বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বকাপ ইতিহাসের ব্যক্তিগত রেকর্ড

  • খলিলুর রহমান

১. বিশ্বকাপে সর্বোচ্চ গোল : মিরোসøাভ ক্লোসা, ১৬টি

২. সবচেয়ে বেশি ম্যাচ খেলা : লোথার ম্যাথাউস, জার্মানি, ২৫টি (১৯৮২-১৯৯৮)

৩. সবচেয়ে বেশি বার বিশ্বকাপে খেলা : আন্তোনিও কারবাহাল (মেক্সিকো) ও লোথার ম্যাথাউস (জার্মানি)। দুজনই সমান ৫টি করে বিশ্বকাপে খেলেছেন।

৪. সবচেয়ে বেশি বার বিশ্বকাপ দলে থাকা : আন্তোনিও কারবাহাল (মেক্সিকো), লোথার ম্যাথাউস (জার্মানি) ও জিয়ানলুইজি বুফন (ইতালি)। তিনজনই সমান ৫টি করে বিশ্বকাপ আসরের দলে ডাক পেয়েছেন। তবে ম্যাথাউস ও কারবাহাল ৫টি বিশ্বকাপেই খেলেছেন। বুফন ৫ বার দলে জায়গা পেলেও খেলেছেন ৪টি বিশ্বকাপে। ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপে ইতালি দলে জায়গা পেলেও তরুণ বুফনকে পুরো টুর্নামেন্টই কাটাতে হয় বেঞ্চ গরম করে।

৫. নকআউটপর্বে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন : মিরোসøাভ (জার্মানি), ১৪ ম্যাচ।

৬. সবচেয়ে বেশি ম্যাচে জয় পেয়েছেন : মিরোসøাভ ক্লোসা (জার্মানি), ১৭ ম্যাচে।

৭. সবচেয়ে বেশি সময় খেলেছেন : পাওলো মালদিনি (ইতালি), ২২১৭ মিনিট (১৯৯০-২০০২)।

৮. সবচেয়ে বেশি বার বিশ্বকাপের ফাইনালে খেলেছেন : কাফু (ব্রাজিল) ৩টি (১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে)।

৯. একাদিক দেশের হয়ে বিশ্বকাপের ফাইনালে খেলেছেন : লুইস মন্টি, ১৯৩০ বিশ্বকাপের ফাইনালে খেলেছেন আর্জেন্টিনার হয়ে। ১৯৩৪ বিশ্বকাপের ফাইনালে খেলেছেন ইতালির হয়ে।

১০. অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন : ডিয়েগো ম্যারাডোনা, ১৬টি

১১. অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি বার বিশ্বকাপ আসরে খেলেছেন : রাফায়েল মারকুয়েজ (মেক্সিকো), ৪টি বিশ্বকাপে (২০০২-২০১৪)।

১২. বদলি হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন : ডেনিলসন (ব্রাজিল), ১১ ম্যাচে (১৯৯৮-২০০২)।

১৩. সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে খেলার রেকর্ড : নরমান হোয়াইটসাইড (উত্তর আয়ারল্যান্ড), ১৯৮২ বিশ্বকাপের ১৭ জুন যুগোসøাভিয়ার বিপক্ষে খেলার সময় তার বয়স ছিল মাত্র ১৭ বছর ৪১ দিন।

১৪. সবচেয়ে কম বয়সে বিশ্বকাপের ফাইনালে খেলার রেকর্ড : পেলে (ব্রাজিল), ১৯৫৮ সালের ২৯ জুন সুইডেনের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে খেলার দিন পেলের বয়স ছিল ১৭ বছর ২৪৯ দিন।

১৫. সবচেয়ে কম বয়সী অধিনায়ক : টনি মেওলা (যুক্তরাষ্ট্র)। ১৯৯০ বিশ্বকাপে ১০ জুন চেকোসেøাভাকিয়ার বিপক্ষে খেলার সময় তার বয়স ছিল ২১ বছর ১০৯ দিন।

১৬. সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপে খেলার রেকর্ড : ফারিদ মনদ্রাগন (কলম্বিয়া), ২০১৪ বিশ্বকাপের ২৪ জুন জাপানের বিপক্ষে খেলার সময় তার বয়স ছিল ৪৩ বছর ৩ দিন!

১৭. সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপের ফাইনালে খেলা : দিনো জফ (ইতালি), ১৯৮২ সালের ১১ জুলাই জার্মানির (পশ্চিম জার্মানি) বিপক্ষে ফাইনালে খেলার সময় তার বয়স ছিল ৪০ ১৩৩ দিন।

১৮. সবচেয়ে বেশি বয়সী অধিনায়ক : পিটার শিলটন (ইংল্যান্ড, গোলরক্ষক), ১৯৯০ সালের ৭ জুলাই ইতালির বিপক্ষে খেলার সময় তার বয়স ছিল ৪০ বছর ২৯২ দিন।

১৯. সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপে অভিষেক : ডেভিড জেমস (ইংল্যান্ড), ২০১০ বিশ্বকাপে আলজেরিয়ার বিপক্ষে ম্যাচ খেলতে নামার দিন তার বয়স ছিল ৩৯ বছর ৩২১ দিন!

২০. একই সঙ্গে একই দলের হয়ে বিশ্বকাপে খেলা দুই খেলোয়াড়ের মধ্যে সবচেয়ে বেশি বয়সের ব্যবধান : ক্যামেরুনের রজার মিলা ও রিগোবার্ট সংয়ের মধ্যে। ১৯৯৪ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে রজার মিলার বয়স ছিল ৪২ বছর ৩৫ দিন। রিগোবার্ট সংয়ের বয়স ছিল ১৭ বছর ৩৫৮ দিন। মানে দুজনের বয়সের পার্থক্য ছিল ২৪ বছর ৪২ দিন!

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন