শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশজুড়ে সাম্য-সম্প্রীতির বারতায় নজরুলজয়ন্তী উদযাপিত

জনকণ্ঠ রিপোর্ট ॥ সকল কালের সকল দেশের/সকল মানুষ/এক মোহনায় দাঁড়াইয়া শোনো/এক মিলনের বাঁশী ...। সৃষ্টির আলোয় এভাবেই তিনি গেয়েছেন মানবিক সম্মিলনের গান। কবিতা কিংবা গানে ছড়িয়েছেন সাম্যের বাণী। সকল অন্যায়ের বিপক্ষে সোচ্চার হয়েছে তার কলম। মানবতার দীক্ষায় দীক্ষিত কবি মানেননি জাত-পাত বা ধর্মের সীমারেখা। মানুষে মানুষে সম্প্রীতির আহ্বানে উচ্চারণ করেছিলেন- গাহি সাম্যের গান/মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহিয়ান/নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি ...। তাই তো সৃষ্টির স্রোতধারায় মানব মুক্তির সংগ্রামে অনুপ্রেরণার অনন্ত উৎস নজরুলের গান কিংবা কবিতা। দ্রোহ, প্রেম, সাম্য, মানবতা ও বিপ্লবের কবি হিসেবে আপন আসনটি পেতেছিলেন বাংলা শিল্প-সাহিত্যের অনুরাগীদের মনের কোঠায়। সঙ্কট বা দুঃসময়ে আজও বাঙালীর পথের দিশারী জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। এগারোই জ্যেষ্ঠ শুক্রবার ছিল গণমানুষের অধিকার প্রতিষ্ঠার এই লড়াকু কবির ১১৯তম জন্মজয়ন্তী। বাংলা সাহিত্য ও শিল্পে নবজাগরণের বার্তাবাহক এই কবির জন্মদিনে হৃদয় উৎসারিত ভালবাসার সঙ্গে কবির অসাম্প্রদায়িক ও মানবতাবাদী চেতনার অনুরণন ছিল জাতির অন্তরে। উগ্রবাদের আস্ফালন আর মূল্যবোধের অবক্ষয়ে আক্রান্ত যখন বাংলাদেশসহ বিশ্ব তখন আরও বেশি প্রাসঙ্গিকতায় আবির্ভূত হয়েছেন নজরুল। গানের সুরে, কবিতার পঙ্ক্তিমালা কিংবা বক্তার কথনে সাম্য ও সম্প্রীতির বার্তায় উদ্্যাপিত হলো নজরুলজয়ন্তী।

শুক্রবার সকাল থেকেই শুরু হয় মানবতার কবিকে অঞ্জলি অর্পণের আনুষ্ঠানিকতা। সকাল থেকে দুপুর পর্যন্ত ফুলে ফুলে ভরে ওঠে শাহবাগের চারুকলা অনুষদসংলগ্ন কবির সমাধি। ফুলের শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি বর্ণিল নানা অনুষ্ঠানে নৃত্য-গীত, কবিতা ও কথায় স্মরণ করা হয় কবিকে। রাষ্ট্রীয়ভাবে দিনটি উদযাপনের পাশাপাশি ছিল নানা প্রাতিষ্ঠানিক আয়োজন। জাতীয় পত্রিকাগুলো গুরুত্বসহকারে প্রকাশ করেছে নজরুলজয়ন্তীর বিশেষ প্রতিবেদন। একইভাবে সরকারী-বেসরকারী টেলিভিশন ও বেতারে প্রচারিত হয়েছে নজরুলজয়ন্তীর বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। সব মিলিয়ে দিনটি ছিল নজরুলময়। অনুরাগীদের হৃদয়ের গভীর ভালবাসা ও বন্দনায় কেটেছে কবির জন্মজয়ন্তী। দিনভর নানা আয়োজনে ঢাকাসহ সারাদেশে হৃদয়ের উষ্ণতায় উদযাপিত হয়েছে জাতীয় কবির জন্মদিন। প্রতিটি আয়োজনে ছিল নজরুলকে নতুন করে আবিষ্কারের অবিরাম প্রচেষ্টা।

এ বছর জাতীয় জাগরণে কবি নজরুল প্রতিপাদ্যে জাতীয় পর্যায়ে কবির জন্মদিন উদ্্যাপন করে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। নজরুলের স্মৃতিধন্য ময়মনসিংহের ত্রিশালসহ ঢাকা, কুমিল্লা ও চট্টগ্রামে নজরুলজয়ন্তী উদ্্যাপন করা হয়। তবে জাতীয় পর্যায়ের মূল আয়োজনটি ছিল ত্রিশালে। এদিন বিকেলে ত্রিশালের দরিরামপুরে নজরুলজয়ন্তীর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। নজরুল চর্চার মাধ্যমে তরুণ প্রজন্মকে অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণের আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন,

কবি নজরুল সমাজ পরিবর্তনের যে অনির্বাণ শিখা জ্বালিয়েছেন তার আলোকছটা আমাদের অনুপ্রাণিত করে ‘সোনার বাংলা’ গড়তে। আমার বিশ্বাস নতুন প্রজন্ম নজরুল চর্চার মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করবে এবং বৈষম্যহীন, সমতাভিত্তিক একটি অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণের প্রত্যয়ে দেশপ্রেমের মহান ব্রতে উজ্জীবিত হয়ে জাতি গঠনে অর্থবহ অবদান রাখবে।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। স্মারক বক্তৃতা করেন প্রাবন্ধিক ও গবেষক আকতার কামাল। সভাপতিত্ব করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি।

পুষ্পাঞ্জলিতে আবৃত কবির সমাধি ॥ পুব আকাশে সূর্যোদয়ের পর পরই শুরু হয় জন্মদিনে জাতীয় কবিকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন পর্ব। ভোর থেকেই কবির সমাধিসৌধে নামে শ্রদ্ধাঞ্জলি অর্পণে সর্বস্তরের মানুষের ঢল। কবির পরিবারসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে অর্পণ করা হয় পুষ্পাঞ্জলি। কবি পরিবারের পক্ষে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন তার ছেলে সব্যসাচী কাজীর স্ত্রী উমা কাজী, কবির দৌহিত্র দুর্জয় কাজী ও জয়া কাজী।

নজরুলজয়ন্তীর আয়োজন ॥ রমজান মাসে নজরুলজয়ন্তী হওয়ায় একসঙ্গে অনেক বেশি সংগঠন উদ্্যাপন করেনি কবির জন্মদিন। জন্মদিনের একদিন আগে বৃহস্পতিবার আলোচনা ও সাংস্কৃতিক পরিবেশনায় কবিকে জন্মদিনের শ্রদ্ধা জানিয়েছে বাংলা একাডেমি। ২৭ মে সকালে নজরুলজয়ন্তীর অনুষ্ঠানমালার আয়োজন করেছে নজরুল ইনস্টিটিউট। আর শুক্রবার কবির জন্মদিনের সকালে ভালবাসা জানিয়েছে শিল্পকলা একাডেমি। প্রভাতে একাডেমির পক্ষ থেকে কবির সমাধিতে অর্পণ করা হয় পুষ্পাঞ্জলি। এরপর সকাল এগারোটায় সেগুন বাগিচাস্থ একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে ছিল আলোচনা ও সাংস্কৃতিক পরিবেশনা।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২