বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্টুডিও থিয়েটারে আবৃত্তিসন্ধ্যা ‘হরবোলার এক কুড়ি’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ কবিতার শিল্পিত উচ্চারণে জ্যৈষ্ঠের সন্ধ্যাটি রূপ পায় স্নিগ্ধতায়। তিন আবৃত্তিশিল্পীর কণ্ঠকে আশ্রয় করে উপস্থাপিত হলো রবীন্দ্রনাথ, নজরুল আর জীবনানন্দের কবিতার পঙ্ক্তিমালা। বিষয় থেকে বিষয়ে ধাবিত হয় কিংবদন্তি কবিদের শব্দগাঁথা। তন্ময় হয়ে কাব্যপ্রেমী শ্রোতা প্রবেশ করে কবিতার অন্দর মহলে। আর এমন আয়োজনের উপলক্ষ ছিল আবৃত্তি সংগঠন হরবোলার পথচলার দুই দশক পূর্তির উদ্যাপন। শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয় এই আবৃত্তির আসর। বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে চলমান শ্রোতার আসরের দ্বিতীয় অনুষ্ঠানটির শিরোনাম ছিল ‘হরবোলার এক কুড়ি’। অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন হরবোলার সদস্য শুক্লা দাশগুপ্তা ও মোঃ মাহবুবুর রহমান খান। এছাড়া কবিতাপাঠের আসরে আমন্ত্রিত শিল্পী হিসেবে আবৃত্তি পরিবেশন করেন কলকাতার বাচিক শিল্পী মৌসুমী মিত্র।

হাজার বছরের বাংলা কবিতার ঐতিহ্যের কেন্দ্রমূলে স্পর্শ করার তাগিদে অনুষ্ঠিত হয় এই আবৃত্তিসন্ধ্যা। মাহবুবুর রহমান খান পাঠ করেন রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘রাহুর প্রেম’। তার কণ্ঠে উচ্চারিত হয় কাজী নজরুল ইসলামের কবিতা ‘কা-ারি হুঁশিয়ার’। পড়ে শোনান আনিসুল হক রচিত দুই কবিতা ‘তুই কি আমার দুঃখ হবি’ ও ‘মানুষ জাগবে ফের’। এছাড়া পাঠ করেন জহির রায়হানের ‘সময়ের প্রয়োজনে’ থেকে নির্বাচিত অংশ।

জীবনানন্দ দাশের ‘নদী’ নামের কবিতাপাঠের মাধ্যমে আবৃত্তি শুরু করেন শুক্লা দত্ত। এর পর এই আবৃত্তিশিল্পী একে একে পাঠ করেন মেহেদী হাসানের ‘মিরিকে বিকেল’, প্রদীপ বালা রচিত ‘আকাশ দেখার স্বপ্ন ছিল যে মেয়েটার’, সুকুমার রায়ের ‘গন্ধ বিচার’ ও রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পরীর পরিচয়’।

কাজী নজরুল ইসলামের কবিতাপাঠের মাধ্যমে পরিবেশনা শুরু করেন আমন্ত্রিত শিল্পী মৌসুমী মিত্র। কণ্ঠে তুলে নেন ‘হে সর্বশক্তিমান’ শিরোনামের কবিতা। এরপর এই বাচিক শিল্পী একে একে পাঠ করেন রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘বাঁশিওয়ালা’, শুভ দাশগুপ্তর ‘রাগ দরবারি’, গোলাম কুদ্দুসের ‘সুখের দেশে সুখেই থাকো’, শঙ্খ ঘোষের ‘সুপারি বনের সারি’, জীবনানন্দ দাশের ‘অদ্ভুত আঁধার এক’, সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘একটা গাছতলায় দাঁড়িয়ে’ ও কাজী নজরুল ইসলামের ‘রক্তাম্বরধারিণী মা’। এছাড়াও তিনি পাঠ করেন উপেন্দ্রকিশোর রায় চৌধুরী রচিত ও দেব প্রসাদ ম-ল রূপান্তরিত ‘টুনটুনি ও রাজার গল্প’।

কবিতাপ্রেমী শ্রোতাকে মুগ্ধ করা আবৃত্তির আসরটির সঞ্চালনা করেন হরবোলার আবৃত্তিশিল্পী ঝুমি রহমান।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা