বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাদুঘরে মুগ্ধতা ছড়াল শিল্পী জান্নাত ও ফেরদৌসীর গান

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ মঞ্চ থেকে ভেসে আসছে নজরুলের কালজয়ী গান ‘তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়’, দ্বিজেন্দ্রলাল রায়ের ‘ওই মহাসিন্ধুর ওপার থেকে কি সঙ্গীত ভেসে আসে’, হারানো দিনের গান ‘আমি মেলা থেকে তালপাতার একা বাঁশি কিনে এনেছি’ সহ অনেক জনপ্রিয় গান। শ্রোতারা নিমগ্ন হয়ে শুনছে এসব গান আর শেষে হরতালি দিয়ে শিল্পীকে শুভেচ্ছা জ্ঞাপন করছে। সঙ্গীতপ্রেমীদের জন্য সন্ধ্যাটি ছিল মনোরম। রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন বুধবার সন্ধ্যায় ছিল উৎসুক দর্শক-শ্রোতার ভিড়। দিনভর থেমে থেমে বৃষ্টিও শ্রোতাদের দমিয়ে রাখতে পারেনি। সব বয়সী শ্রোতা উপভোগ করে শিল্পী জান্নাত এ ফেরদৌসীর কণ্ঠের গান। ‘তোমায় আমি করব সৃজন এ মোর অহংকার’ শীর্ষক এ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে সংস্কৃতি সমন্বয় কেন্দ্র বাংলাদেশ এবং গবেষণা ও উন্নয়ন কালেকটিভ (আরডিসি)।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, শিল্পী জান্নাত এ ফেরদৌসীর কণ্ঠে স্বর্গের সুধা রয়েছে। তিনি একজন অত্যন্ত প্রথিতযশা শিল্পী। ব্যক্তিগত জীবনে তিনি বহু গুণী মানুষের সান্নিধ্যে এসেছেন এবং তাদের কাছ থেকে শিক্ষা ও অভিজ্ঞতা অর্জন করেছেন। তিনি এ দেশের সংগ্রামের ইতিহাসের সঙ্গে জড়িত জাগরণের গানে কণ্ঠ দিয়েছেন। মোদ্দাকথা, তিনি জান্নাত একজন সমাজ সচেতন শিল্পী। তিনি যদিও নজরুল সঙ্গীত শিল্পী হিসেবে পরিচিত তথাপি বহুগুণে গুণান্বিত মানুষ। তিনি বাংলাদেশের অন্যতম বিশিষ্ট গবেষকও। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও ইতিহাস বিষয়ক গবেষণায় তার বিশেষ অবদান রয়েছে। সংস্কৃতি সমন্বয় কেন্দ্র বাংলাদেশ এবং গবেষণা ও উন্নয়ন কালেকটিভের চেয়ারপার্সন প্রফেসর ড. মেসবাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফ।

শিল্পী জান্নাত এ ফেরদৌসী মূলত নজরুল সঙ্গীতের শিল্পী। তিনি সম্প্রতি ভারতের পশ্চিমবঙ্গের চুরুলিয়ায় জাতীয় কবির জন্মস্থানে প্রতিষ্ঠিত নজরুল একাডেমি ও আসানসোলে অবস্থিত কাজী নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃক নজরুল পুরস্কারে ভূষিত হয়েছেন। অনুষ্ঠানে কাজী নজরুল ইসলামের ‘সুরে ও বাণীর মালা দিয়ে তুমি’ গানটি দিয়ে শিল্পী তার পরিবেশনা শুরু করেন।

নানা আয়োজনে আন্তর্জাতিক আলোক দিবস উদ্যাপিত ॥ আলোকচিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন, কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে আন্তর্জাতিক আলোক দিবস উদ্যাপন হয় বুধবার। ‘আলো ভুবন ভরা’ শীর্ষক দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করে যৌথভাবে বাংলাদেশ জাতীয় জাদুঘর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। সকালে ‘আলোর দ্যুতি’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর শুরু হয় শিশুদের চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা। এতে রাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয়। প্রতিযোগিতা শেষে ছিল শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকেলে সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এতে অতিথি ছিলেন জাদুঘরের সচিব মোহাম্মদ শওকত নবী। আন্তর্জাতিক আলোক দিবস উদ্যাপন দিবসের সমন্বয়ক মুনির হাসান ও আলোকচিত্রী নাসির আলী মামুন।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু