রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিতীয় রাউন্ডে স্পেন-পর্তুগাল

  • ইরান-মরক্কোর বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিল স্পেন আর পর্তুগাল। স্পেন ২-২ গোলে মরক্কোর সঙ্গে আর পর্তুগাল ১-১ ব্যবধানে ড্র করে ইরানের সঙ্গে। কিন্তু স্পেন আর পর্তুগালের দুই দলেরই পয়েন্ট ৫ হওয়ায় গ্রুপ পর্বেও বাধা পেরিয়ে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর টিকেট নিশ্চিত করে।

কালিনিনপ্রাদে ম্যাচের শুরু থেকেই আক্রমনাত্মক খেলতে থাকে স্পেন-মরক্কো। কিন্তু ম্যাচের ১৪ মিনিটেই পিছিয়ে পড়ে স্পেন। দারুণ এক গোল করে মরক্কোকে এগিয়ে দেন খালিদ বৌতাইব। তবে এগিয়ে যাওয়ার এই উচ্ছ্বাস খুব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি মরক্কো। ১৯ মিনিটেই যে ইস্কোর গোলে সমতায় ফেরে লা রোজারা। দলের প্রাণভোমরা আন্দ্রেস ইনিয়েস্তার সহায়তায় গোল করে স্প্যানিশ শিবিরে স্বস্তি ফিরিয়ে আনেন ইস্কো।

এরপরও আক্রমণ চালিয়ে যায় ইউরো-বিশ্বকাপ-ইউরোজয়ীরা। কিন্তু প্রতিপক্ষের জাল খুঁজে পাননি কস্তা-সিলভারা। এর ফলে ১-১ গোলে সমতায় থেকেই বিরতিতে যায় স্পেন-মরক্কো।

বিরতির পরও লড়াই চলে সমানে সমান। ৮১ মিনিটে গোল করে মরক্কোকে আবারও এগিয়ে দেন এন নেসিরি। কিন্তু অতিরিক্ত সময়ের ৯০+১ মিনিটে ইয়াগো আসাপসা গোল করে রক্ষা করেন স্পেনকে। শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করে দ্বিতীয় রাউন্ডের টিকেট কাটে স্পেন।

সারানস্কে ‘বি’ গ্রুপে দিনের আরেক ম্যাচে ইরানের মুখোমুখি হয় পর্তুগাল। এই ম্যাচের প্রথমার্ধেই এগিয়ে যায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল। প্রথমার্ধের ৪৫ মিনিটে দারুণ এক গোল করে পর্তুগালকে এগিয়ে দেন রিকার্ডো কুয়ারেসমা। ফলে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ফার্নান্দো সান্তোসের দল।

তবে দ্বিতীয়ার্ধেই গোল ব্যবধান দ্বিগুন করার সুযোগ পান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু পেনাল্টির সেই সহজ সুযোগ কাজে লাগাতে পারেননি সিআর সেভেন। লিওনেল মেসির পর আরেক মহাতারকা রোনাল্ডোও ব্যর্থ হলেন এবারের বিশ্বকাপে পেনাল্টিতে গোল করতে।

তবে অতিরিক্ত সময়ের ৯০+৩ মিনিটে পেনাল্টিতে গোল করে ইরানকে সমতায় ফেরান আনসারিফার্ড। কিন্তু তাতেও বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যাওয়া হয়নি ইরানের। তিন ম্যাচ ১ জয় আর দুটি ড্র করে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয় পর্তুগাল।

গ্রুপ ‘বি’

দল খেলা জয় ড্র হার গোল পয়েন্ট

স্পেন ৩ ১ ২ ০ ৬/৫ ৫

পর্তুগাল ৩ ১ ২ ০ ৫/৪ ৫

ইরান ৩ ১ ১ ১ ২/২ ৪

মরক্কো ৩ ০ ১ ২ ২/৪ ১

শীর্ষ সংবাদ:
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         বিএনপির বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে- ফখরুল         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার