বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্টুডিও থিয়েটারে আবৃত্তিসন্ধ্যা ‘হরবোলার এক কুড়ি’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ কবিতার শিল্পিত উচ্চারণে জ্যৈষ্ঠের সন্ধ্যাটি রূপ পায় স্নিগ্ধতায়। তিন আবৃত্তিশিল্পীর কণ্ঠকে আশ্রয় করে উপস্থাপিত হলো রবীন্দ্রনাথ, নজরুল আর জীবনানন্দের কবিতার পঙ্ক্তিমালা। বিষয় থেকে বিষয়ে ধাবিত হয় কিংবদন্তি কবিদের শব্দগাঁথা। তন্ময় হয়ে কাব্যপ্রেমী শ্রোতা প্রবেশ করে কবিতার অন্দর মহলে। আর এমন আয়োজনের উপলক্ষ ছিল আবৃত্তি সংগঠন হরবোলার পথচলার দুই দশক পূর্তির উদ্যাপন। শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয় এই আবৃত্তির আসর। বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে চলমান শ্রোতার আসরের দ্বিতীয় অনুষ্ঠানটির শিরোনাম ছিল ‘হরবোলার এক কুড়ি’। অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন হরবোলার সদস্য শুক্লা দাশগুপ্তা ও মোঃ মাহবুবুর রহমান খান। এছাড়া কবিতাপাঠের আসরে আমন্ত্রিত শিল্পী হিসেবে আবৃত্তি পরিবেশন করেন কলকাতার বাচিক শিল্পী মৌসুমী মিত্র।

হাজার বছরের বাংলা কবিতার ঐতিহ্যের কেন্দ্রমূলে স্পর্শ করার তাগিদে অনুষ্ঠিত হয় এই আবৃত্তিসন্ধ্যা। মাহবুবুর রহমান খান পাঠ করেন রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘রাহুর প্রেম’। তার কণ্ঠে উচ্চারিত হয় কাজী নজরুল ইসলামের কবিতা ‘কা-ারি হুঁশিয়ার’। পড়ে শোনান আনিসুল হক রচিত দুই কবিতা ‘তুই কি আমার দুঃখ হবি’ ও ‘মানুষ জাগবে ফের’। এছাড়া পাঠ করেন জহির রায়হানের ‘সময়ের প্রয়োজনে’ থেকে নির্বাচিত অংশ।

জীবনানন্দ দাশের ‘নদী’ নামের কবিতাপাঠের মাধ্যমে আবৃত্তি শুরু করেন শুক্লা দত্ত। এর পর এই আবৃত্তিশিল্পী একে একে পাঠ করেন মেহেদী হাসানের ‘মিরিকে বিকেল’, প্রদীপ বালা রচিত ‘আকাশ দেখার স্বপ্ন ছিল যে মেয়েটার’, সুকুমার রায়ের ‘গন্ধ বিচার’ ও রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পরীর পরিচয়’।

কাজী নজরুল ইসলামের কবিতাপাঠের মাধ্যমে পরিবেশনা শুরু করেন আমন্ত্রিত শিল্পী মৌসুমী মিত্র। কণ্ঠে তুলে নেন ‘হে সর্বশক্তিমান’ শিরোনামের কবিতা। এরপর এই বাচিক শিল্পী একে একে পাঠ করেন রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘বাঁশিওয়ালা’, শুভ দাশগুপ্তর ‘রাগ দরবারি’, গোলাম কুদ্দুসের ‘সুখের দেশে সুখেই থাকো’, শঙ্খ ঘোষের ‘সুপারি বনের সারি’, জীবনানন্দ দাশের ‘অদ্ভুত আঁধার এক’, সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘একটা গাছতলায় দাঁড়িয়ে’ ও কাজী নজরুল ইসলামের ‘রক্তাম্বরধারিণী মা’। এছাড়াও তিনি পাঠ করেন উপেন্দ্রকিশোর রায় চৌধুরী রচিত ও দেব প্রসাদ ম-ল রূপান্তরিত ‘টুনটুনি ও রাজার গল্প’।

কবিতাপ্রেমী শ্রোতাকে মুগ্ধ করা আবৃত্তির আসরটির সঞ্চালনা করেন হরবোলার আবৃত্তিশিল্পী ঝুমি রহমান।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল