান্ত সেবাগুলো বিভিন্ন এনজিও, ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল উভয় সংস্থার মাধ্যমে দেওয়া হয়। বর্তমান সরকার এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের জন্য বিনামূল্যে সেবা প্রদান করছে। সেবাগুলোর মধ্যে রয়েছে এইচআইভি পরীক্ষা, রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ এবং কাউন্সিলিং।

মন্ত্রী জানান, আগামীতে ২৩টি অগ্রাধিকারপ্রাপ্ত এইচআইভি পরীক্ষা কেন্দ্র (এইচটিসি) স্থাপন করা হবে। ক্যাম্পভিত্তিক স্বাস্থ্যের সুবিধা নিয়মিত করা হবে। এইডস সংক্রান্ত প্রয়োজনীয় মৌলিক প্রশিক্ষণ দেয়া হবে। এইচআইভি পরীক্ষার কিট সরবরাহ করা হবে। এছাড়া উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এআরটি রেফারেল সেন্টার স্থাপন করা হবে।

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর শাওনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার উন্নয়ন চিকিৎসা গ্রহণের কারণে বিদেশ গমনের প্রবণতা হ্রাস করে এবং দেশীয় আধুনিক ও উন্নত চিকিৎসার ক্ষেত্র সম্প্রসারণ করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সরকারি দলের সংসদ সদস্য এস এম মোস্তফা রশিদী সুজার প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, বাংলাদেশ সরকার অনুমোদিত ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৮৫১টি। তন্মোধ্য এ্যালোপ্যাথিক ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সংখ্যা ২২৬টি, ইউনানি ২৬৭টি, আয়ুর্ব্বেদ ২০৭টি, হোমিওপ্যাথিক ৭৯টি ও হার্বাল ৩২টি রয়েছে। তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জিএমপি গাইড লাইন যথাযথভাবে অনুসরণ না করায় এবং মানবহির্ভুত ঔষধ উৎপাদন ও বাজারজাতকরণের অভিযোগ প্রমাণিত হওয়ায় এ পর্যন্ত ৮৬টি ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স সাময়িক বাতিল এবং ১৯টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট         আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান