বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেস্টে আমিরের এক শ’ উইকেট

স্পোর্টস রিপোর্টার ॥ গ্রেট ওয়াসিম আকরামের পর পাকিস্তানের হয়ে মাত্র দ্বিতীয় বাঁহাতি পেসার হিসেবে টেস্টে ১০০ উইকেটের মালিক হলেন মোহাম্মদ আমির। ডাবলিনে ঐতিহাসিক এ টেস্টের প্রথম ইনিংসে ১০ ওভার বোলিং করে ৯ রান খরচায় ২টি উইকেট দখল করেছিলেন। দ্বিতীয় ইনিংসে ২৯.২ ওভার বোলিং করে ৬৩ রান দিয়ে আরও ৩ উইকেট তুলে নেন ২৬ বছর বয়সী সেনসেশনাল পেসার। ম্যাচে মোট ৫ উইকেট নিয়ে শিকারের সেঞ্চুরি পূর্ণ করেন। আমির তার ক্যারিয়ার শুরু করেছিলেন বিস্ময়ের পর বিস্ময় উপহার দিয়ে। কিন্তু সেই বিস্ময় ছড়ানো শুরটা ধাক্কা খায় তার স্পট ফিক্সিংয়ে জড়িয়ে পড়ায়। নিষেধাজ্ঞা কেড়ে নেয় পাঁচ পাঁচটি বছর। সেই পাঁচ বছর কাটিয়ে ফেরার পর প্রায়ই বলা হচ্ছিল যে, আমির আর আগের মতো নেই। কিন্তু মাঠের পারফর্মে আমির প্রমাণ করে যাচ্ছেন, তার বলের ধার একটুও কমেনি।

২০১০ সালে নিষিদ্ধ হওয়ার আগে মাত্র ১৪ টেস্টে ৫১ উইকেট তুলে নিয়েছিলেন আমির। নিষেধাজ্ঞা থেকে ফেরার পরও চলছে তার দারুণ বোলিং। আগের মতো ঝলমলে না হলেও আমির ফিকে হয়ে যাননি। যার প্রমাণ তিনি দিলেন ওয়াসিম আকরামের পর মাত্র দ্বিতীয় পাকিস্তানী বাঁহাতি পেসার হিসেবে টেস্ট উইকেটের সেঞ্চুরি পূর্ণ করে। নিষেধাজ্ঞার পর ১৭ নম্বর টেস্ট খেলতে নেমে তুলে নিলেন ৪৯ উইকেট। সবমিলিয়ে ক্যারিয়ারের ৩১ নম্বর টেস্টে তার শিকার সংখ্য ঠিক ১০০। ডানহাতি, বাঁহাতি, স্পিনার-পেসার সবমিলিয়ে আমিরের আগে পাকিস্তানের হয়ে ১০০ টেস্ট উইকেট পেয়েছেন মোট ১৬ জন বোলার। ৯৫ উইকেট নিয়ে খেলতে নামা আমির প্রথম ইনিংসে নিয়েছিলেন ২ উইকেট। সোমবার দ্বিতীয় ইনিংসে আমিরের শিকার ৩ উইকেট। তাতেই উইকেটের ‘সেঞ্চুরি’ পূর্ণ করেন আমির।

হাঁটুতে খানিকটা চোট নিয়ে সোমবার মাঠে নামেন আমির। নিজের করা ২৯তম বলে আমির পান প্রথম সাফল্য। নেইল ও’ব্রায়ানের উইকেট নেন বাঁহাতি পেসার। পাঁচ বল পর আমির তুলে নেন আইরিশ অধিনায়ক উইলিয়াম পোর্টফিল্ডকেও। ছয় বলের ব্যবধানে কোন রান না দিয়ে দুই উইকেট। মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই আউট করেন গ্যারি উইলসনকে। আর এই উইকেট নিয়ে শততম টেস্ট উইকেটের স্বাদ পান ২৬ বছর বয়সী এ পেসার। ৩১ ম্যাচে শিকারের সেঞ্চুরি পূর্ণ করা আমিরের বোলিং গড় ৩১.৪৫। ১৭তম পাকিস্তানী বোলার হিসেবে টেস্টে এক শ’ উইকেটের স্বাদ পেলেন আমির। তবে ওয়াসিম আকরামের পর দ্বিতীয় বাঁহাতি পেসার হিসেবে এ কীর্তি গড়লেন তিনি। ক্যারিয়ারে ৪০ ওয়ানডেতে ৫৭, আর ৩৭ টি২০তে ৪৬ উইকেট নিয়েছেন আমির।

শীর্ষ সংবাদ:
‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন