বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বড় ধরনের কোন পরিবর্তন ছাড়া বাজেট পাস হচ্ছে

  • আয়কর অপরিবর্তিত রেখে অর্থ বিল তৈরি

এম শাহজাহান ॥ বড় ধরনের পরিবর্তন ছাড়া আগামী ২৮ জুন বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস হচ্ছে। এর একদিন আগে আগামীকাল বুধবার অর্থবিল-২০১৮ পাস করানো হবে। এছাড়া আগামী ৩০ জুন শনিবার রাত ৮টায় শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর নৈশভোজের আয়োজন করা হয়েছে। ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এবার কোন পরিবর্তন আসছে না আয়-ব্যয়ের কাঠামোতে। কর কাঠামোর মধ্যে আয়কর অপরিবর্তিত রেখে চূড়ান্ত অর্থবিল প্রস্তুত করেছে এনবিআর। তবে শুল্ক ও মূল্য সংযোজন কর বা ভ্যাট কাঠামোয় সামান্য সংশোধন আসছে বলে জানা গেছে। এছাড়া ব্যাংক সুদের হার কমাতে কঠোর নির্দেশনা আসছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এ তথ্য।

জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বাজেটে অগ্রাধিকার দেয়া খাতের বরাদ্দ ঠিক থাকছে। ঘোষণা অনুযায়ী ঋণের সুদ সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার জন্য ব্যাংকগুলোর প্রতি কঠোর হুঁশিয়ারি দেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া আমানতের সুদহার কমানোর ঘোষণা দেয়া হবে। চাল আমদানিতে ২৮ শতাংশ রেয়াতি সুবিধা প্রত্যাহার বিষয়ে নির্দেশনা আসছে। এ ক্ষেত্রে পুরোপুরি না কমিয়ে কিছুটা কমানোর আভাস পাওয়া গেছে। কারণ বাজারে ইতোমধ্যে চালের দাম বেড়ে গেছে কেজিতে ২-৪ টাকা পর্যন্ত। নির্বাচন সামনে রেখে চালের দাম বাড়া সরকারের জন্য বড় ধরনের অস্বস্তি নিয়ে আসতে পারে। এজন্য রেয়াতি সুবিধা কিছুটা কমানো হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, আগামী ২০১৮-১৯ অর্থবছরের জন্য গত ৭ জুন জাতীয় সংসদে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রীতি অনুযায়ী ৩০ জুন প্রস্তাবিত বাজেট পাস হওয়ার কথা থাকলেও এবার দুদিন এগিয়ে ২৮ জুন করা হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সচিবালয়ে সম্প্রতি এক বৈঠক শেষে জানিয়েছেন, বড় ধরনের কোন পরিবর্তন ছাড়া প্রস্তাবিত বাজেট পাস হচ্ছে। সবকিছু হিসাবে-নিকাশ করে এবার বাজেট প্রস্তুত ও ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, দেশে বিনিয়োগ বাড়ানো সবচেয়ে বেশি প্রয়োজন। এজন্য সহজ শর্তে এবং সিঙ্গেল ডিজিট সুদে যাতে উদ্যোক্তারা ঋণ পেতে পারেন বাজেটে সেই ব্যবস্থা রাখা হয়েছে। ব্যাংকগুলোর কর্পোরেট করহার আড়াই শতাংশ পর্যন্ত হ্রাস করা হয়েছে। এর ফলে ব্যাংকগুলো সুদ হার কমিয়ে আনার ঘোষণা দিয়েছে। সত্যিই এবার সুদ হার কমলো কি না সরকারের পক্ষ থেকে তা কঠোরভাবে মনিটরিং করা হবে।

এছাড়া অভ্যরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া জানিয়েছেন, দেশের আর্থ-সামাজিক অবস্থা ও চলতি অর্থবছরের বাস্তবায়ন বিবেচনায় নিয়ে আগামী অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা অনেক হোমওয়ার্কের মাধ্যমে বাজেট প্রস্তুত করেছেন। ফলে বাজেটের আকার, বরাদ্দ ও নীতি-কাঠামোয় খুব বেশি পরিবর্তন আসছে না। তবে স্থানীয় শিল্পের সুরক্ষা ও ভোক্তা চাহিদার কথা বিবেচনা করে শুল্ক ও ভ্যাটে সামান্য পরিবর্তন আনা হতে পারে। শুল্ক ও ভ্যাটের ক্ষেত্রে পরিবর্তনের বিষয়ে তিনি বলেন, মোবাইল ও কম্পিউটারের সফটওয়্যার-হার্ডওয়্যার আমদানিতে বেশকিছু খাতে শুল্ক অনেক বেশি কমানোর কারণে স্থানীয় প্রতিষ্ঠানগুলো ক্ষতির আশঙ্কা করছিল। এসব জায়গায় কিছু পরিবর্তন আসছে। অন্যান্য শিল্পের বেশকিছু খাতে কাঁচামাল আমদানিতে শুল্ক কমানোর প্রস্তাব থাকলেও প্রথমে তা হয়নি। তবে চূড়ান্ত বাজেটে বিষয়টি বিবেচনায় নেয়া হয়েছে। ভ্যাটের ক্ষেত্রে কিছু কিছু এইচএস কোডে ঝামেলা তৈরি হয়েছিল। সেগুলো সংশোধন করা হয়েছে। ইস্পাতপণ্যের ভ্যাটের ক্ষেত্রেও সামান্য পরিবর্তন আনা হয়েছে।

এবার প্রস্তাবিত বাজেটে সবচেয়ে বেশি সমালোচনা হয়েছে কর্পোরেট করহার ও ব্যক্তিশ্রেণীর করমুক্ত আয়সীমা নিয়ে। ব্যাংকের পাশাপাশি অন্যান্য কোম্পানির করহার গড়ে আড়াই শতাংশ পয়েন্ট কমানোর প্রস্তাব রয়েছে ব্যবসায়ীদের। অন্য কোন ক্ষেত্রে করহার না কমিয়ে শুধু ব্যাংকের জন্য কমানোর কারণে সমালোচনা হয়েছে জাতীয় সংসদেও। বাজেট প্রতিক্রিয়ায় কর্পোরেট করহার সংশোধন করে অন্যান্য ক্ষেত্রেও তা কমানোর দাবি জানিয়েছে সব ব্যবসায়ী সংগঠন। তবে এটা অপরিবর্তিত রেখে চূড়ান্ত হয়েছে আয়কর কাঠামো। মূল্যস্ফীতি বিবেচনায় করমুক্ত আয়সীমা বাড়ানোর প্রস্তাব থাকলেও তাতে পরিবর্তন আসছে না।

এছাড়া তৈরি পোশাক খাতে মুনাফা কর ও উৎসে কর বাড়ানোর কারণে এ শিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ থেকে তীব্র আপত্তি তোলা হয়েছে। তবে সবদিক বিবেচনায় নিয়ে এটারও কোন পরিবর্তন আসছে না। অপরিবর্তন থাকছে মুনাফা কর, রাইড শেয়ারিংয়ের ওপর কর, কর কর্মকর্তাদের স্বেচ্ছা ক্ষমতা প্রয়োগ, বেতনভোগীর রাজস্ব ফাঁকিতে প্রতিষ্ঠানকে জরিমানার বিধানও। যদিও এগুলোয় সংশোধনের প্রস্তাব রয়েছে।

এছাড়া জাতীয় সংসদে অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট বক্তৃতায় মুদ্রণজনিত ভুলের কারণে ভ্যাটের ক্ষেত্রে সর্বোচ্চ হার, ভ্যাটের স্তর ও অনলাইনে কেনাকাটায় ভ্যাট আরোপসহ কয়েকটি বিষয় নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। এসব বিষয়ও এরই মধ্যে সংশোধন করেছে এনবিআর। ভ্যাটের সর্বোচ্চ হার ১৫ শতাংশ ও ছয়টি স্তর রাখা হয়েছে আগামী অর্থবছরের জন্য। অন্যদিকে ভার্চুয়াল লেনদেন বলতে গুগল ও ফেসবুকের মতো সামাজিক মাধ্যমের লেনদেনকে অন্তর্ভুক্ত করেছে। ফলে সাধারণ অনলাইন কেনাকাটা ভ্যাটের বাইরে থাকছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records