শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্টুডিও থিয়েটারে আবৃত্তিসন্ধ্যা ‘হরবোলার এক কুড়ি’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ কবিতার শিল্পিত উচ্চারণে জ্যৈষ্ঠের সন্ধ্যাটি রূপ পায় স্নিগ্ধতায়। তিন আবৃত্তিশিল্পীর কণ্ঠকে আশ্রয় করে উপস্থাপিত হলো রবীন্দ্রনাথ, নজরুল আর জীবনানন্দের কবিতার পঙ্ক্তিমালা। বিষয় থেকে বিষয়ে ধাবিত হয় কিংবদন্তি কবিদের শব্দগাঁথা। তন্ময় হয়ে কাব্যপ্রেমী শ্রোতা প্রবেশ করে কবিতার অন্দর মহলে। আর এমন আয়োজনের উপলক্ষ ছিল আবৃত্তি সংগঠন হরবোলার পথচলার দুই দশক পূর্তির উদ্যাপন। শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয় এই আবৃত্তির আসর। বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে চলমান শ্রোতার আসরের দ্বিতীয় অনুষ্ঠানটির শিরোনাম ছিল ‘হরবোলার এক কুড়ি’। অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন হরবোলার সদস্য শুক্লা দাশগুপ্তা ও মোঃ মাহবুবুর রহমান খান। এছাড়া কবিতাপাঠের আসরে আমন্ত্রিত শিল্পী হিসেবে আবৃত্তি পরিবেশন করেন কলকাতার বাচিক শিল্পী মৌসুমী মিত্র।

হাজার বছরের বাংলা কবিতার ঐতিহ্যের কেন্দ্রমূলে স্পর্শ করার তাগিদে অনুষ্ঠিত হয় এই আবৃত্তিসন্ধ্যা। মাহবুবুর রহমান খান পাঠ করেন রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘রাহুর প্রেম’। তার কণ্ঠে উচ্চারিত হয় কাজী নজরুল ইসলামের কবিতা ‘কা-ারি হুঁশিয়ার’। পড়ে শোনান আনিসুল হক রচিত দুই কবিতা ‘তুই কি আমার দুঃখ হবি’ ও ‘মানুষ জাগবে ফের’। এছাড়া পাঠ করেন জহির রায়হানের ‘সময়ের প্রয়োজনে’ থেকে নির্বাচিত অংশ।

জীবনানন্দ দাশের ‘নদী’ নামের কবিতাপাঠের মাধ্যমে আবৃত্তি শুরু করেন শুক্লা দত্ত। এর পর এই আবৃত্তিশিল্পী একে একে পাঠ করেন মেহেদী হাসানের ‘মিরিকে বিকেল’, প্রদীপ বালা রচিত ‘আকাশ দেখার স্বপ্ন ছিল যে মেয়েটার’, সুকুমার রায়ের ‘গন্ধ বিচার’ ও রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পরীর পরিচয়’।

কাজী নজরুল ইসলামের কবিতাপাঠের মাধ্যমে পরিবেশনা শুরু করেন আমন্ত্রিত শিল্পী মৌসুমী মিত্র। কণ্ঠে তুলে নেন ‘হে সর্বশক্তিমান’ শিরোনামের কবিতা। এরপর এই বাচিক শিল্পী একে একে পাঠ করেন রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘বাঁশিওয়ালা’, শুভ দাশগুপ্তর ‘রাগ দরবারি’, গোলাম কুদ্দুসের ‘সুখের দেশে সুখেই থাকো’, শঙ্খ ঘোষের ‘সুপারি বনের সারি’, জীবনানন্দ দাশের ‘অদ্ভুত আঁধার এক’, সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘একটা গাছতলায় দাঁড়িয়ে’ ও কাজী নজরুল ইসলামের ‘রক্তাম্বরধারিণী মা’। এছাড়াও তিনি পাঠ করেন উপেন্দ্রকিশোর রায় চৌধুরী রচিত ও দেব প্রসাদ ম-ল রূপান্তরিত ‘টুনটুনি ও রাজার গল্প’।

কবিতাপ্রেমী শ্রোতাকে মুগ্ধ করা আবৃত্তির আসরটির সঞ্চালনা করেন হরবোলার আবৃত্তিশিল্পী ঝুমি রহমান।

শীর্ষ সংবাদ:
বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে