সোমবার ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে সাড়ে ৪ হাজার এইচআইভি রোগি, মারা গেছেন ৯২৪ জন : স্বাস্থ্যমন্ত্রী

দেশে সাড়ে ৪ হাজার এইচআইভি রোগি, মারা গেছেন ৯২৪ জন  : স্বাস্থ্যমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ সর্বশেষ হিসেব অনুযায়ী দেশে এইচআইভি পজেটিভ রোগীর সংখ্যা ৫ হাজার ৫৮৬ জন। এদের মধ্যে ৯২৪ জন মারা গেছে। অবশিষ্ট ৪ হাজার ৬৬২ জন রোগী এখন্ও দেশে বসবাস করছেন। এসকল এইডস রোগীদের মধ্যে আবার ৬৩ জনই রোহিঙ্গা।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সংসদে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত পরিসংখ্যান তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, এইচআইভি সংক্রান্ত সেবাগুলো বিভিন্ন এনজিও, ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল উভয় সংস্থার মাধ্যমে দেওয়া হয়। বর্তমান সরকার এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের জন্য বিনামূল্যে সেবা প্রদান করছে। সেবাগুলোর মধ্যে রয়েছে এইচআইভি পরীক্ষা, রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ এবং কাউন্সিলিং।

মন্ত্রী জানান, আগামীতে ২৩টি অগ্রাধিকারপ্রাপ্ত এইচআইভি পরীক্ষা কেন্দ্র (এইচটিসি) স্থাপন করা হবে। ক্যাম্পভিত্তিক স্বাস্থ্যের সুবিধা নিয়মিত করা হবে। এইডস সংক্রান্ত প্রয়োজনীয় মৌলিক প্রশিক্ষণ দেয়া হবে। এইচআইভি পরীক্ষার কিট সরবরাহ করা হবে। এছাড়া উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এআরটি রেফারেল সেন্টার স্থাপন করা হবে।

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর শাওনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার উন্নয়ন চিকিৎসা গ্রহণের কারণে বিদেশ গমনের প্রবণতা হ্রাস করে এবং দেশীয় আধুনিক ও উন্নত চিকিৎসার ক্ষেত্র সম্প্রসারণ করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সরকারি দলের সংসদ সদস্য এস এম মোস্তফা রশিদী সুজার প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, বাংলাদেশ সরকার অনুমোদিত ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৮৫১টি। তন্মোধ্য এ্যালোপ্যাথিক ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সংখ্যা ২২৬টি, ইউনানি ২৬৭টি, আয়ুর্ব্বেদ ২০৭টি, হোমিওপ্যাথিক ৭৯টি ও হার্বাল ৩২টি রয়েছে। তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জিএমপি গাইড লাইন যথাযথভাবে অনুসরণ না করায় এবং মানবহির্ভুত ঔষধ উৎপাদন ও বাজারজাতকরণের অভিযোগ প্রমাণিত হওয়ায় এ পর্যন্ত ৮৬টি ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স সাময়িক বাতিল এবং ১৯টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত