সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্টুডিও থিয়েটারে আবৃত্তিসন্ধ্যা ‘হরবোলার এক কুড়ি’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ কবিতার শিল্পিত উচ্চারণে জ্যৈষ্ঠের সন্ধ্যাটি রূপ পায় স্নিগ্ধতায়। তিন আবৃত্তিশিল্পীর কণ্ঠকে আশ্রয় করে উপস্থাপিত হলো রবীন্দ্রনাথ, নজরুল আর জীবনানন্দের কবিতার পঙ্ক্তিমালা। বিষয় থেকে বিষয়ে ধাবিত হয় কিংবদন্তি কবিদের শব্দগাঁথা। তন্ময় হয়ে কাব্যপ্রেমী শ্রোতা প্রবেশ করে কবিতার অন্দর মহলে। আর এমন আয়োজনের উপলক্ষ ছিল আবৃত্তি সংগঠন হরবোলার পথচলার দুই দশক পূর্তির উদ্যাপন। শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয় এই আবৃত্তির আসর। বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে চলমান শ্রোতার আসরের দ্বিতীয় অনুষ্ঠানটির শিরোনাম ছিল ‘হরবোলার এক কুড়ি’। অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন হরবোলার সদস্য শুক্লা দাশগুপ্তা ও মোঃ মাহবুবুর রহমান খান। এছাড়া কবিতাপাঠের আসরে আমন্ত্রিত শিল্পী হিসেবে আবৃত্তি পরিবেশন করেন কলকাতার বাচিক শিল্পী মৌসুমী মিত্র।

হাজার বছরের বাংলা কবিতার ঐতিহ্যের কেন্দ্রমূলে স্পর্শ করার তাগিদে অনুষ্ঠিত হয় এই আবৃত্তিসন্ধ্যা। মাহবুবুর রহমান খান পাঠ করেন রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘রাহুর প্রেম’। তার কণ্ঠে উচ্চারিত হয় কাজী নজরুল ইসলামের কবিতা ‘কা-ারি হুঁশিয়ার’। পড়ে শোনান আনিসুল হক রচিত দুই কবিতা ‘তুই কি আমার দুঃখ হবি’ ও ‘মানুষ জাগবে ফের’। এছাড়া পাঠ করেন জহির রায়হানের ‘সময়ের প্রয়োজনে’ থেকে নির্বাচিত অংশ।

জীবনানন্দ দাশের ‘নদী’ নামের কবিতাপাঠের মাধ্যমে আবৃত্তি শুরু করেন শুক্লা দত্ত। এর পর এই আবৃত্তিশিল্পী একে একে পাঠ করেন মেহেদী হাসানের ‘মিরিকে বিকেল’, প্রদীপ বালা রচিত ‘আকাশ দেখার স্বপ্ন ছিল যে মেয়েটার’, সুকুমার রায়ের ‘গন্ধ বিচার’ ও রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পরীর পরিচয়’।

কাজী নজরুল ইসলামের কবিতাপাঠের মাধ্যমে পরিবেশনা শুরু করেন আমন্ত্রিত শিল্পী মৌসুমী মিত্র। কণ্ঠে তুলে নেন ‘হে সর্বশক্তিমান’ শিরোনামের কবিতা। এরপর এই বাচিক শিল্পী একে একে পাঠ করেন রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘বাঁশিওয়ালা’, শুভ দাশগুপ্তর ‘রাগ দরবারি’, গোলাম কুদ্দুসের ‘সুখের দেশে সুখেই থাকো’, শঙ্খ ঘোষের ‘সুপারি বনের সারি’, জীবনানন্দ দাশের ‘অদ্ভুত আঁধার এক’, সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘একটা গাছতলায় দাঁড়িয়ে’ ও কাজী নজরুল ইসলামের ‘রক্তাম্বরধারিণী মা’। এছাড়াও তিনি পাঠ করেন উপেন্দ্রকিশোর রায় চৌধুরী রচিত ও দেব প্রসাদ ম-ল রূপান্তরিত ‘টুনটুনি ও রাজার গল্প’।

কবিতাপ্রেমী শ্রোতাকে মুগ্ধ করা আবৃত্তির আসরটির সঞ্চালনা করেন হরবোলার আবৃত্তিশিল্পী ঝুমি রহমান।

শীর্ষ সংবাদ:
নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         গুলশানে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন         রিজার্ভ নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ ॥ কঠোর অবস্থানে সরকার         পি কে হালদার তিন দিনের রিমান্ডে         ‘ফাতেমা’ ধানে নতুন আশা         দুর্ঘটনায় ক্রিকেটার সাইমন্ডসের অকালমৃত্যু         এক হৃৎপিন্ডে জোড়া লাগা দুই শিশু         নিউইয়র্কে বাংলাদেশী অধ্যুষিত শহরে বন্দুক হামলা ॥ নিহত ১০         বছরে পানিতে ডুবে মারা যায় ১৯ হাজার শিশু         গমের বিকল্প উৎসের সন্ধান করছেন আমদানিকারকরা         ৭৮০ এজেন্সি এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেলো