বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বয়স্কদের জীবন বাঁচাবে এই স্মার্ট জুতা

বয়স্কদের জীবন বাঁচাবে এই স্মার্ট জুতা

অনলাইন ডেস্ক ॥ একটা জুতা যে মানুষের জীবন বাঁচাতে পারে, তা এই স্মার্ট জুতাটি না দেখলে জানা সম্ভব নয়। জুতাটিতে রয়েছে কয়েকটি সেন্সরসহ আধুনিক প্রযুক্তির সমাহার। আর এতেই জীবন বাঁচানো সম্ভব জুতাটি ব্যবহার করে। এসব গুণের কারণে জুতাটিকে অনেকেই ‘জীবন রক্ষাকারী জুতা’ বলছে।

স্মার্ট জুতাটি বানিয়েছে ই-ভোন নামে একটি ফরাসি জুতা নির্মাতা প্রতিষ্ঠান। তবে জুতার জগতে ই-ভোন কোনো নতুন প্রতিষ্ঠান নয়। তাদের দীর্ঘ ৯০ বছর ধরে জুতা তৈরির ইতিহাস রয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে তাদের স্মার্ট জুতায় রয়েছে কয়েকটি সেন্সর ও জিপিএস সিস্টেম। আর এ সিস্টেমের সহায়তায় প্রত্যেক পরিধানকারীর পদক্ষেপের সুস্থতা নির্ণয় করা হয়। কোনো অস্বাভাবিক পদক্ষেপ ফেললেই তা জুতার সেন্সর ধরতে পারে এবং অ্যাম্বুলেন্স ডাকাসহ প্রয়োজনীয় কাজ করতে পারে।

জিপিএস থাকায় এ জুতার মালিক ঠিক কোন জায়গায় রয়েছে তাও জানা সম্ভব।

বয়স্ক ব্যক্তিদের জন্য এ জুতা অত্যন্ত কার্যকর বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। কারণ বয়স বাড়লে তাদের নানা দুর্ঘটনার আশঙ্কা বেড়ে যায়। আর জুতাটির সেন্সর সহজেই এ দুর্ঘটনা নির্ণয় করতে পারে। এমনকি পিছলে পড়ে গেলেও জুতাটি তা নির্ণয় করতে পারে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।

শীর্ষ সংবাদ:
দুই বাংলার বাঙালী এক হচ্ছে রুপালি ইলিশে         মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতান্ত্রিক চেতনার বিরোধী দল চাই ॥ কৃষিমন্ত্রী         আইপি টিভির রেজিস্ট্রেশন শীঘ্রই ॥ তথ্যমন্ত্রী         শাহজালালে বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার টেস্ট শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় ৩৬ মৃত্যু         শিগগিরই আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়া হবে : তথ্যমন্ত্রী         মানুষকে ডিজিটালি ঠকানো হচ্ছে : অর্থমন্ত্রী         ভারতে গেল ইলিশের প্রথম চালান         পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ-কুয়েত রোডম্যাপ         ‘প্রধানমন্ত্রীর এসডিজি অগ্রগতি পুরস্কার অর্জন দেশের ইতিহাসে মাইলফলক'         ‘আশা করছি বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দেবে’         ইভ্যালির সম্পদ বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা         ভুক্তভোগীদের দেনা পরিশোধে ইভ্যালির সঙ্গে কথা বলতে হবে : বাণিজ্যমন্ত্রী         রামপুরায় ফ্লাট থেকে নববধূ গলিত মরদেহ উদ্ধার         সুরক্ষিত হয়েছে ১৮ হাজার সাধারণ ‘নগদ’ গ্রাহকের অর্থ         করোনা ভাইরাস ॥ প্রবৃদ্ধির প্রাক্কলন কমাল এডিবি         দেশব্যাপী ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট প্রত্যাহার         আফগান ইস্যুতে সার্ক বৈঠক বাতিল         দেশের বাইরে আর কোনও কয়লাভিত্তিক নতুন প্রকল্প করবে না চীন         যাত্রাবাড়ীতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার