মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রাম থেকে কৃষিপণ্য আমদানির অনুমোদনপত্র বন্ধের সিদ্ধান্তে উদ্বেগ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম থেকে কৃষিপণ্য আমদানির অনুমোদনপত্র বন্ধের সিদ্ধান্তে উদ্বেগ ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খলিলুর রহমান। রবিবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি বলেন, ব্যবসাবান্ধব পরিবেশ উন্নয়নে সরকার চট্টগ্রামের গুরুত্ব বিবেচনায় নিয়ে বিনিয়োগ আকর্ষণের জন্য ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। কিন্তু এ অবস্থায় ২০০২ সাল থেকে চলমান ইমপোর্ট পারমিট (আইপি) অনুমোদনপত্র জারি রহিত করে পুনরায় রাজধানী ঢাকামুখী করার উদ্যোগ অগ্রহণযোগ্য ও অযৌক্তিক। চট্টগ্রামের গুরুত্ব কমিয়ে আনা সরকারী নীতির পরিপন্থী।

আমদানিকারকরা চট্টগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে দুয়েক দিনের মধ্যে অনুমতিপত্র নিত, যা ঢাকা থেকে আনতে ৭ থেকে ৮ দিন লেগে যাবে। ফলে ব্যবসা ব্যয় আরও একদফা বাড়বে, যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। কারণ, এতদঞ্চলে আমাদের ব্যবসা ব্যয় এমনিতেই সর্বোচ্চ বলে বিবেচিত। বিগত প্রায় দেড় যুগ ধরে চলমান প্রক্রিয়া আমাদের সক্ষমতা প্রতিনিয়ত বৃদ্ধি করেছে। এমতাবস্থায় পুনরায় আগের অবস্থানে নিয়ে যাওয়ার বিষয়টি চলমান সরকারী নীতির বরখেলাপ।

মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান বলেন, নানা জটিলতার মাঝে ঢাকা থেকে ইম্পোর্ট পারমিট সংগ্রহ করে আমদানি এলসি করার ক্ষেত্রে ব্যাংকে সময়ক্ষেপণ অগ্রহণযোগ্য। কোন ব্যক্তি বা গোষ্ঠীর ইচ্ছায় কৃষিপণ্য আমদানিকারকরা ক্ষতিগ্রস্ত হলে বৃহত্তর জনগোষ্ঠীর কাঁধে ব্যয়ভার বৃদ্ধি পাবে, যা সরকার এবং ব্যবসায়ী কারো কাম্য নয়। সার্বিক বিবেচনায় চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরিয়ে নেয়ার বিষয়টি আমাদের সক্ষমতাকে প্রশ্নবিদ্ধ ও অকার্যকর করতে সহায়ক।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা